চাঁদপুর, সোমবার ১৩ জুলাই ২০২০, ২৯ আষাঢ় ১৪২৭, ২১ জিলকদ ১৪৪১
jibon dip

সর্বশেষ খবর :

  • চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি ইকরাম চৌধুরী ভোর ৪টায় ঢাকায় কিডনী হাসপাতালে ইন্তেকাল করেছেন ( ইন্নালিল্লাহে --------রাজেউন)। || বাদ আসর চাঁদপুর সরকারি কলেজ মাঠে জানাজা নামাজ অনুষ্ঠিত হবে। || চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি ইকরাম চৌধুরী ভোর ৪টায় ঢাকায় কিডনী হাসপাতালে ইন্তেকাল করেছেন ( ইন্নালিল্লাহে --------রাজেউন)।
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

৭২-সূরা জিন্ন্


২৮ আয়াত, ২ রুকু, মক্কী


 


১। বল, আমার প্রতি ওহী প্রেরিত হইয়াছে যে, জিন্নদের একটি দল মনোযোগ সহকারে শ্রবণ করিয়াছে এবং বলিয়াছে, 'আমরা তো এক বিস্ময়কর কুরআন শ্রবণ করিয়াছি,


২। যাহা সঠিক পথনির্দেশ করে; ফলে আমরা ইহাতে বিশ্বাস স্থাপন করিয়াছি। আমরা কখনও আমাদের প্রতিপালকের কোন শরীক স্থির করিব না,


 


 


প্রার্থনা ও প্রশংসা এই দুটো জিনিস স্বয়ং বিধাতাও পছন্দ করেন।


-সুইডেন বাগ।


 


 


 


 


 


ধর্মের পর জ্ঞানের প্রধান অংশ হচ্ছে মানবপ্রেম-আর পাপী পুণ্যবান নির্বিশেষে মানুষের মঙ্গল সাধন।


 


 


ফটো গ্যালারি
করোনাকালে কোরবানির পশুর হাটে স্বাস্থ্যবিধি ও পরিষ্কার-পরিচ্ছন্নতা নিয়ে শঙ্কা
প্রবীর চক্রবর্তী
১৩ জুলাই, ২০২০ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


একদিকে ক্রমশ বাড়ছে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা, অন্যদিকে সময় ঘনিয়ে আসছে পবিত্র ঈদ-উল আযহা। কোরবানির পশুর হাটও বসবে শীঘ্রই। এখন করোনাকালে কোরবানির পশুর হাটের স্বাস্থ্যবিধি নিয়ে জনগণ শঙ্কায় আছেন। লোকজন সচেতন না হলে এবং স্বাস্থ্য বিধি অনুসরণ না করলে পশুর হাটের ভিড়ের কারণে করোনা পরিস্থিতি আরো ভয়াবহ হয়ে উঠতে পারে।



করোনাভাইরাসের (কোভিড-১৯) প্রাদুর্ভাব এখন গ্রামেও বেড়ে গেছে। প্রতিদিনই বাড়ছে এর সংক্রমণ। ফলে বাড়ছে আতঙ্ক। উপজেলা সদরের গ-ি পেরিয়ে গ্রামাঞ্চলে গিয়ে দেখা গেছে সামাজিক দূরত্ব ও মাস্ক পরার বালাই নেই সেখানে। এই চিত্র ফরিদগঞ্জসহ পুরো চাঁদপুর জেলার গ্রামঞ্চলগুলোর। এদিকে কয়েকদিন পর থেকেই বসছে কোরবানির পশুর হাট। এ সময় কঠোরভাবে স্বাস্থ্য বিধি না মানলে ঈদ-উল আযহার পরে ব্যাপকভাবে ছড়িয়ে পড়তে পারে করোনাভাইরাস।



জানা গেছে, বৃহৎ জনসংখ্যা অধ্যুষিত ফরিদগঞ্জ উপজেলায় এ বছর পৌর এলাকার দুটিসহ উপজেলায় ৩৬টি কোরবানির পশুর হাটের ইজারা দেয়ার প্রক্রিয়া চলছে। এসব হাটের অধিকাংশই স্থানীয় সড়কের পাশে এবং শিক্ষা প্রতিষ্ঠানের মাঠে হবে। এর মধ্যে রূপসা আহাম্মদিয়া উচ্চ বিদ্যালয় মাঠ, গৃদকালিন্দিয়া শিক্ষা কমপ্লেঙ্ মাঠ, খাজুরিয়া উচ্চ বিদ্যালয় মাঠ, মুন্সীরহাট উচ্চ বিদ্যালয় মাঠ, চান্দ্রা ইমাম আলী উচ্চ বিদ্যালয়, প্রত্যাশী উচ্চ বিদ্যালয় মাঠ অন্যতম। এসব শিক্ষা প্রতিষ্ঠানে বিগত বছরগুলোতে কোরবানির পশুর হাট বসলেও হাট শেষে নিয়মানুযায়ী পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার বালাই ছিল না। বিদ্যালয় কর্তৃপক্ষ বারংবার এসব বিষয়ে কর্তৃপক্ষকে জানালেও হাটের ইজারাদাররা প্রভাবশালী হওয়ায় সেগুলো বাস্তবায়ন আর হয় না।



এ বছর করোনাভাইরাসের কারণে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় এই প্রতিষ্ঠানগুলোর মাঠে কোরবানির পশুর হাট বসলে হাটের পরের অবস্থা কতটুকু খারাপ হবে তা সহজেই অনুমেয়। তাছাড়া হাটে বিপুল সংখ্যক মানুষের উপস্থিতি হওয়াটা স্বাভাবিক। এসব স্থানে স্বাস্থ্যবিধি অনুযায়ী সামাজিক দূরত্ব না মানলে কোরবানির পর করোনা সংক্রমণ আরো তীব্র হতে পারে। এদিকে বর্তমান চিত্র অনুযায়ী দেখা যাচ্ছে যে, করোনা আক্রান্ত রোগীর সংখ্যা শহরের চেয়ে গ্রামে আশঙ্কাজনকভাবে বেড়ে যাচ্ছে।



উপজেলার বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে, বাজারে আসা লোকজনের শতকরা ৯৫ ভাগ মানুষের মুখেই মাস্ক নেই। ফলে কোরবানির পশুর হাটগুলোতে একই অবস্থা হবে বলে ধারণা করা হচ্ছে।



এ ব্যাপারে রূপসা আহাম্মদিয়া উচ্চ বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটির সাবেক সভাপতি ও দাতা সদস্য সৈয়দ মেহেদী হাসান চৌধুরী জানান, ইতিপূর্বে কোরবানির পশুর হাটের পর বারংবার হাটের জন্য ব্যবহার করা বিদ্যালয় মাঠ পরিষ্কার করার জন্য বললেও কেউ কর্ণপাত করেনি। ফলে বিদ্যালয় কর্তৃপক্ষকেই এসব আবর্জনা পরিষ্কার করতে হয়েছে। এ বছর বিদ্যালয় বন্ধ থাকার সাথে করোনা পরিস্থিতির কারণে হাট শেষের পরিবেশ ভয়াবহ অবস্থায় পতিত হতে পারে।



গৃদকালিন্দিয়া হাজেরা-হাসমত বিশ্ববিদ্যালয় কলেজের অধ্যক্ষ ড. মোহাম্মদ মোহেবুল্লাহ খান বলেন, করোনা পরিস্থিতির সময় ইতিপূর্বে গৃদকালিন্দিয়া শিক্ষা কমপ্লেঙ্ মাঠে কাঁচা বাজার ও মাছ বাজার বসালেও তা সেখানে বেশি দিন স্থায়ী হয়নি। বাজার চলে যাওয়ার পর মাঠের পরিস্থিতি করুণ হয়ে যায়। পরিবেশ দূষিত হয়ে পড়ে। একই অবস্থা প্রতিবছর কোরবানির পশুর হাটের পর। এ বছর শিক্ষা প্রতিষ্ঠানগুলো বন্ধ থাকার সুযোগে পশুর হাটের পর পরিবেশ আরো বেশি দূষণের সাথে সাথে স্বাস্থ্য বিধি না মানলে করোনাও ভয়াবহ রূপে আসতে পারে।



ফরিদগঞ্জ পৌরসভার সচিব একেএম খোরশেদ আলম জানান, পৌরসভার দুটি হাটে স্বাস্থ্যবিধি মেনে বিকিকিনি করার জন্য নির্দেশনা দেয়া হবে।



উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ আশরাফ আহমেদ চৌধুরী জানান, কোরবানির হাটে স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব না মানলে করোনা পরিস্থিতি আরো তীব্র হতে পারে।



উপজেলা নির্বাহী কর্মকর্তা শিউলী হরি জানান, এ বছর করোনা পরিস্থিতির কারণে সরকারিভাবে কোরবানির পশুর হাটে স্বাস্থ্যবিধি মানা এবং হাট শেষে হাটের স্থান পরিচ্ছন্ন রাখার জন্য ইজারাদাদের নির্দেশনা দেয়া হচ্ছে। না মানলে জরিমানাসহ কঠোর ব্যবস্থা নেয়ার জন্যে বলা হয়েছে। আমরা সেভাবে ব্যবস্থা নিচ্ছি।



 



 


করোনা পরিস্থিতি
বাংলাদেশ বিশ্ব
আক্রান্ত ২,২৩,৪৫৩ ১,৬২,২০,৯০০
সুস্থ ১,২৩,৮৮২ ৯৯,২৩,৬৪৩
মৃত্যু ২,৯২৮ ৬,৪৮,৭৫৪
দেশ ২১৩
সূত্র: আইইডিসিআর ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
আজকের পাঠকসংখ্যা
২৯২২৪২
পুরোন সংখ্যা