চাঁদপুর, বৃহস্পতিবার ১৬ জুলাই ২০২০, ১ শ্রাবণ ১৪২৭, ২৪ জিলকদ ১৪৪১
jibon dip

সর্বশেষ খবর :

  • চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি ইকরাম চৌধুরী ভোর ৪টায় ঢাকায় কিডনী হাসপাতালে ইন্তেকাল করেছেন ( ইন্নালিল্লাহে --------রাজেউন)। || বাদ আসর চাঁদপুর সরকারি কলেজ মাঠে জানাজা নামাজ অনুষ্ঠিত হবে। || চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি ইকরাম চৌধুরী ভোর ৪টায় ঢাকায় কিডনী হাসপাতালে ইন্তেকাল করেছেন ( ইন্নালিল্লাহে --------রাজেউন)।
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

৭২-সূরা জিন্ন্


২৮ আয়াত, ২ রুকু, মক্কী


৫। অথচ আমরা মনে করিতাম মানুষ এবং জিন্ন্ আল্লাহ সম্বন্ধে কখনও মিথ্যা আরোপ করিবে না।


৬। 'আরও এই যে, কতিপয় মানুষ কতক জিন্ন্রে শরণ লইত, ফলে উহারা জিন্নদের আত্মম্ভরিতা বাড়াইয়া দিত।'


 


কথার শক্তিকে না জেনে মানুষকে জানা অসম্ভব।


-কনফুসিয়াম।


 


 


 


 


যে নামাজে হৃদয় নম্র হয় না, সে নামাজ খোদার নিকট নামাজ বলিয়াই গণ্য হয় না।


 


 


ফটো গ্যালারি
করোনাকালে শিক্ষার্থীদের লেখাপড়া চলমান রাখতে
ফল সেমিস্টারে ভর্তির সাথেই ফ্রি ল্যাপটপ প্রদান করছে ড্যাফোডিল ইউনিভার্সিটি
১৬ জুলাই, ২০২০ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


কোভিড-১৯ মহামারীর এই দুযর্োগকালে বাড়িতে বসে নির্বিঘ্নে শিক্ষাকার্যক্রম চালিয়ে নেয়ার সুবিধার্থে ফল ২০২০ সেমিস্টারে ভর্তি হওয়ার সাথে সাথেই প্রতিটি শিক্ষার্থীর হাতে বিনামূল্যের ল্যাপটপ তুলে দেয়ার সিদ্ধান্ত গ্রহণ করেছে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি। গত ৯ জুলাই বিশ্ববিদ্যালয়ে ব্যবস্থাপনা কমিটির সভায় এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়। সভায় সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. এস এম মাহাবুব-উল-হক মজুমদার। বিগত দিনগুলোতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সাধারণত ভর্তির এক বছর পর 'একজন শিক্ষার্থী একটি ল্যাপটপ' প্রকল্পের আওতায় প্রতিটি শিক্ষার্থীকে বিনামূল্যে ল্যাপটপ প্রদান করে আসছিল। বর্তমান কোভিড-১৯-এর এই সঙ্কটময় পরিস্থিতি বিবেচনা করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ভর্তির সাথে সাথেই শিক্ষার্থীদের হাতে ল্যাপটপ তুলে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে, যাতে শিক্ষার্থীরা বাড়িতে বসেই অনলাইনে ক্লাস কার্যক্রমে অংশগ্রহণ করতে পারে।



তথ্য প্রযুক্তির ক্রমবিকাশমান ধারার সাথে প্রতিটি শিক্ষার্থীকে যুগোপযোগী করে গড়ে তুলতে এবং প্রতিযোগিতামূলক চাকরির বাজারে দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে 'একজন ছাত্র একটি ল্যাপটপ' প্রকল্পের নিয়মিত কর্মসূচির অংশ হিসেবে ২০১০ সালের সামার সেমিস্টার থেকেই ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি প্রতিটি শিক্ষার্থীর হাতে বিনামূল্যে ল্যাপটপ তুলে দেয়ার যুগান্তকারী, দুঃসাহসিক ও ঐতিহাসিক এ কর্মসূচি গ্রহণ করেছে। এ প্রকল্পের ফলে এটা দৃশ্যমান হচ্ছে যে, ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা মেধা ও তথ্য প্রযুক্তিজ্ঞানে জাতীয় ও আন্তর্জাতিক চাকরির বাজারে প্রতিযোগিতায় অন্য গ্র্যাজুয়েটদের তুলনায় অনেক এগিয়ে আছে।



২০১০ সালে তৎকালীন শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ যুগান্তকারী এ প্রকল্প উদ্বোধন করেন, যা শুধু বাংলাদেশের জন্য নয়, সমগ্র পৃথিবীতে একটি দুঃসাহসিক প্রকল্প হিসেবে বিবেচিত, যেটি শুধুমাত্র ড্যাফোডিল পরিবারের তথ্যপ্রযুক্তি সামর্থ্যের কারণে সফল বাস্তবায়ন সম্ভব হয়েছে। এ প্রকল্প সরকারের 'ডিজিটাল বাংলাদেশ' বিনির্মাণেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। বিশ্ববিদ্যালয় প্রদত্ত এ ল্যাপটপ প্রতিটি শিক্ষার্থীকে তথ্যপ্রযুক্তি জ্ঞানে সমৃদ্ধ এবং দক্ষ করে বাস্তব ও কর্মমুখী জীবনের উপযোগী করে গড়ে তুলতে সহায়ক ভূমিকা পালন করে, যার ফলস্বরূপ শিক্ষার্থীরা মেধা ও মননের বিকাশে দেশীয় ও আন্তর্জাতিক বাজারে সম্মানজনক অবস্থান তৈরি করতে পারে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এ পর্যন্ত শিক্ষার্থীদের মাঝে ৪০ হাজার ল্যাপটপ বিতরণ করেছে।



 


এই পাতার আরো খবর -
করোনা পরিস্থিতি
বাংলাদেশ বিশ্ব
আক্রান্ত ২,২৩,৪৫৩ ১,৬২,২০,৯০০
সুস্থ ১,২৩,৮৮২ ৯৯,২৩,৬৪৩
মৃত্যু ২,৯২৮ ৬,৪৮,৭৫৪
দেশ ২১৩
সূত্র: আইইডিসিআর ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
আজকের পাঠকসংখ্যা
২৪২৬৪৩
পুরোন সংখ্যা