চাঁদপুর, শুক্রবার ৩১ জুলাই ২০২০, ১৬ শ্রাবণ ১৪২৭, ৯ জিলহজ ১৪৪১
jibon dip

সর্বশেষ খবর :

  • -
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

৭২-সূরা জিন্ন্


২৮ আয়াত, ২ রুকু, মক্কী


২৪। যখন উহারা প্রতিশ্রুত শাস্তি প্রত্যক্ষ করিবে, বুঝিতে পারিবে, কে সাহায্যকারীর দিক দিয়া দুর্বল এবং কে সংখ্যায় স্বল্প।


২৫। বল, 'আমি জানি না তোমাদিগকে যে প্রতিশ্রুতি দেওয়া হইয়াছে তাহা কি আসন্ন, না আমার প্রতিপালক ইহার জন্য কোন দীর্ঘ মেয়াদ স্থির করিবেন।'


 


 


ভিক্ষাবৃত্তি পতিতাবৃত্তির চেয়েও খারাপ।


-লেলিন।


 


দোলনা থেকে কবর পর্যন্ত জ্ঞানচর্চায় নিজেকে উৎসর্গ করো।


 


 


ফটো গ্যালারি
কাল চাঁদপুর কণ্ঠ সম্পাদকের মায়ের দ্বাদশ মৃত্যুবার্ষিকী
চাঁদপুর কণ্ঠ রিপোর্ট
৩১ জুলাই, ২০২০ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


কাল ১ আগস্ট বৃহস্পতিবার চাঁদপুরের সফল শিক্ষয়িত্রী, নারী সংগঠক ও দৈনিক চাঁদপুর কণ্ঠের প্রতিষ্ঠাতা, সম্পাদক ও প্রকাশক, জেলা আইনজীবী সমিতি ও চাঁদপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি রোটারিয়ান আলহাজ্ব অ্যাডঃ ইকবাল-বিন-বাশারের মাতা আলহাজ্ব জাহানারা বেগমের দ্বাদশ মৃত্যুবার্ষিকী।



এ উপলক্ষে হাজীগঞ্জ উপজেলাধীন বাকিলা ইউনিয়নের শ্রীপুর গ্রামে মরহুমার কবর জিয়ারত ও দোয়া করা হবে।



উল্লেখ্য, আলহাজ্ব জাহানারা বেগম দীর্ঘ ৪২ বছর শিক্ষকতার সাথে জড়িত ছিলেন। তিনি ১৯৩৪ সালের জুলাই মাসে চাঁদপুর শহরের আলীমপাড়াস্থ সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁর পিতা ছিলেন ব্রিটিশদের কাছ থেকে 'খান সাহেব' খেতাবপ্রাপ্ত মরহুম সিরাজুল ইসলাম মোক্তার, মাতা হাফেজা খাতুন। ৫ বোন ৩ ভাইয়ের মধ্যে তিনি ছিলেন ৪র্থ। তিনি প্রাথমিক শিক্ষা লাভ করেন আলীমপাড়াস্থ লেডী দেহলভী প্রাথমিক বিদ্যালয়ে। পরবর্তীতে ১৯৫১ সালে লেডী প্রতিমা মিত্র বালিকা উচ্চ বিদ্যালয় থেকে ম্যাট্রিক পাস করেন। পরে পর্যায়ক্রমে আইএ, বিএ ও এমএ পাস করেন।



১৯৪৮ সালে হাজীগঞ্জ উপজেলার বাকিলা ইউনিয়নের শ্রীপুর গ্রামের মজুমদার বাড়ির আবুল বাশার মজুমদারের সাথে তিনি বিবাহ বন্ধনে আবদ্ধ হন। ১৯৫২ সালে লেডী প্রতিমা মিত্র বালিকা উচ্চ বিদ্যালয়ে জুনিয়র শিক্ষিকা হিসেবে শিক্ষকতা জীবন শুরু করেন। ১৯৭৫ সালে এ বিদ্যালয় ছেড়ে ঢাকার মাদারটেক আব্দুল আজিজ উচ্চ বিদ্যালয় ও কলেজে শিক্ষিকা হিসেবে যোগ দেন। ১৯৮৮ সাল পর্যন্ত এ বিদ্যালয়ে শিক্ষকতার পর আনুষ্ঠানিকভাবে এ পেশা থেকে অবসর নেন। চাঁদপুরে আসার পর ছেলে আলহাজ্ব অ্যাডঃ ইকবাল-বিন-বাশারের অনুরোধে চাঁদপুর রেলওয়ে কিন্ডারগার্টেনে কিছুদিন শিক্ষকতা করেন।



আলহাজ্ব জাহানারা বেগম একজন আদর্শ নারী ও শিক্ষয়িত্রী হিসেবে সকলের কাছে অত্যন্ত শ্রদ্ধেয় ছিলেন। তিনি সবসময় আল্লাহ দরবারে শুক্রবারে যেনো তাঁর মৃত্যু হয় এ কামনা করতেন। তাঁর সেই দোয়া আল্লাহপাক কবুল করেছেন। কারণ বারো বছর আগে ১ আগস্ট তাঁর মৃত্যুর দিনটি ছিলো শুক্রবার। মৃত্যুর পর চাঁদপুর শহরে প্রথম জানাজা এবং শ্রীপুর গ্রামের মজুমদার বাড়িতে দ্বিতীয় জানাজা শেষে পারিবারিক কবরস্থানে স্বামী মরহুম আবুল বাশার মজুমদারের কবরের পাশে তাঁকে চির সমাহিত করা হয়।



 


করোনা পরিস্থিতি
বাংলাদেশ বিশ্ব
আক্রান্ত ২,৫৫,১১৩ ১,৯৫,৬২,২৩৮
সুস্থ ১,৪৬,৬০৪ ১,২৫,৫৮,৪১২
মৃত্যু ৩৩৬৫ ৭,২৪,৩৯৪
দেশ ২১৩
সূত্র: আইইডিসিআর ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
আজকের পাঠকসংখ্যা
২৪৭৬৯৩
পুরোন সংখ্যা