চাঁদপুর, বুধবার ৩০ সেপ্টেম্বর ২০২০, ১৫ আশ্বিন ১৪২৭, ১২ সফর ১৪৪২
jibon dip

সর্বশেষ খবর :

  • --
আন্তর্জাতিক তথ্য জানার অধিকার দিবস উপলক্ষে চাঁদপুরে ভার্চুয়াল আলোচনা সভা ও পুরস্কার বিতরণ
সুশাসন নিশ্চিতের জন্যে তথ্য অধিকার আইন খুবই গুরুত্বপূর্ণ
-------জেলা প্রশাসক মোঃ মাজেদুর রহমান খান
প্রেস বিজ্ঞপ্তি
৩০ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


জেলা প্রশাসন চাঁদপুরের আয়োজনে এবং সচেতন নাগরিক কমিটি (সনাক) চাঁদপুরের সহযোগিতায় 'তথ্য অধিকার সংকটে হাতিয়ার' প্রতিপাদ্যকে ধারণ করে গত ২৮ সেপ্টেম্বর সোমবার বেলা ১১টায় আন্তর্জাতিক তথ্য জানার অধিকার দিবস-২০২০ উপলক্ষে ভার্চুয়াল আলোচনা সভা, ২৩ সেপ্টেম্বর অনুষ্ঠিত 'তথ্য অধিকার আইন-২০০৯ ও এর প্রয়োগ' শীর্ষক ভার্চুয়াল ওরিয়েন্টেশন এবং কুইজ প্রতিযোগিতার পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়।



চাঁদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোহাম্মদ দাউদ হোসেন চৌধুরীর সঞ্চালনায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মোঃ মাজেদুর রহমান খান। তিনি বলেন, সুশাসন নিশ্চিতের জন্যে তথ্য অধিকার আইন খুবই গুরুত্বপূর্ণ। পাশাপাশি তিনি চাঁদপুরের ওয়েব পোর্টাল নিয়ে স্টাডি করায় এবং সুন্দর একটি রিপোর্ট উপস্থাপন করায় সনাক-টিআইবিকে ধন্যবাদ জানান। তিনি আরও বলেন, তথ্য অধিকার আইন বাস্তবায়নে আমাদের সকলকে একসাথে কাজ করতে হবে। তথ্য অধিকার আইনকে সকল আইনের মাদার বলা হয়। তিনি ওয়েব পোর্টাল নিয়ে স্টাডি রিপোর্ট অনুযায়ী প্রতিটি সরকারি প্রতিষ্ঠাসমূহের সাথে যোগাযোগসহ ওয়েবসাইট হালনাগাদ করতে সনাক-টিআইবির সহযোগিতা কামনা করেন।



তিনি আরও বলেন, তথ্য অধিকার আইন জনসাধারণের তথ্য পাওয়ার অধিকার প্রতিষ্ঠা করে। জেলা প্রশাসনের আওতায় প্রতিটি সরকারি অফিসের ওয়েবসাইট হালনাগাদ করার জন্য উদ্যোগ গ্রহণ করা হবে। করোনাকালীনও যথাযোগ্য মর্যাদায় দিবসটি উদ্যাপনে অংশগ্রহণ করায় তিনি সকলকে ধন্যবাদ জানান।



সভাপতির বক্তব্যে চাঁদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোহাম্মদ আব্দুল্লাহ আল মাহমুদ জামান বলেন, জেলার সরকারি প্রতিষ্ঠানগুলোর ওয়েব পোর্টাল স্টাডির যে কাজটি সনাক-টিআইবি করেছে তা জেলা প্রশাসনের খুব কাজে লাগবে। জেলার ৭১টি সরকারি প্রতিষ্ঠানের ওয়েবসাইট হালনাগাদ করার জন্যে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানসমূহকে জেলা প্রশাসনের পক্ষ থেকে চিঠি পাঠানো হবে। জেলা প্রশাসনের পক্ষ থেকে ইতিমধ্যে সরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের তথ্য কর্মকর্তাদের প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। তিনি আরও বলেন, আমাদের সকলের সম্মিলিত প্রচেষ্টায় তথ্য অধিকার আইন বাস্তবায়ন করতে হবে। তিনি জেলার প্রতিটি সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানকে জনগণের চাহিদা অনুযায়ী তথ্য প্রদান করতে সকলের প্রতি আহ্বান জানান। সরকারি-বেসরকারি যে কোনো প্রতিষ্ঠানের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করার জন্যে তথ্য অধিকার আইনের যথাযথ বাস্তবায়ন আমাদের জন্যে খুবই গুরুত্বপূর্ণর্।



চাঁদপুরের সিভিল সার্জন ডাঃ মোঃ সাখাওয়াত উল্যাহ বলেন, সনাক-টিআইবি চাঁদপুরের সরকারি প্রতিষ্ঠানের ওয়েবসাইটগুলো নিয়ে যে স্টাডি রিপোর্ট উপস্থাপন করেছে তা প্রশংসার দাবিদার। তিনি বলেন, আমাদের ওয়েবসাইটেও তথ্যের গ্যাপ রয়েছে। কয়েকদিনের মধ্যেই সিভিল সার্জন অফিসের ওয়েবসাইটটি হালনাগাদ করবেন বলে জানান।



তিনি আরও বলেন, তথ্য অধিকার আইন অনুযায়ী নির্দিষ্ট কিছু প্রতিষ্ঠান ব্যতীত যে কোন প্রতিষ্ঠান জনগণকে তথ্য দিতে বাধ্য এবং আমরা এটা প্রদানে বদ্ধপরিকর। তিনি তাঁর প্রতিষ্ঠানের ওয়েবসাইট হালনাগাদসহ তথ্য অধিকার বাস্তবায়নে সনাক-টিআইবিকে সহযোগিতার আহ্বান জানান।



জেলা পুলিশ বিভাগের পক্ষ থেকে অপরাধ দমন শাখার পরিদর্শক মোঃ নাজমুল হাসান বলেন, জনগণ যাতে সহজেই তথ্য পেতে পারে সেজন্যে পুলিশ বিভাগের যতোগুলো কার্যালয় আছে প্রতিটি কার্যালয়ের প্রবেশপথে পুলিশ বিভাগের সেবা সম্পর্কিত তথ্যবোর্ড রয়েছে। জনগণের সেবা দোরগোড়ায় পেঁৗছানোর জন্যে আমরা কাজ করে যাচ্ছি। জনগণ যাতে কোনো ধরনের হয়রানির শিকার না হয় সেজন্যেও আমরা কাজ করছি।



শুভেচ্ছা বক্তব্যে সনাক-চাঁদপুরের সভাপতি অধ্যক্ষ মোঃ মোশারেফ হোসেন বলেন, তথ্য প্রাপ্তির অধিকার নিশ্চিতে তথ্য অধিকার আইন ২০০৯-এর বাস্তবায়ন সরকারের একটি যুগান্তকারী পদক্ষেপ। তথ্যের অবাধ প্রবাহ নিশ্চিত করতে পারলেই এদেশ দুর্নীতি থেকে মুক্তি পেতে পারে। সরকারেরও একটা লক্ষ্য হলো দুর্নীতিমুক্ত বাংলাদেশ বিনির্মাণ করা। তাই সরকারও তথ্য অধিকার আইন বাস্তবায়নের জন্য কাজ করে যাচ্ছে। তিনি প্রতিটি সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের তথ্য হালনাগাদ রাখার জন্যে অনুরোধ জানান। তিনি দিবসের উপর ধারণাপত্র উপস্থাপন করেন।



চাঁদপুরকেন্দ্রিক টিআইবির ওয়েব পোর্টাল স্টাডি রিপোর্টটি উপস্থাপন করেন টিআইবির এরিয়া ম্যানেজার মোঃ মাসুদ রানা। এ সময় তিনি বলেন, জেলা প্রশাসন ও সনাক-টিআইবি প্রতি বছরই যৌথভাবে তথ্য জানার অধিকার দিবস উদ্যাপন করে থাকে। তথ্যের অবাধ প্রবাহ নিশ্চিত করার জন্য সরকারি-বেসরকারি প্রতিটি প্রতিষ্ঠানের ওয়েবসাইট গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তিনি বলেন, ৭১টি সরকারি প্রতিষ্ঠানের উপর সনাক-টিআইবি যে ওয়েব পোর্টাল স্টাডি করেছে তার উপর প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করার জন্য জেলা প্রশাসনের প্রতি অনুরোধ জানান। তিনি বলেন, তথ্যের ঘাটতির কারণে ইতিবাচকের চেয়ে নেতিবাচক কাজ বেশি হয়। তাই সরকার তথ্য অধিকার আইন পাস করেছে। তথ্য কমিশনও তথ্য অধিকার আইনের উপর অনেক কার্যক্রম গ্রহণ করে থাকে। তিনি এ ধরনের একটি অনুষ্ঠান আয়োজন করায় জেলা প্রশাসনকে ধন্যবাদ জানান।



মুক্ত আলোচনা পর্বে অংশগ্রহণ করেন চাঁদপুর সরকারি মহিলা কলেজের উপাধ্যক্ষ, এনডিসি ও জেলা প্রশাসকের কার্যালয়ের তথ্য কর্মকর্তা মোঃ মেহেদী হাসান মানিক, জেলা তথ্য অফিসার মোঃ নূরুল হক, সনাক সদস্য ডাঃ পীযূষ কান্তি বড়ুয়া প্রমুখ। ভার্চুয়াল আলোচনায় জেলার বিভিন্ন প্রতিষ্ঠানের প্রধানগণ ও প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন। আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস উপলক্ষে আয়োজিত তথ্য অধিকার আইন-২০০৯ বিষয়ক ওরিয়েন্টেশন শেষে অনুষ্ঠিত কুইজ প্রতিযোগিতার বিজয়ী প্রথম ১০ জনকে জেলা প্রশাসনের পক্ষ থেকে পুরস্কার প্রদান করা হয়। পুরস্কার প্রাপ্তরা হলেন : মুশফিকা ইসলাম, আনন্দ লোধ, নাজমুস সাকিব, মুহাম্মদ তানভীর হোসেন, বুশরা বিনতে সাঈদ, হোসাইন আহমেদ নিসাদ, মোঃ জহিরুল ইসলাম, মাহমুদা সুলতানা, সুস্মিতা মজুমদার ও মারিয়া জাহান। ভার্চুয়াল আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন সনাক-চাঁদপুরের সদস্যবৃন্দ, স্বজন, ইয়েস, ইয়েস ফ্রেন্ডস্ ও টিআইবির কর্মীবৃন্দ।



 



 


হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

৭৭-সূরা মুর্সালাত


৫০ আয়াত, ২ রুকু, মক্কী


পরম করুণাময় ও অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি।


 


৬। ওযর-আপত্তি রহিতকরণ ও সতর্ক করার জন্য


৭। নিশ্চয়ই তোমাদিগকে যে প্রতিশ্রুতি দেওয়া হইয়াছে তাহা অবশ্যম্ভাবী।


৮। যখন নক্ষত্ররাজির আলো নির্বাপিত হইবে,


 


যে ব্যাপারকে নিয়ন্ত্রণ করবার ক্ষমতা আমার নেই, তা নিয়ে আমি কখনো ভাবি না।


-বুথ টাসিংটন।


 


 


 


আল্লাহর আদেশ সমূহের প্রতি প্রগাঢ় ভক্তি প্রদর্শন এবং যাবতীয় সৃষ্ট জীবের প্রতি সহানুভূতি-ইহাই ইসলাম।


 


ফটো গ্যালারি
করোনা পরিস্থিতি
বাংলাদেশ বিশ্ব
আক্রান্ত ৩,৮৭,২৯৫ ৩,৯৬,৩৮,১৮৮
সুস্থ ৩,০২,২৯৮ ২,৯৬,৭৮,৪৪৬
মৃত্যু ৫,৬৪৬ ১১,০৯,৮৩৮
দেশ ২১৩
সূত্র: আইইডিসিআর ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
আজকের পাঠকসংখ্যা
৭৫৫৯৫৭
পুরোন সংখ্যা