চাঁদপুর, বৃহস্পতিবার ১ অক্টোবর ২০২০, ১৬ আশ্বিন ১৪২৭, ১৩ সফর ১৪৪২
jibon dip

সর্বশেষ খবর :

  • --
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

৭৮-সূরা নাবা'


৪০ আয়াত, ২ রুকু, মক্কী


পরম করুণাময় ও অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি।


৩৩। সমবয়স্কা উদ্ভিন্ন যৌবনা তরুণী।


৩৪। এবং পূর্ণ পানপাত্র।


৩৫। সেথায় তাহারা শুনিবে না অসার ও মিথ্যা বাক্য;


৩৬। ইহা পুরস্কার, যথোচিত দান তোমার প্রতিপালকের,


 


assets/data_files/web

সংসারে কারো ওপর ভরসা করো না, নিজের হাত এবং পায়ের ওপর ভরসা করতে শেখো।


-শেক্সপিয়ার।


 


 


 


নম্রতায় মানুষের সৌন্দর্য বৃদ্ধি পায় আর কড়া মেজাজ হলো আয়াসের বস্তু অর্থাৎ বড় দূষণীয়।


 


 


ফটো গ্যালারি
জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন উপলক্ষে সাংবাদিকদের সাথে ওরিয়েন্টেশন কর্মশালা
এবার পক্ষকালব্যাপী ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে শুরু ৪ অক্টোবর
যে কোনো কর্মসূচি বাস্তবায়নে সাংবাদিকদের ভূমিকা অনস্বীকার্য : সিভিল সার্জন
চাঁদপুর কণ্ঠ রিপোর্ট
০১ অক্টোবর, ২০২০ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


করোনা পরিস্থিতিতে সব কিছুতেই পরিবর্তন হচ্ছে। সরকারি, বেসরকারি সকল কর্মসূচিতে পরিবর্তন আনা হয়েছে এবং আনা হচ্ছে। এই ভাইরাস থেকে মুক্ত থাকতে স্বাস্থ্যবিধি অনুযায়ী সরকারি নানা কর্মসূচি পরিবর্তন করা হচ্ছে, ঢেলে সাজানো হচ্ছে। একইভাবে এবার জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনের কর্মদিবসের পরিধিও বাড়ানো হয়েছে। অন্যান্য সময় একদিনে অর্থাৎ সকাল ৮টা থেকে বিকেল চারটা পর্যন্তই জাতীয় এ কর্মসূচি দেশব্যাপী পালিত হতো। কিন্তু এবার চারদিন চারদিন করে দুই সপ্তাহে ১২ দিন এই কর্মসূচি পালিত হবে। আগামী ৪ অক্টোবর থেকে এ কর্মসূচি শুরু হবে। এ উপলক্ষে গতকাল বুধবার চাঁদপুর সিভিল সার্জন কার্যালয়ে সাংবাদিকদের সাথে ওরিয়েন্টশন কর্মশালা অনুষ্ঠিত হয়। সিভিল সার্জন ডাঃ মোঃ সাখাওয়াত উল্লাহ এতে সভাপতিত্ব করেন।



সিভিল সার্জন তাঁর সূচনা বক্তব্যে এবারের ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনের নানা তথ্য তুলে ধরেন। তিনি জানান, কোভিড-১৯ ভাইরাসটির কারণেই এবারের জাতীয় এ কর্মসূচি কিছুটা পিছানো হয়েছে এবং এর কর্ম দিবসের পরিধিও বাড়ানো হয়েছে। তা হলো : সপ্তাহে চারদিন করে দুই সপ্তাহে আট দিন এবং নির্ধারিত টিকাদান কেন্দ্রগুলোতে টিকাদান কর্মসূচির সাথে চারদিন ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে। স্বাস্থ্যবিধি মেনে এ কর্মসূচি বাস্তবায়ন করার জন্যেই এবার এভাবেই জাতীয় এ কর্মসূচি সাজানো হয়েছে। সিভিল সার্জন আরো জানান, জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন কর্মসূচি চলাকালীন কেউ যদি করোনায় আক্রান্ত অবস্থায় থাকে, তাদের কথা চিন্তা করেই সরকার এবার ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানোর কর্ম দিবস বাড়িয়েছে।



সিভিল সার্জন জানান, এই কর্মসূচিতে রয়েছে ৬ মাস থেকে ১১ মাস বয়সী সকল শিশুকে একটি করে নীল রঙের ভিটামিন এ ক্যাপসুল এবং ১২ মাস থেকে ৫৯ মাস বয়সী সকল শিশুকে একটি করে লাল রঙের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে। চাঁদপুর জেলায় এর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৩ লাখ ১৭ হাজার ৩শ' ৩ জন শিশুকে। এর মধ্যে ৬ মাস থেকে ১১ মাস বয়সী শিশুর সংখ্যা নির্ধারণ করা হয়েছে ৩৬ হাজার ৭শ' ৯৭ জন, আর ১২ মাস থেকে ৫৯ মাস বয়সী শিশুর সংখ্যা নির্ধারণ করা হয়েছে ২ লাখ ৮০ হাজার ৫শ' ৬ জন। এই তিন লক্ষাধিক শিশুকে জেলার ২ হাজার ৩শ' ৩৯টি কেন্দ্রে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে। এর জন্যে প্রয়োজনীয় স্বেচ্ছাসেবী নিয়োগ দেয়া হয়েছে। আর এদের তদারকি করবেন ৫শ' ৫ জন প্রথম শ্রেণীর তদারকি কর্মকর্তা। সিভিল সার্জন তাঁর বক্তব্যে বলেন, সরকারি হোক আর বেসরকারি হোক যে কোনো কর্মসূচি বাস্তবায়নে সাংবাদিকদের ভূমিকা থাকে সবচেয়ে বেশি। সকল ধরনের গণমাধ্যমে যত প্রচার হবে ততই কর্মসূচি বাস্তবায়নের হার বাড়বে। সে বাস্তবতায় চাঁদপুরের সকল ধরনের গণমাধ্যমে এবারের পরিবর্তিত পরিস্থিতির কারণে জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনের কর্মদিবসেও যে পরিবর্তন আনা হয়েছে এবং স্বাস্থ্য বিধি মেনে এ কর্মসূচি বাস্তবায়নের উপর যে জোর দেয়া হয়েছে তা ভালোভাবে প্রচার করতে হবে। এ জন্যে তিনি চাঁদপুর প্রেসক্লাবসহ সকল ধরনের গণমাধ্যমের সহযোগিতা চান।



সাংবাদিকদের পক্ষ থেকে বক্তব্য রাখেন চাঁদপুর প্রেসক্লাবের ভারপ্রাপ্ত সভাপতি গিয়াস উদ্দিন মিলন, সাধারণ সম্পাদক এএইচএম আহসান উল্লাহ, সাবেক সভাপতি কাজী শাহাদাত, গোলাম কিবরিয়া জীবন, বিএম হান্নান, ইকবাল হোসেন পাটওয়ারী, শরীফ চৌধুরী, সাবেক সাধারণ সম্পাদক রহিম বাদশা, সোহেল রুশদী, সহ-সভাপতি লক্ষ্মণ চন্দ্র সূত্র ধর, সাংগঠনিক সম্পাদক শাহাদাত হোসেন শান্ত, টেলিভিশন সাংবাদিক ফোরামের সাধারণ সম্পাদক রিয়াদ ফেরদৌস, সাংবাদিক মুনাওয়ার কানন প্রমুখ। সাংবাদিক নেতৃবৃন্দ এই কর্মসূচি বাস্তবায়নের ক্ষেত্রে তাঁদের কিছু পরামর্শ তুলে ধরেন।



 


এই পাতার আরো খবর -
করোনা পরিস্থিতি
বাংলাদেশ বিশ্ব
আক্রান্ত ৩,৮৭,২৯৫ ৩,৯৬,৩৮,১৮৮
সুস্থ ৩,০২,২৯৮ ২,৯৬,৭৮,৪৪৬
মৃত্যু ৫,৬৪৬ ১১,০৯,৮৩৮
দেশ ২১৩
সূত্র: আইইডিসিআর ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
আজকের পাঠকসংখ্যা
২৩১২৪৪
পুরোন সংখ্যা