ঢাকা, মঙ্গলবার ২০ অক্টোবর ২০২০, ৪ কার্তিক ১৪২৭, ২ রবিউল আউয়াল ১৪৪২
jibon dip

সর্বশেষ খবর :

  • --
মেঘনায় ইলিশ শিকারী ৫৫ জেলের জেল-জরিমানা
বিশেষ প্রতিনিধি
২০ অক্টোবর, ২০২০ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


মা ইলিশ রক্ষায় ২৪ ঘণ্টায় মেঘনা নদীর মতলব উত্তর থেকে হাইমচর উপজেলার চরভৈরবী পর্যন্ত টাস্কফোর্সের অভিযানে সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ শিকারের দায়ে আটক ৫৫ জেলের মধ্যে ৪০ জনের বিরুদ্ধে মামলা দায়ের ও ভ্রাম্যমাণ আদালতে কারাদ- হয়েছে। বাকি ১৫ জনকে পৃথক অংকে মোট ৫৫ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।



গতকাল সোমবার (১৯ অক্টোবর) সকাল থেকে দুপুর ১টা পর্যন্ত ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন হাইমচর উপজেলা নির্বাহী কর্মকর্তা ফেরদৌসি বেগম, চাঁদপুর জেলা প্রশাসক কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট ইমরান মাহমুদ ডালিম, উজ্জ্বল হোসেন ও অলিদুজ্জামান।



চাঁদপুর জেলা মৎস্য কর্মকর্তার কার্যালয় থেকে জানানো হয়, চাঁদপুর সদর উপজেলা টাস্কফোর্সের অভিযানে আটক ১৬ জেলের মধ্যে ৯ জনকে ১ বছর ও ৭ জনকে ১ মাস করে কারাদ- দিয়েছেন নির্বাহী ম্যাজিস্ট্রেট অলিদুজ্জামান। অপর অভিযানে আটক ২ জনকে ২ হাজার ৫শ' টাকা করে ৫ হাজার টাকা জরিমানা করেছেন নির্বাহী ম্যাজিস্ট্রেট উজ্জ্বল হোসেন। আরও আটক আট জেলের মধ্যে ৩ জনকে ১ মাস করে কারাদ- এবং ৫ জনকে ২ হাজার টাকা করে মোট ১০ হাজার টাকা জরিমানা করেছেন নির্বাহী ম্যাজিস্ট্রেট ইমরান মাহমুদ ডালিম।



এছাড়াও চাঁদপুর সদর নৌ থানা ও আলুবাজার পুলিশ ফাঁড়ির অভিযানে আটক ২১ জেলের বিরুদ্ধে চাঁদপুর মডেল থানায় নিয়মিত মামলা হয়েছে।



হাইমচর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মোঃ মিজানুর রহমান বলেন, ভোর ৪টা থেকে সকাল ৮টা পর্যন্ত উপজেলার আখনেরহাট সংলগ্ন মেঘনা নদীতে অভিযান চালিয়ে ৮ জেলেকে আটক করা হয়। দুপুর ১টায় উপজেলা নির্বাহী কর্মকর্তা ৮ জেলেকে ৫ হাজার টাকা করে মোট ৪০ হাজার টাকা জরিমানা করেন। একই সময় অভিযানে এসব জেলেসহ নদী থেকে দেড় লাখ মিটার নিষিদ্ধ কারেন্ট জাল, ১ লাখ মিটার নিষিদ্ধ সুতার জাল, ৭০ কেজি ইলিশ ও ১টি ইলিশ ধরার বড় নৌকা জব্দ করা হয়।



চাঁদপুর জেলা মৎস্য কর্মকর্তা মোঃ আসাদুল বাকী বলেন, গত ২৪ ঘণ্টায় অভয়াশ্রম এলাকায় ১৬টি অভিযান পরিচালনা করা হয়। এর মধ্যে ৪টি ভ্রাম্যমাণ আদালতে ১৯ জনের কারাদ-, জেলেদের ২১ জনের জেল ও ১৫ জনের জরিমানা করা হয়। জব্দ হয়েছে ২৬৮ কেজি ইলিশ ও ১২ লাখ মিটার কারেন্ট ও সুতার জাল। এসব ঘটনায় চাঁদপুর সদর ও হাইমচর উপজেলায় মামলা হয়েছে ৬টি।



চাঁদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ আবদুল্লাহ আল মাহমুদ জামান বলেন, জেলা টাস্কফোর্সের নিয়মিত অভিযান ছাড়াও জেলা প্রশাসনের পক্ষ থেকে স্পেশাল টিম প্রতিদিন নিয়মিত অভিযান করছে। এসব অভিযানে বিপুল পরিমাণে নিষিদ্ধ কারেন্ট জাল জব্দ হচ্ছে। টাস্কফোর্সের অভিযানে এ পর্যন্ত আটক হয়েছে ১০৮ জন জেলে। প্রশাসনের অভিযানের টের পেয়ে পালিয়ে যাচ্ছে জেলেরা। তবে জাতীয় সম্পদ ইলিশ রক্ষায় ৪ নভেম্বর পর্যন্ত আমাদের কঠোর অবস্থান অব্যাহত থাকবে।



 



 


হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

৭৮-সূরা নাবা'


৪০ আয়াত, ২ রুকু, মক্কী


পরম করুণাময় ও অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি।


৩৩। সমবয়স্কা উদ্ভিন্ন যৌবনা তরুণী।


৩৪। এবং পূর্ণ পানপাত্র।


৩৫। সেথায় তাহারা শুনিবে না অসার ও মিথ্যা বাক্য;


৩৬। ইহা পুরস্কার, যথোচিত দান তোমার প্রতিপালকের,


 


সংসারে কারো ওপর ভরসা করো না, নিজের হাত এবং পায়ের ওপর ভরসা করতে শেখো।


-শেক্সপিয়ার।


 


 


 


নম্রতায় মানুষের সৌন্দর্য বৃদ্ধি পায় আর কড়া মেজাজ হলো আয়াসের বস্তু অর্থাৎ বড় দূষণীয়।


 


 


ফটো গ্যালারি
করোনা পরিস্থিতি
বাংলাদেশ বিশ্ব
আক্রান্ত ৪,৩৬,৬৮৪ ৫,৫৪,২৮,৫৯৬
সুস্থ ৩,৫২,৮৯৫ ৩,৮৫,৭৮,৭০৩
মৃত্যু ৬,২৫৪ ১৩,৩৩,৭৭৮
দেশ ২১৩
সূত্র: আইইডিসিআর ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
আজকের পাঠকসংখ্যা
১৭৪১৯১
পুরোন সংখ্যা