চাঁদপুর, বৃহস্পতিবার ২২ অক্টোবর ২০২০, ৬ কার্তিক ১৪২৭, ৪ রবিউল আউয়াল ১৪৪২
jibon dip

সর্বশেষ খবর :

  • --
নবনির্বাচিত মেয়রের হস্তক্ষেপ কামনা
চাঁদপুর শহরে সড়কের দু'পাশ থাকে ভ্যানগাড়ির দখলে মানুষ মুক্তি চায়
চাঁদপুর কণ্ঠ রিপোর্ট
২২ অক্টোবর, ২০২০ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


চাঁদপুর শহরের প্রধান এবং সবচেয়ে ব্যস্ততম সড়কগুলোর দু পাশ ভ্যানগাড়ির দখলে থাকে সবসময়। সকল ধরনের পণ্যসামগ্রী নিয়ে শত শত ভ্যানগাড়ি সারিবদ্ধভাবে রাস্তার দু পাশ দখল করে থাকে। এতে করে রাস্তায় যেমনি তীব্র যানজটের সৃষ্টি হয়, তেমনি সড়কের পাশ দিয়ে মানুষের হাঁটাচলার কোনো ব্যবস্থাই থাকে না। সড়কে এক বিশৃঙ্খল পরিবেশ বিরাজ করে থাকে। পাশাপাশি শহরের সৌন্দর্যও নষ্ট হয়। অথচ অবৈধভাবে এই ভ্যানগাড়ির ব্যবসা চালিয়ে যাচ্ছে নেপথ্যে একটি চক্র। এই চক্রটি মালামালসহ ভ্যানগাড়ি ভাড়া দিয়ে থাকে কর্মহীন কিছু মানুষকে। এরা দিন রাত রাস্তায় রোদে পুড়ে, বৃষ্টিতে ভিজে বেঁচা বিক্রি করে থাকে। বিনিময়ে তারা সামান্য কিছু টাকা পায়। আর আড়ালে থেকে কোনো ঝুট ঝামেলা ছাড়াই ওই চক্রটি টাকা গুণে নিচ্ছে। তাদের কোনো ঝামেলা পোহাতে হয় না।



চাঁদপুর শহরের জোড়পুকুর পাড় থেকে সোজা পশ্চিম দিকে চৌধুরী মসজিদ পর্যন্ত রাস্তার দুপাশ দখলে থাকে ভ্যানগাড়ির ভ্রাম্যমাণ দোকানে। একই অবস্থা দেখা যায় শপথ চত্বর এলাকা ও হকার্স মার্কেটের সামনে মুক্তিযোদ্ধা সড়কের দু পাশ জুড়ে। অথচ চাঁদপুর শহরের সবচেয়ে গুরুত্বপূর্ণ ও ব্যস্ততম প্রধান সড়ক হচ্ছে এ দুটি সড়ক। এই দুই সড়কের দুই পাশ জুড়ে সারিবদ্ধভাবে থাকে ভ্যানগাড়ি। এসব ভ্যানগাড়িতে কাঁচামাল ও ফল ফলাদি হতে শুরু করে সকল ধরনের পণ্য বিক্রি করা হয়। জানা গেছে, এই ভ্যানগাড়িগুলো শহরের চৌধুরী ঘাট এলাকার হারুন, জাকির, জোড়পুকুর পাড় এলাকার দীনু, কালিবাড়ি এলাকার চিকন তাজুল নামে এই কয়েকজনের। এদের কয়েকজনের ফলের আড়ত আছে। এদের ৪ থেকে ৭-৮ টি করে ভ্যানগাড়ি রয়েছে। এরাই ওইসব কর্মহীন মানুষদের ভ্যানগাড়িগুলো পণ্যসহ দৈনিক হিসেবে ভাড়া দেয়। এদের সাথে আরো রয়েছে সোহেল, আনোয়ার ও মিন্টু। এদেরও ভ্যানবাড়ি রয়েছে। এরা সবাই থাকে আড়ালে। তারা এই ভ্যানগাড়িগুলো দৈনিক হিসেবে ভাড়া দিয়ে থাকে কর্মহীন কিছু মানুষের কাছে। সারাদিন বেঁচা বিক্রি শেষে বিক্রেতাকে লভ্যাংশ থেকে কিছু টাকা দিয়ে বাদবাকি সব টাকা ভ্যানগাড়ির মালিকরা নিয়ে যান। এই চক্রটিই শহরে অবৈধভাবে ভ্যানগাড়ির ভ্রাম্যমাণ ব্যবসা নিয়ন্ত্রণ করে থাকে।



চাঁদপুর শহরবাসী শহরের এই বিশৃঙ্খল পরিবেশ থেকে মুক্তি চায়। তারা চায় শহরের রাস্তাগুলো যেনো অন্তত নির্ঝঞ্ঝাট থাকে। মানুষ যাতে রাস্তার পাশ দিয়ে নির্বিঘ্নে হাঁটাচলা করতে পারে। আর এর জন্যে চাঁদপুর পৌর কর্তৃপক্ষের একটু উদ্যোগই যথেষ্ট বলে শহরবাসী মনে করেন। এটি পৌর কর্তৃপক্ষের জন্যে তেমন কোনো কঠিন কাজ নয় বলে তাদের দৃঢ় বিশ্বাস। আন্তরিকভাবে একটু উদ্যোগী হওয়া এবং এ বিষয়ে কঠোর অবস্থানে থাকলেই শহরের সড়কগুলো নির্ঝঞ্ঝাট থাকতে পারে বলে মনে করেন শহরবাসী। চাঁদপুর পৌরসভার নবনির্বাচিত মেয়র অ্যাডঃ জিল্লুর রহমান জুয়েলের নেতৃত্বাধীন বর্তমান পরিষদের কাছ থেকে জনগুরুত্বপূর্ণ এ কাজটি খুব সহসা দেখতে চান চাঁদপুর পৌরবাসী।



 


হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

৭৮-সূরা নাবা'


৪০ আয়াত, ২ রুকু, মক্কী


পরম করুণাময় ও অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি।


৩৭। যিনি প্রতিপালক আকাশম-লী, পৃথিবী ও উহাদের অন্তর্বতী সমস্ত কিছুর, যিনি দয়াময়; তাঁহার নিকট আবেদন-নিবেদনের শক্তি তাহাদের থাকিবে না।


৩৮। সেইদিন রূহ ও ফিরিশতাগণ সারিবদ্ধভাবে দাঁড়াইবে; দয়াময় যাহাকে অনুমতি দিবেন সে ব্যতীত অন্যেরা কথা বলিবে না এবং সে যথার্থ বলিবে।


 


প্রত্যেক রাষ্ট্রের ভিত হল সে দেশের শিক্ষিত যুবশক্তি।


-ডায়োগনেস।


 


 


যার দ্বারা মানবতা উপকৃত হয়, মানুষের মধ্যে তিনি উত্তম পুরুষ।


 


ফটো গ্যালারি
করোনা পরিস্থিতি
বাংলাদেশ বিশ্ব
আক্রান্ত ৪,৩৬,৬৮৪ ৫,৫৪,২৮,৫৯৬
সুস্থ ৩,৫২,৮৯৫ ৩,৮৫,৭৮,৭০৩
মৃত্যু ৬,২৫৪ ১৩,৩৩,৭৭৮
দেশ ২১৩
সূত্র: আইইডিসিআর ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
আজকের পাঠকসংখ্যা
১০২৭৬৮
পুরোন সংখ্যা