চাঁদপুর, সোমবার ২৬ অক্টোবর ২০২০, ১০ কার্তিক ১৪২৭, ৮ রবিউল আউয়াল ১৪৪২
jibon dip

সর্বশেষ খবর :

  • --
হরিণা নৌ পুলিশ ফাঁড়ির এসআই মান্নানের খুঁটির জোর কোথায়?
সোহাঈদ খান জিয়া
২৬ অক্টোবর, ২০২০ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


চাঁদপুর সদর উপজেলার হরিণা নৌ পুলিশ ফাঁড়ির এসআই মান্নানের বিরুদ্ধে ব্যাপক দুর্নীতির অভিযোগ উঠেছে। মান্নান জেলেদের কাছ থেকে নৌকা প্রতি ১ হাজার টাকা করে নিয়ে জেলেদেরকে নদীতে মাছ ধরার অনুমতি দিচ্ছে। প্রতিদিন সন্ধ্যা থেকে ভোর পর্যন্ত মেঘনা নদীতে এসআই মান্নানের নির্দেশে শত শত জেলে মা ইলিশ নিধন করছে বলে অভিযোগ করেন জেলেরা।



নদীতে মাছ ধরার জন্য যাওয়ার পূর্বেই মান্নানের নিকট দালালের মাধ্যমে টাকা পেঁৗছে যায়। যে সকল জেলের সাথে মাছ ধরার জন্য লেনদেন নেই তিনি তাদেরকে ধরে এনে লোক দেখানো মামলা দিয়ে কারাগারে পাঠাচ্ছেন।



হরিণা নৌ-পুলিশ ফাঁড়ি সংলগ্ন রাঢ়িগো খাল ও হরিণা ফেরিঘাট নতুন টার্মিনালের পাশের খাল থেকে প্রতিদিন শত শত জেলে নৌকা এসআই মান্নানের নির্দেশের সাথে সাথে নদীতে মাছ ধরতে যায়। মাছ ধরার সময় মান্নান ব্যক্তিগত কাজ দেখিয়ে উপরে অবস্থান নেয়। মূলত জোয়ার আসার সাথে সাথে জেলেরা নৌকা নিয়ে মাছ ধরতে নদীতে ছুটে যায়। ২ ঘন্টা সময় পেলে তারা মাছ ধরে তীরে এসে সেই মাছ চড়া দামে পাইকারী ও খুচরা ব্যবসায়ীদের কাছে বিক্রি করে।



অনেক জেলে অভিযোগ করেন, নৌ-পুলিশের এসআই মান্নানের নির্দেশে নদীতে জেলেরা মাছ ধরতে যায়। নৌকা প্রতি ১০০০টাকা করে এসআই মান্নানকে দিয়ে জেলেরা মাছ ধরে। গত ১৪ অক্টোবর থেকে অভিযানের ২/৩ দিন নৌ পুলিশ কঠোর অবস্থানে থাকলেও জেলেদের সাথে চুক্তি হওয়ার পরে তারা নদীতে তেমন নামে না এবং এ সুযোগে জেলেরা মাছ ধরতে ব্যস্ত হয়ে পড়ে।



এসআই মান্নান তার সহযোগী এসআই ইয়াকুব ও আজগরসহ সমন্বয় করে লোক দেখানো অভিযান চালিয়ে জেলেদের নিকট হতে টাকা নিয়ে ভাগ-বাঁটোয়ারা করে নেয়। দালাল নেছু ও ফারুক শতাধিক জেলেদের কাছ থেকে টাকা উত্তোলন করে এসআই মান্নানের কাছে হস্তান্তর করে। নৌ-পুলিশের এই তিন পুলিশ কর্মকর্তা যখন নদীতে অভিযান করেন, তখন জেলে নৌকা ধরলে নদীতেই ২০ থেকে ৩০ হাজার টাকা নিয়ে সেটি ছেড়ে দেয়।



এসআই মান্নান চাঁদপুর মডেল থানায় পূর্বে কর্মরত থাকাবস্থায় একজন অসহায় লোককে ধরে নিয়ে নির্যাতন করার অভিযোগে তাকে জেলা পুলিশ থেকে নৌ পুলিশে বদলি করা হয়। পরে তিনি নৌ-পুলিশে তার অপকর্ম শুরু করেন। তার বিরুদ্ধে প্রশাসনিকভাবে তদন্ত সাপেক্ষে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করলে দুর্নীতি বন্ধ করা সম্ভব হবে বলে সচেতন মহল মনে করেন।



এ বিষয়ে এসআই মান্নান জানান, নদীতে অভিযান করে অনেক জেলে আটক করা হয়েছে। যাদেরকে আটক করা হয়েছে তারা আমাদের বিরুদ্ধে বদনাম বলতে শুরু করেছে। জেলেদের কাছ থেকে টাকা নেয়ার বিষয়টি সত্য নয়। ফাঁড়ি সংলগ্ন দুটি খাল থেকে শত শত জেলে নৌকা নদীতে মাছ ধরতে যাওয়ার বিষয়ে জানতে চাইলে তিনি সুকৌশলে এড়িয়ে যান।



 


এই পাতার আরো খবর -
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

৭৯-সূরা নাযি 'আত


৪৬ আয়াত, ২ রুকু, মক্কী


পরম করুণাময় ও অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি।


১৩। ইহা তো কেবল এক বিকট আওয়াজ,


১৪। তখনই ময়দানে উহাদের আবির্ভাব হইবে।


১৫। তোমার নিকট মূসার বৃত্তান্ত পৌঁছিয়াছে কি?


১৬। যখন তাহার প্রতিপালক পবিত্র উপত্যকা তুওয়া-য় তাহাকে আহ্বান করিয়া বলিয়াছিলেন,


 


 


সৌভাগ্য এবং প্রেম নির্ভীকের সঙ্গ ত্যাগ করে।


-ওভিড।


 


 


যে ব্যক্তি আল্লাহ ও পরকালে বিশ্বাস করে (অর্থাৎ মুসলমান বলে দাবি করে) সে ব্যক্তি যেন তার প্রতিবেশীর কোনো প্রকার অনিষ্ট না করে।


 


ফটো গ্যালারি
করোনা পরিস্থিতি
বাংলাদেশ বিশ্ব
আক্রান্ত ৪,৬৪,৯৩২ ৬,৩১,৩৫,৯৭৩
সুস্থ ৩,৮০,৭১১ ৪,৩৬,১২,৩৫৩
মৃত্যু ৬,৬৪৪ ১৪,৬৬,২৮৯
দেশ ২১৩
সূত্র: আইইডিসিআর ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
আজকের পাঠকসংখ্যা
১৪২৮১০
পুরোন সংখ্যা