চাঁদপুর, মঙ্গলবার ২৭ অক্টোবর ২০২০, ১১ কার্তিক ১৪২৭, ৯ রবিউল আউয়াল ১৪৪২
jibon dip

সর্বশেষ খবর :

  • --
হাজীগঞ্জে অতিবৃষ্টিতে এলজিইডি নির্মিত সড়কগুলোর বেহাল দশা
কামরুজ্জামান টুটুল
২৭ অক্টোবর, ২০২০ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


হাজীগঞ্জে এলজিইডি (স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর) নির্মিত সড়কগুলোর বেহাল দশা হয়ে আছে। স্থানীয়দের মধ্যে কিছু কিছু লোক সড়ক নির্মাণের মান নিয়ে প্রশ্ন তুলেছেন। তবে অধিকাংশজন বলছেন, রাস্তা নির্মাণ শেষে সংশ্লিষ্টদের তদারকি না করা, চলতি বছরের অতিবৃষ্টি কিংবা অনাবৃষ্টি, সড়কের ধারণ ক্ষমতার চেয়ে কয়েকগুণ বেশি মালামাল নিয়ে যন্ত্রযানের চলাচল, সড়ক সংলগ্ন জমিতে পুকুর নির্মাণ, সড়ক সংলগ্ন পুকুর কিংবা খালে মাটিখেকো মাছ চাষ, সড়কের পাশের কৃষি জমিতে পানি সেচ করা আর সড়কে চলাচলকারী জনগণের অসচেতনতা ইত্যাদি কারণে সড়কগুলো নষ্ট হয়েছে কিংবা হচ্ছে। নিম্নমানের কাজের কারণে হোক কিংবা চলতি বছর অতিবৃষ্টির কারণে হোক, ইতিমধ্যে উপজেলায় এলজিইডি নির্মিত রাস্তাগুলোর ৫০ ভাগ নষ্ট হয়ে গেছে বলে অনায়াসে দাবি করছেন জনপ্রতিনিধিরা।



উপজেলা এলজিইডি কার্যালয় সূত্রে জানা যায়, উপজেলার ১২টি ইউনিয়নের মধ্যে এলজিইডি নির্মিত পাকা সড়ক রয়েছে প্রায় ২শ' কিলোমিটার। কাঁচা-পাকা সড়ক রয়েছে ৫৬৮.৯৭ কিলোমিটার। ইটের সলিংয়ের রাস্তা রয়েছে ১৩.৩৮ কিলোমিটার। মাটির রাস্তা রয়েছে ৩৪৫.৯৫ কিলোমিটার। এই ৩৪৫.৯৫ কিলোমিটার সড়কের ৫০ কিলোমিটার চলিত অর্থ বছরে পাকাকরণের কাজ হবে। বন্যা ও বন্যা পরবর্তী ম্যান্টেনেন্সের কাজের জন্য প্রায় ৯ কিলোমিটার চাহিদা দেয়া হয়েছে। এ ছাড়া অন্য প্রকল্পের মাধ্যমে মেরামতের জন্য ১৫ কিলোমিটারের প্রস্তাবনা পাঠানো হয়েছে।



উপজেলা এলজিইডি অফিস আরো জানায়, পাকা হোক কিংবা কাঁচা হোক রাস্তাগুলো সঠিক ব্যবহার না করার কারণে নষ্ট হয়ে যাচ্ছে। গ্রামীণ অবকাঠামোয় এলজিইডি যে রাস্তা নির্মাণ করে তার ধারণ ক্ষমতা ৫ টন। কিন্তু নির্মাণ সামগ্রীসহ নানা মালামাল পরিবহনের ক্ষেত্রে এই নিয়ম না মেনে চলার কারণে রাস্তা দ্রুত নষ্ট হচ্ছে। এছাড়া সড়কের পাশে পুকুর তৈরি কিংবা পুকুরে মাছ চাষ করতে হলে সড়কের পাশে মাটির বাঁধ দিতে হবে। এই নিয়মটি মানুষ মানছে না। সড়কের পাশে পুকুরে মাটিখেকো মাছ চাষের কারণে সড়ক ভেঙ্গে পুকুরে চলে যায়। উপরোক্ত নিয়মগুলো না মানার কারণে সড়ক স্থায়িত্ব হারাচ্ছে বলে দাবি করছেন উপজেলা এলজিইডি অফিস সংশ্লিষ্টরা।



উপজেলার বাকিলা ইউনিয়নের দেবপুর-রাজারগাঁও সড়কে ১বছরের অধিক সময় পূর্বে কার্পেটিং হয়েছে। ইতিমধ্যে বেশ কিছু স্থানে রাস্তা নষ্ট হয়ে গেছে। এর মধ্যে দক্ষিণ শ্রীপুর মুন্সি বাড়ির সামনে রেইনট্রি গাছের মূল উপড়ে যাওয়ার সড়কের অর্ধেকে কার্পেটিং দেবে গেছে। একই সড়কের শ্রীপুর পাটোয়ারী বাড়ির মূল ফটকের বিপরীত পাশে মেহগনি গাছের মূল উল্টে প্রধান সড়কের অনেকখানি অংশ মজুমদার বাড়ির খালে চলে গেছে। একইভাবে বাকিলা-চেঙ্গাতলি সড়কের সংযোগ রক্ষাকারী বাখরপাড়া-নওহাটা ফাজিল মাদ্রাসা সড়কে বাখরপাড়া মাসুদ মেম্বারের বাড়ির সামনে জনৈক ব্যক্তি পানি সেচ দিয়ে এলজিইডি সড়কের প্যালাসাইটিংসহ মূল সড়ক নষ্ট করে ফেলেছে। যার কারণে সড়কের এ অংশের উত্তর পাশ দেবে গিয়ে সড়কে বিশালাকৃতির লম্বা গর্তের সৃষ্টি হয়েছে।



উপজেলার ৯নং গন্ধর্ব্যপুর উত্তর ইউনিয়নের উপর দিয়ে বয়ে যাওয়া প্রধান সড়ক এনায়েতপুর-মোহাম্মদপুর-মালিগাঁও-ডাটরা সড়কের প্রায় অর্ধেক অংশ নষ্ট হয়ে গেছে। এছাড়া মোহাম্মদপুর চৌরাস্তা থেকে মোহাম্মদপুর মুন্সী বাড়ি পর্যন্ত প্রায় ১ কিলোমিটার, মোহাম্মদপুর চৌরাস্তা থেকে জগন্নাথপুর হাজী এরশাদ আলী উচ্চ বিদ্যালয় পর্যন্ত সড়কের বেশিরভাগ অংশে কার্পেটিং ও খোয়া উঠে গিয়ে সড়ক নষ্ট হয়ে যাচ্ছে। এই ইউনিয়নের হরিপুর এলাকায় একই অবস্থা এলজিইডি সড়কের।



উপজেলার হাটিলা পশ্চিম ইউনিয়নে এলজিইডি নির্মিত প্রায় ৭ কিলোমিটার সড়কের ৫ কিলোমিটার সড়কের বেহাল দশা। সবচে' বেশি খারাপ রয়েছে কাঠালী-বাদামতলী-দিঘিরপাড় সড়ক এবং পাতানিশ-ধড্ডা-দিঘিরপাড় সড়কের বেশিরভাগ অংশ।



এলজিইডি নির্মিত রাস্তার হাল নিয়ে রাজারগাঁও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব আব্দুৃল হাদী মিয়া এক বাক্যে জানান, আমার ইউনিয়নে এলজিইডি নির্মিত সড়কের অর্ধেকের বেশি অংশ নষ্ট হয়ে গেছে।



বাকিলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মাহফুজুর রহমান ইফসুফ পাটোয়ারী বলেন, দেবপুর-রাজারগাঁও সড়কের বিভিন্ন অংশে গাছ পড়ে সড়কের অনেক অংশ নষ্ট হয়েছে। এলজিইডি প্রকৌশলীকে জানিয়ে কোনো প্রতিকার হচ্ছে না।



হাটিলা পশ্চিম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জাকির হোসেন লিটু জানান, আমার ইউনিয়নে এলজিইডি নির্মিত মোট সড়ক রয়েছে প্রায় ৭ কিলোমিটার। এই ৭ কিলোমিটারের মধ্যে ভালো আছে ১ কিলোমিটার। নতুন করে টেন্ডার হয়েছে ১ কিলোমিটার। বৃষ্টিসহ বিভিন্ন কারণে এই ইউনিয়নের পাকা সড়কগুলো যানবাহন চলাচলে অনেকটাই উপযুক্ততা হারিয়েছে।



৯নং গন্ধর্ব্যপুর উত্তর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান রফিকুল ইসলাম মিলিটারী জানান, আমার এলাকায় এলজিইডি নির্মিত সড়কগুলো ক্ষতিগ্রস্ত হয়েছে অনেক। আবার ইতিমধ্যে কিছু টেন্ডার হয়েছে।



'কাজের মান খারাপের প্রশ্নই আসে না' এমনটা দাবি করে উপজেলা সহকারী প্রকৌশলী (এলজিইডি) মঞ্জুরুল আলম চাঁদপুর কণ্ঠকে জানান, প্রথমত ওভারলোডেড যানবাহন চলাচলের কারণে সড়কগুলো দ্রুত নষ্ট হচ্ছে। এ ছাড়া সড়ক রক্ষণাবেক্ষণের নিয়মগুলো কেউ না মানার কারণে সড়কগুলো নষ্ট হয়ে যাচ্ছে। তবে আমরা যেদিক থেকে খবর পাই সেদিকে কাজ করে সড়ক মেরামত করি। এ ছাড়া আমাদের বার্ষিক ম্যান্টেনেন্সের কাজের মাধ্যমে নিয়মিত উন্নয়ন অব্যাহত রয়েছে।



 


এই পাতার আরো খবর -
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

৭৯-সূরা নাযি 'আত


৪৬ আয়াত, ২ রুকু, মক্কী


পরম করুণাময় ও অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি।


১৩। ইহা তো কেবল এক বিকট আওয়াজ,


১৪। তখনই ময়দানে উহাদের আবির্ভাব হইবে।


১৫। তোমার নিকট মূসার বৃত্তান্ত পেঁৗছিয়াছে কি?


১৬। যখন তাহার প্রতিপালক পবিত্র উপত্যকা তুওয়া-য় তাহাকে আহ্বান করিয়া বলিয়াছিলেন,


 


 


সৌভাগ্য এবং প্রেম নির্ভীকের সঙ্গ ত্যাগ করে।


-ওভিড।


 


 


 


যে ব্যক্তি আল্লাহ ও পরকালে বিশ্বাস করে (অর্থাৎ মুসলমান বলে দাবি করে) সে ব্যক্তি যেন তার প্রতিবেশীর কোনো প্রকার অনিষ্ট না করে।


 


 


ফটো গ্যালারি
করোনা পরিস্থিতি
বাংলাদেশ বিশ্ব
আক্রান্ত ৪,৩৬,৬৮৪ ৫,৫৪,২৮,৫৯৬
সুস্থ ৩,৫২,৮৯৫ ৩,৮৫,৭৮,৭০৩
মৃত্যু ৬,২৫৪ ১৩,৩৩,৭৭৮
দেশ ২১৩
সূত্র: আইইডিসিআর ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
আজকের পাঠকসংখ্যা
৫৭১৬৬২
পুরোন সংখ্যা