চাঁদপুর, শুক্রবার ৩০ অক্টোবর ২০২০, ১৪ কার্তিক ১৪২৭, ১২ রবিউল আউয়াল ১৪৪২
jibon dip

সর্বশেষ খবর :

  • -
আজ কোজাগরী লক্ষ্মীপূজা
স্টাফ রিপোর্টার
৩০ অক্টোবর, ২০২০ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


আজ সনাতন ধর্মাবলম্বীদের কোজাগরী লক্ষ্মীপূজা। শারদীয় দুর্গোৎসবের আনন্দ শেষ হতে না হতেই লক্ষ্মীপূজার আনন্দে উদ্ভাসিত সনাতন ধর্মাবলম্বীগণ। তারা ভাগ্যের দেবী, সম্পদের দেবী, গৃহলক্ষ্মীকে পূজা করার নিমিত্তে ব্যাপক আয়োজন সম্পন্ন করেছেন ইতিমধ্যে। আজ শুক্রবার ও কাল শনিবার দুদিন ধরেই শ্রীশ্রী লক্ষ্মীদেবী পূজিত হবে ভক্ত হৃদয়ের ঘরে ঘরে। প্রতিদিনই গৃহ দেবতা হিসেবে লক্ষ্মীদেবী ঘরে ঘরে পূজিত হয়ে আসলেও, সনাতন ধর্মাবলম্বীগণ কার্তিকমাসের পূর্ণিমা তিথিতে ব্যাপকভাবে লক্ষ্মীদেবীর পূজার আয়োজন করে থাকেন। তারা লক্ষ্মীদেবীর সন্তুষ্টি কামনায় পূর্ণিমা তিথিতে হরেক রকম মিষ্টি দ্রব্যাদি ও ফল ফলাদি দ্বারা লক্ষ্মীদেবীর পূজা দিয়ে থাকেন। ঘৃত প্রদীপ ও মোমবাতি প্রজ্বলনের মাধ্যমে এদিন তারা সন্ধ্যা রাত্রিতে ঘরের চার পাশ আলোকিত করে রাখেন। তাদের বিশ্বাস, পূজায় এদিন লক্ষ্মীদেবী সকলের ঘরে ঘরে পদচারণা করে থাকেন।



আজ শুক্রবার সন্ধ্যা ৫ টা ৩৮ মিনিটে পূর্ণিমা শুরু হয়ে কাল শনিবার সন্ধ্যা ৭টা ৫৮ মিনিটে পূর্ণিমা শেষ হবে বিধায় এ দুদিন ধরেই ব্যাপক আয়োজনে ঘরে ঘরে লক্ষ্মীদেবী পূজিত হবেন। পূজা উপলক্ষে আগে ব্যাপকভাবে আতসবাজি পোড়ানো হলেও এখন আর তা দেখা যায় না। অন্যান্য বছরের তুলনায় এ বছর পূজার উপকরণ সামগ্রীর দাম কিছুটা বেশি পরিলক্ষিত হলেও দেবী সন্তুষ্টি কামনায় পূজারীগণ তা কিনেছেন সাধ্যমত। শহরের কালীবাড়ি মন্দির চত্বর এলাকাসহ বিভিন্ন স্থানেই বিক্রি হতে দেখা গেছে লক্ষ্মী প্রতিমাসহ পূজার উপকরণ। একই সাথে মিষ্টিজাত দ্রব্যের দোকানেও দেখা গেছে অধিক পরিমাণ বেচা-বিক্রি।



 


এই পাতার আরো খবর -
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

২-সূরা বাকারা


২৮৬ আয়াত, ৪০ রুকু, মাদানী


পরম করুণাময় ও অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি।


 


যে ব্যক্তি মানুষকে দয়া করে না, আল্লাহও তাকে দয়া করে না।


 


৭২। স্মরণ কর, যখন তোমরা এক ব্যক্তিকে হত্যা করিয়াছিলে এবং একে অন্যের প্রতি দোষারোপ করিতেছিলে_ তোমরা যাহা গোপন রাখিতেছিলে আল্লাহ তাহা ব্যক্ত করিতেছেন।


 


 


 


assets/data_files/web

 


সমাজতন্ত্র আধুনিক বিশ্বের মুক্তি সনদ।


_আবু জাফর শামসুদ্দিন।


 


 


 


যে ব্যক্তি মানুষকে দয়া করে না, আল্লাহও তাকে দয়া করে না।


 


ফটো গ্যালারি
করোনা পরিস্থিতি
বাংলাদেশ বিশ্ব
আক্রান্ত ৭,৫১,৬৫৯ ১৬,৮০,১৩,৪১৫
সুস্থ ৭,৩২,৮১০ ১৪,৯৩,৫৬,৭৪৮
মৃত্যু ১২,৪৪১ ৩৪,৮৮,২৩৭
দেশ ২০০ ২১৩
সূত্র: আইইডিসিআর ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
আজকের পাঠকসংখ্যা
৯৪২৯০
পুরোন সংখ্যা