চাঁদপুর, রোববার ২২ নভেম্বর ২০২০, ৭ অগ্রহায়ণ ১৪২৭, ৬ রবিউস সানি ১৪৪২
jibon dip

সর্বশেষ খবর :

  • --
মুহতামিম অপসারণের দাবিতে অনড় ছাত্ররা
পুরাণবাজার এমদাদিয়া মাদ্রাসা অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা
স্টাফ রিপোর্টার
২২ নভেম্বর, ২০২০ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


ছাত্র বিক্ষোভের মুখে চাঁদপুর শহরের পুরাণবাজার ঐতিহ্যবাহী জাফরাবাদ জামিয়া আরাবিয়া এমদাদিয়া (দাওরায়ে হাদীস) মাদ্রাসা এতিমখানা ও লিল্লাহ বোর্ডিং অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে ঘোষণা করেছে মাদ্রাসা কর্তৃপক্ষ। আন্দোলনরত ছাত্ররা মাদ্রাসার মুহতামিম জাফর আহমদ সাহেবের অপসারণ দাবিতে অনড় থাকায় উদ্ভূত পরিস্থিতির সমাধান হয়নি।



যে কোনো অনাকাঙ্ক্ষিত ঘটনা এড়াতে মাদ্রাসা আপাতত বন্ধ ঘোষণা করা হয়েছে বলে জানিয়েছেন পুরাণবাজার পুলিশ ফাঁড়ির ইনচার্জ ইন্সপেক্টর জাহাঙ্গীর আলম। তিনি জানান, সঙ্গীয় ফোর্স নিয়ে মাদ্রাসায় অবস্থান করে ছাত্র-শিক্ষকদের বুঝিয়ে পরবর্তী সিদ্ধান্ত না দেয়া পর্যন্ত সবাই যাতে শান্তি-শৃঙ্খলা বজায় রাখে সে অনুরোধ করি।



খবর পেয়ে চাঁদপুর সদর মডেল থানার অফিসার ইনচার্জ মোঃ নাসিম উদ্দিনের নেতৃত্বে পুলিশ ফোর্স এবং ওসি তদন্ত হারুনুর রশিদও ঘটনাস্থল পরিদর্শন করেন। এ সময় ওসি মোহাম্মদ নাসিম উদ্দিন ছাত্রদের আন্দোলনের দাবির বিষয়টি লিখিতভাবে দেয়ার পরামর্শ দেন।



গতকাল শনিবার বিকেলে মাদ্রাসা ছাত্রদের বিভিন্ন দাবি-দাওয়া ও আন্দোলন করার বিষয়টি নিয়ে আলোচনায় বসেন মাদ্রাসা পরিচালনা পর্ষদ। কিন্তু ছাত্ররা মাদ্রাসার বর্তমান মুহতামিমকে অপসারণ না করা পর্যন্ত তারা কোনো সিদ্ধান্ত মানবে না।



এ সময় মাদ্রাসা মসজিদে অবস্থানরত ছাত্ররা বিক্ষোভ শুরু করেন এবং তারা মাঠে এসে কান্নায় ভেঙে পড়েন। ছাত্র ও এলাকাবাসীর দাবি, মাদ্রাসার মুহতামিম চলে গেলে সব কিছুর ফয়সালা হয়ে যাবে। পরবর্তীতে কর্তৃপক্ষ অনির্দিষ্টকালের জন্যে মাদ্রাসা বন্ধের মৌখিক ঘোষণা দেন।



পুলিশ ফাঁড়ির পুলিশ আইন-শৃঙ্খলার স্বার্থে ছাত্র-শিক্ষকদের মাদ্রাসা ত্যাগ করার অনুরোধ করেন। মাগরিব নামাজের পর অনেকে চলেও যান।



এদিকে একটি সূত্রে জানা যায়, মাদ্রাসার বর্তমান পরিস্থিতি নিয়ে ম্যানেজিং কমিটি রুদ্ধদ্বার বৈঠক করছেন। বৈঠকে মাদ্রাসা পরিচালনা কমিটির সভাপতি বিশিষ্ট শিল্পপতি ও সমাজসেবক আলহাজ্ব শেখ মোঃ হারুন অর রশীদ, সাধারণ সম্পাদক আহসান উল্লাহ আখন্দ, কোষাধ্যক্ষ হাজী আবুল কাসেম গাজী, সহ-সভাপতি হাজী বিল্লাল পাটোয়ারী, বেগম ইন্ডাস্ট্রিজের পরিচালক হাবিবুর রহমান, চাঁদপুর চেম্বারের পরিচালক সালাউদ্দিন মোঃ বাবর, ৩নং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক গাজী মোঃ হাসানসহ এলাকার জনপ্রতিনিধি ও গণ্যমান্য ব্যক্তিবর্গ এ সময় উপস্থিত ছিলেন।



এদিকে এলাকাবাসী অনুরোধ করেন, শতবর্ষী ঐতিহ্যবাহী এই মাদ্রাসাটি যাতে ধ্বংসের দ্বারপ্রান্তে না যায় এ ব্যাপারে মাদ্রাসা সংশ্লিষ্ট সবাইকে ছাত্রদের যৌক্তিক দাবিগুলো বিবেচনা করে সঠিক একটি সিদ্ধান্ত নেয়া হয়।



উল্লেখ্য, বিভিন্ন অনিয়মের প্রতিবাদে এবং মাদরাসার মুহতামিম মাওঃ জাফর আহমদ ও নাজেম মাসুম বিল্লাহর অপসারণের দাবিতে ১৮ নভেম্বর বুধবার সকাল ৯টা থেকে ক্লাস বর্জন করে বিক্ষোভ শুরু করেন শিক্ষার্থীরা।



এক পর্যায়ে তারা মুহতামিমের অফিস কক্ষে হামলা চালিয়ে ভাংচুর করে। পরে শিক্ষক মাসুম বিল্লাহ নিজ থেকেই মাদরাসা থেকে চলে যান। এ সময় আন্দোলনরত শিক্ষার্থীরা ৬দফা দাবি উত্থাপন করে।


হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

৮১-সূরা তাকভীর


২৯ আয়াত, ১ রুকু, মক্কী


পরম করুণাময় ও অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি।


১৩। এবং জান্নাত যখন সমীপবর্তী করা হইবে,


১৪। তখন প্রত্যেক ব্যক্তিই জানিবে সে কী লইয়া আসিয়াছে।


১৫। আমি শপথ করি পশ্চাদপসরণকারী নক্ষত্রের,


১৬। যাহা প্রত্যাগমন করে ও অদৃশ্য হয়,


 


যে উপদেশই দাও তা যেন খুব ছোট হয়।


-হেরেস।


 


 


নফস্কে দমন করাই সর্বপ্রথম জেহাদ।


 


ফটো গ্যালারি
করোনা পরিস্থিতি
বাংলাদেশ বিশ্ব
আক্রান্ত ৪,৬৪,৯৩২ ৬,৩১,৩৫,৯৭৩
সুস্থ ৩,৮০,৭১১ ৪,৩৬,১২,৩৫৩
মৃত্যু ৬,৬৪৪ ১৪,৬৬,২৮৯
দেশ ২১৩
সূত্র: আইইডিসিআর ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
আজকের পাঠকসংখ্যা
৫১৭৭৯
পুরোন সংখ্যা