চাঁদপুর, বৃহস্পতিবার ৩ ডিসেম্বর ২০২০, ১৮ অগ্রহায়ণ ১৪২৭, ১৭ রবিউস সানি ১৪৪২
jibon dip

সর্বশেষ খবর :

  • -
হাজীগঞ্জে মাস্ক ব্যবহারে আগ্রহী হচ্ছে না স্থানীয়রা দেড় মাসে ১শ' ৫ মামলা
কামরুজ্জামান টুটুল
০৩ ডিসেম্বর, ২০২০ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


হাজীগঞ্জে সাধারণ মানুষজন মাস্ক ব্যবহারে আগ্রহী হয়ে উঠছে না। মাস্ক ব্যবহারকারীর চেয়ে মাস্ক ব্যবহার না করা মানুষজনকে বেশী দেখা যায়। মাস্ক ব্যবহারে আগ্রহী করে তুলতে গত প্রায় দেড় মাসে ১শ' ৫টি মামলা করেছে ভ্রাম্যমাণ আদালত। মাস্ক ব্যবহার না করা ও স্বাস্থ্যবিধি না মেনে চলার দায়ে পরিচালিত এ সকল মামলায় ১৯ হাজার ৯শ' ৪০ টাকা আদায় করেছে আদালত। এতোগুলো মামলা পরিচালনা করার পরেও সাধারণ মানুষের মাঝে মাস্ক ব্যবহারে তেমন একটা প্রবণতা লক্ষ্য করা যাচ্ছে না। করোনা যেন তাদের কাছে স্বাভাবিক বিষয় কিংবা করোনা নামে কোনো কিছু নেই এমনটাই বুঝা যায় স্থানীয়দের চাল-চলনে।



খোঁজ নিয়ে জানা যায়, উপজেলার উপজেলা শহর হাজীগঞ্জ বাজার, অফিস পাড়া খ্যাত আলীগঞ্জ ও চাঁদপুর-কুমিল্লা আঞ্চলিক মহাসড়কে গণপরিবহনে এমনকি একেবারে গ্রামের হাট চেঙ্গাতলী বাজার, রামপুর বাজারে মাস্ক ব্যবহারে বাধ্য করতে ভ্রাম্যামাণ আদালত পরিচালনা করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা বৈশাখী বড়ুয়া। সর্বশেষ গত সোমবার আলীগঞ্জ বাজারে মাস্ক ব্যবহার না করার দায়ে ভ্রাম্যামাণ আদালত পরিচালনা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট তথা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) কানিজ ফাতেমা। এদিন আদালত ১৫টি মামলার মাধ্যমে ৬শ' ৪০ টাকা জরিমানা করেন।



এর আগে গত ১০ নভেম্বর থেকে উপজেলা প্রশাসন ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে উপজেলার বিভিন্ন এলাকায় ১০৫টি মামলায় ১০৫ জনকে মোট ১৯ হাজার ৯শ' ৬০ টাকা জরিমানা করা হয়। স্বাস্থ্যবিধি না মানা ও মাস্ক পরিধান না করায় এ জরিমানা করা হয়। গত ২৪ নভেম্বর হাজীগঞ্জ বাজার এলাকায় ১৩ জনকে তিন হাজার ৯শ' টাকা জরিমানা করা হয়। ১৯ নভেম্বর হাজীগঞ্জ পশ্চিম বাজারে কুমিল্লা-চাঁদপুর আঞ্চলিক মহাসড়কে গাড়ি চলাচল অবস্থায় গণপরিবহনের চালকসহ ১৩ জন যাত্রীকে ২ হাজার ৮শ' টাকা জরিমানা করা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট। ১৮ নভেম্বর উপজেলার দ্বাদশগ্রাম ইউনিয়নের চেঙ্গাতলী বাজারে ৯ জনকে ১ হাজার ৮শ' টাকা, ১৭ নভেম্বর পৌরসভাধীন আলীগঞ্জ বাজারে ১৭ জনকে ৩ হাজার ১শ' ৬০ টাকা, ১২ নভেম্বর হাজীগঞ্জ বাজারে ১৫ জনকে ৩ হাজার টাকা এবং ১০ নভেম্বর কালচোঁ দক্ষিণ ইউনিয়নের রামপুর বাজারে ১০ জনকে মোট ১ হাজার ৬শ' টাকা জরিমানা করা হয়।



নির্বাহী ম্যাজিস্ট্রেট ১শ' ৫টি মামলার মাধ্যমে প্রায় ২০ হাজার টাকা জরিমানা করেও মাস্ক ব্যবহারে মানুষজনকে উৎসাহিত করতে পারছে না। মানুষের মধ্যে মাস্ক ব্যবহারে বাধ্য করতে আইনের আরো কঠোর প্রয়োগ করতে হবে বলে মনে করেন সচেতন মহল। তবে যেদিন যেখানে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয় সেদিন সে এলাকায় মাস্ক কেনার ধুম পড়ে যায়। ম্যাজিস্ট্রেট চলে গেলেই আবার পূর্বের অবস্থায়।



সম্প্রতি উপজেলার বাকিলা বাজার, রাজারগাঁও বাজার, রামপুর বাজার ও বলাখাল বাজার মিলিয়ে ছোট বাজারগুলোতে সাধারণ মানুষ মাস্ক ব্যবহার করছেই না। যারা মাস্ক ব্যবহার করছেন, তাদের আবার অনেকের চিবুকের নীচে মাস্ক নামানো থাকে। সাধারণ মানুষের মতো ছোট-খাটো কিংবা সাংগঠনিক অনুষ্ঠানগুলোতে প্রায় অর্ধেক মানুষকে মাস্ক ব্যবহার করতে দেখা যাচ্ছে না। এ নিয়ে কারো কোনো প্রতিক্রিয়া একেবারেই চোখে পড়ে না। এমনকি মসজিদগুলোতেও মুসলি্লগণের মাঝে মাস্ক ব্যবহার যৎসামান্য নজরে পড়ে।



এ বিষয়ে হাজীগঞ্জে কর্মরত গণমাধ্যমকর্মী হাবিব উল্যাহ চাঁদপুর কণ্ঠকে জানান, আমাদের এখানে মাস্ক নিয়ে মানুষের তেমন একটা সচেতনতা চোখে পড়ে না। মানুষের মাঝে সচেতনতা না আসলে সরকার কতক্ষণ দেখবে। তবে যারা সচেতন তারা অবশ্যই মাস্ক ব্যবহার করছেন। সবাইকে মাস্ক ব্যবহারে বাধ্য করতে সরকারের আরো কঠোর হওয়া প্রয়োজন বলে আমি মনে করি।



এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা বৈশাখী বড়ুয়া বলেন, আসছে শীত মৌসুমে করোনা ঝুঁকি ঠেকাতে আমরা মাস্ক ব্যবহারে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে আসছি। প্রতিটি আদালত পরিচালনাকালে আমরা মানুষজনকে করোনার বিষয়ে সচেতন করছি।



 


হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

৮৯-সূরা ফাজর :


৩০ আয়াত, ১ রুকু, মক্কী


পরম করুণাময় ও অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি।


 


১২। এবং সেথায় অশান্তি বৃদ্ধি করিয়াছিল।


১৩। অতঃপর তোমার প্রতিপালক উহাদের উপর শাস্তির কষাঘাত হানিলেন।


১৪। তোমার প্রতিপালক অবশ্যই সতর্ক দৃষ্টি রাখেন।


 


 


 


assets/data_files/web

প্রকৃতি বিধাতার অমূল্য দান। _টমাস


 


 


 


 


 


যাহার একদিনের সংস্থান আছে ভিক্ষা করা তাহার জন্য নিষিদ্ধ।


 


 


 


 


ফটো গ্যালারি
করোনা পরিস্থিতি
বাংলাদেশ বিশ্ব
আক্রান্ত ৫,১২,৪৯৬ ৮,২৪,৩৫,৪৮২
সুস্থ ৪,৫৬,০৭০ ৫,৮৪,৪৩,৫১৫
মৃত্যু ৭,৫৩১ ১৭,৯৯,২৯৪
দেশ ২১৩
সূত্র: আইইডিসিআর ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
আজকের পাঠকসংখ্যা
৮৫১৪৯৮
পুরোন সংখ্যা