চাঁদপুর, রোববার ৬ ডিসেম্বর ২০২০, ২১ অগ্রহায়ণ ১৪২৭, ২০ রবিউস সানি ১৪৪২
jibon dip

সর্বশেষ খবর :

  • -
কৃষিজমির জলাবদ্ধতা কাটেনি
হাজীগঞ্জে রবি শস্য উৎপাদনে ধস নামার আশঙ্কা
কামরুজ্জামান টুটুল
০৬ ডিসেম্বর, ২০২০ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


হাজীগঞ্জ উপজেলার সর্বত্র কৃষি জমিতে জলাবদ্ধতার কারণে রবি শস্য উৎপাদনে ধস নামার আশঙ্কা দেখা দিয়েছে। কৃষি জমি থেকে পানি না নামার কারণে কৃষকরা এখনও বীজতলা তৈরি করতে পারছে না। বিলম্বে বীজ বপন করলে কাঙ্ক্ষিত ফসল উৎপাদন হবে না। এই কারণে চলিত মৌসুমের বরি শস্য উৎপাদনে ধস নামতে পারে মনে করছেন সংশ্লিষ্টরা। কৃষি জমির মাঠ থেকে পানি নিষ্কাশনের দায়িত্বে থাকা বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি) বলছে খাল ভরাট, খাল দখল, খালে কচুরিপানা, বাঁধ দিয়ে মাছ ধরা এবং অসময়ে অতিবৃষ্টির কারণে কৃষি জমি থেকে পানি নামছে না। এদিকে কৃষি জমি থেকে পানি নামতে বিলম্ব হওয়ার কারণে সরকারের দেয়া বিনামূল্যের সার-বীজ কৃষকের এখন কোনো কাজে আসছে না।



উপজেলা কৃষি কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা যায়, হাজীগঞ্জে ১২ হাজার ৮৫ হেক্টর আবাদী কৃষি জমি রয়েছে। এরমধ্যে প্রায় ৯ হাজার ৪শ' হেক্টরে বোরো ধান ও প্রায় ৩ হাজার হেক্টরে রবি শস্যের আবাদ হয়ে থাকে। চলতি বছর অতিবৃষ্টির কারণে প্রায় ২৪০ হেক্টর চাষযোগ্য জমি অনাবাদী রয়েছে। এই সকল জমির অধিকাংশ জমিতে বর্ষার পানি কিংবা অতিবৃষ্টির পানি এখনো জমে রয়েছে।



ইতিমধ্যে সরকারি প্রণোদনার মাধ্যমে ডিএমপি ও এমওপি মিলে মোট ১৬ হাজার ৬৫০ কেজি সার এবং বোরো ধান, গম, ভুট্টা, সরিষা, পেঁয়াজ, মরিচ, টমেটো, মুগ, মসুর, খেসারি, সূর্যমুখী ও হাইব্রীড ধানসহ বিভিন্ন ধরনের মোট ৮ হাজার ৮শ' ৪৮ কেজি বীজ প্রায় সাড়ে ৩ হাজার কৃষকের কাছে এ বছর বিলিকরণের কাজ চলছে। কিন্তু অধিকাংশ কৃষি জমির পানি না কমায় কৃষক এই সার ও বীজ কাজে লাগাতে পারছেন না বলে অনেকে জানিয়েছে। অপরদিকে পানি না নামার কারণে দেরিতে বীজ রোপণে কাঙ্ক্ষিত ফসল না আসার সমা্ভবনা শতভাগ রয়েছে বলে কৃষক ও সংশ্লিষ্টজনেরা চাঁদপুর কণ্ঠকে জানিয়েছেন।



সরজমিনে উপজেলার বাকিলা ইউনিয়নের গোগরা-সন্না-শ্রীপুর মাঠের অধিকাংশ জমিতে পানি জমে থাকতে দেখা গেছে। দু-একটি জমিতে মাটির ঢিবি তৈরি করে তাতে লাউ গাছ লাগিয়েছে কৃষকরা। এই মাঠের প্রতি বছর ট্রাক্টর দিয়ে হাল চাষের কাজ করেন গোগরা গ্রামের রাকিব হাওলাদার। তিনি জানান, অন্য বছর এ সময় এই মাঠের অধিকাংশ জমিতে চাষ দেয়ার কাজ শেষ হয়ে যায়। চলিত বছর মাঠ থেকে পানি না নামার কারণে এবছর এখনো মাঠে ট্রাক্টর দিয়ে জমি তৈরি শুরু করতে পারিনি। অথচ এই মাঠে আলু, গম, কাউন, পেঁয়াজ, রসুন বেশ ভালো চাষ হয়। দেরিতে বীজ বুনলে ফসল ভালো না হওয়ার সম্ভবনা অবশ্যই থাকে বলে জানান রাকিব।



গোগরা-সন্না-শ্রীপুর মাঠের জমির মালিক তথা বাকিলা ইউনিয়নের পশ্চিম সন্না হাওলাদার বাড়ির মফিজ প্রকাশ মনা মিয়া জানান, অন্য বছর ঠিক এই সময়টাতে আলুর বীজ রোপণের কাজ শেষ করা হয়। কিন্তু এ বছর এখনো জমি থেকে পানি নামেনি, আর কী করলে দ্রুত মাঠ থেকে পানি নামানো যাবে এমন বিষয়ে পরামর্শ নিয়ে এখন পর্যন্ত কেউ এগিয়ে আসেন নি।



উপজেলার কালচোঁ উত্তর ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হাবিবুর রহমান পলাশ জানান, আমাদের ইউনিয়নের বিস্তীর্ণ এলাকাজুড়ে আলু, কাউন আর ভুট্টার চাষ হয়। অন্য বছরের ঠিক এ সময়টাতে অর্ধেক জমিতে আলু রোপণের কাজ শেষ হয়। এ বছর এই সময় মাত্র জমি তৈরির কাজ চলছে। দেরিতে পানি নামার কারণে জমি তৈরি করতে দেরি হচ্ছে। অপরদিকে এ এলাকার পশ্চিম পাশের খোদাই বিল থেকে পানি নামতে আরো ১৫ দিন লাগবে বলে চাঁদপুর কণ্ঠকে জানান হাবিবুর রহমান পলাশ।



সরকারি হালটগুলো দখল করে ভরাট করে ফেলার কারণে দেওদ্রোন মাঠের পানি নামতে পারছে না বলে চাঁদপুর কণ্ঠকে জানান দ্বাদশগ্রাম ইউনিয়ন পরিষদের সদস্য জাকির হোসেন।



উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ মাজেদুর রহমান জানান, যথা সময়ে বিল থেকে পানি নিস্কাশন না হওয়ার কারণে শস্য উৎপাদনের লক্ষ্যমাত্রা ব্যাহত হওয়ার আশঙ্কা রয়েছে। বিলে ও খালে পানি নামার প্রতিবন্ধকতা দূর করতে পারলেই কৃষক লাভবান হবে। বিভিন্ন মাঠে জলাবদ্ধতার বিষয়ে ইতিমধ্যে আমি উপজেলার মিটিংয়ে অবহিত করেছি।



বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি) উপজেলা উপ-সহকারী প্রকৌশলী (ক্ষুদ্র সেচ) ও উপজেলা সেচ কমিটির সদস্য সচিব মোঃ মামুন রশিদ জানান, খাল দখল, পলি জমে খাল ভরাট, খালে কচুরিপানা ও প্রতিবন্ধকতা সৃষ্টি করে মাছ আহরণ এবং বিভিন্ন বাজার এলাকায় খালে ময়লা-আবর্জনা ফেলে রাখাসহ বিভিন্ন কারণে পানি প্রবাহ বাধাগ্রস্ত হচ্ছে। তাই বিলের পানি নামতে দেরি হচ্ছে। মোঃ মামুর রশিদ আরো বলেন, ৫ বছর মেয়াদী একটি প্রকল্পের মাধ্যমে হাজীগঞ্জে ৩০ কিলোমিটার খাল খননের প্রস্তাব রয়েছে। এই ৩০ কিলোমিটারের মধ্যে চলতি অর্থবছরে ১০ কিলোমিটার খাল খনন করা হবে।



উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও উপজেলা সেচ কমিটির সভাপতি বৈশাখী বড়ুয়া জানান, উপজেলার কোন্ খালের কোথায় ভরাট বা দখল হয়েছে এবং পানি প্রবাহের প্রতিবন্ধকতা রয়েছে তা চিহ্নিত করার জন্যে উপজেলা উপ-সহকারী প্রকৌশলী (ক্ষুদ্র সেচ) মোঃ মামুন রশিদকে নির্দেশনা দেয়া হয়েছে। পানি নামার স্থানগুলো চিহ্নিতকরণের কাজ শেষ হলেই তা সরকারিভাবে সমাধান করা হবে।



 


এই পাতার আরো খবর -
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

৮৩-সূরা মুতাফ্ফিফীন


৩৬ আয়াত, ১ রুকু, মক্কী


পরম করুণাময় ও অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি।


 


২১। যাহারা আল্লাহর সান্নিধ্যপ্রাপ্ত তাহারা উহা দেখে।


২২। পুণ্যবানগণ তো থাকিবে পরম স্বাচ্ছন্দ্যে,


২৩। তাহারা সুসজ্জিত আসনে বসিয়া অবলোকন করিবে।


২৪। তুমি তাহাদের মুখম-লে স্বাচ্ছন্দ্যের দীপ্তি দেখিতে পাইবে,


 


শিক্ষা হচ্ছে ধনাগার এবং সংস্কৃতি মৃত্যুহীন।


-হেনরি অ্যাডামস।


 


 


 


 


 


যে পরনিন্দা করে সে নিন্দুকের অন্যতম।


 


ফটো গ্যালারি
করোনা পরিস্থিতি
বাংলাদেশ বিশ্ব
আক্রান্ত ৬,৪৪,৪৩৯ ১৩,২১,৯৪,৪৪৭
সুস্থ ৫,৫৫,৪১৪ ১০,৬৪,২৬,৮২২
মৃত্যু ৯,৩১৮ ২৮,৬৯,৩৬৯
দেশ ২১৩
সূত্র: আইইডিসিআর ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
আজকের পাঠকসংখ্যা
১৯৯৩৫৫
পুরোন সংখ্যা