চাঁদপুর, বুধবার ২০ জানুয়ারি ২০২১, ৬ মাঘ ১৪২৭, ৬ জমাদিউস সানি ১৪৪২
jibon dip

সর্বশেষ খবর :

  • -
কচুয়ায় সমলয় চাষাবাদ কর্মসূচি ও রাসায়নিক সার বিতরণ উদ্বোধন অনুষ্ঠানে
সমলয় পদ্ধতির ব্যবহার কৃষি উৎপাদনে সফলতা বয়ে আনবে
----------জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ
মোহাম্মদ মহিউদ্দিন
২০ জানুয়ারি, ২০২১ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


চাঁদপুরের জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ গতকাল মঙ্গলবার বিকেলে কচুয়া উপজেলার পশ্চিম সহদেবপুর ইউনিয়নের কান্দিরপাড় গ্রামে ৫০ একরের সমন্বয়ে সমলয় চাষাবাদ কর্মসূচি (ইরি-বোরো) ও রাসায়নিক সার বিতরণ কার্যক্রম উদ্বোধন করেন।



উদ্বোধনকালে তিনি কৃষকদের উদ্দেশ্যে বলেন, কম শ্রমে উন্নত যন্ত্রপাতি ব্যবহার করে অধিক ফলন উৎপাদন করাই এ পদ্ধতির মূল লক্ষ্য। আগামীর কৃষি পদ্ধতি কেমন হবে তারই রূপরেখা আজকের এই প্রকল্প। ১২০জন কৃষকের ৫০ একর জমি একই সাথে বীজ বপন, একই সময়ে সার প্রয়োগ, একই সময়ে ফসল কর্তন কার্যক্রমে কৃষকের ফসল উৎপাদন ব্যয় কমে আসবে। এতে কৃষকরা অধিক লাভবান হবে। এ প্রকল্পের ব্যয় নির্ধারণ করা হয়েছে ১৪ লক্ষ ১৭ হাজার টাকা, যা কৃষকরাই সম্মিলিতভাবে ব্যয় করবে। একতাবদ্ধ ও সমবায়ের মানসিকতা নিয়ে কৃষকরা কৃষি উৎপাদনে সফলতা আনবে এবং দেশের অর্থনৈতিক উন্নয়নে ভূমিকা রাখবে।



কচুয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা দীপায়ন দাস শুভ'র সভাপতিত্বে ও উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার জাহাঙ্গীর আলম লিটনের সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক (চাঁদপুর) মোঃ জালাল উদ্দীন, উপজেলা চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) সুলতানা খানম, উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ সোফায়েল হোসেন, পশ্চিম সহদেবপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুস সামাদ আজাদ, ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আলমগীর পাটওয়ারী ও কৃষক সাইফুর রহমান বাহাদুর। উদ্বোধনী অনুষ্ঠানে যোগদানের পূর্বে জেলা প্রশাসক উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে উপজেলার বিভিন্ন বিভাগীয় সরকারি কর্মকর্তাদের সাথে মতবিনিময় করেন ও কচুয়া থানা পরিদর্শন করেন।



অপর দিকে ১৪ লক্ষ ১৭ হাজার টাকা ব্যয়ে সমলয় চাষাবাদ কর্মসূচি (ইরি-বোরো) ও রাসায়নিক সার বিতরণ কার্যক্রমের যে লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে তার সঠিক ব্যবহার নিয়ে পুকুর চুরির আশঙ্কা করছেন সুশীল সমাজ।



 


হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

৮৯-সূরা ফাজর :


৩০ আয়াত, ১ রুকু, মক্কী


পরম করুণাময় ও অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি।


 


২৩। সেই দিন জাহান্নামকে আনা হইবে এবং সেই দিন মানুষ উপলব্ধি করিবে, তখন এই উপলব্ধি তাহার কী কাজে আসিবে?


২৪। সে বলিবে, 'হায়! আমার এ জীবনের জন্য আমি যদি কিছু অগ্রিম পাঠাইতাম?'


 


 


 


মন্দ লোকের সঙ্গে যার উঠা বসা, সে কখনো কল্যাণের মুখ দেখবে না। - শেখ সাদী।


 


 


একজন খাঁটি মুসলমান কাবাঘর হইতে উত্তম।


 


 


 


ফটো গ্যালারি
করোনা পরিস্থিতি
বাংলাদেশ বিশ্ব
আক্রান্ত ৫,৩৮,০৬২ ১০,৬৪,২৭,১০৩
সুস্থ ৪,৮৩,৩৭২ ৭,৮০,৮৪,৯০৯
মৃত্যু ৮,২০৫ ২৩,২২,০৫৩
দেশ ২১৩
সূত্র: আইইডিসিআর ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
আজকের পাঠকসংখ্যা
৬৭২২৪৯
পুরোন সংখ্যা