চাঁদপুর, বুধবার ২৪ ফেব্রুয়ারি ২০২১, ১১ ফাল্গুন ১৪২৭, ১১ রজব ১৪৪২
jibon dip

সর্বশেষ খবর :

  • -
শাহরাস্তি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে রোগীদের চরম ভোগান্তি
বহির্বিভাগে টিকিট নিয়ে অনিয়ম
মঈনুল ইসলাম কাজল
২৪ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


শাহরাস্তি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা নিতে আসা রোগীদের ভোগান্তিতে পড়তে হয়। যথাযথ চিকিৎসা না পেয়ে হতাশা ও ক্ষোভ প্রকাশ করতে দেখা গেছে অনেককেই। শাহরাস্তি উপজেলার প্রাণকেন্দ্রে অবস্থিত সরকারি এই হাসপাতালটি জনগণের আস্থা ও চিকিৎসাসেবার একমাত্র ভরসা। তাই প্রতিদিনই এখানে রোগীদের চাপ লক্ষ্য করা যায়।



শাহরাস্তি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে পুরুষ রোগীর তুলনায় নারী রোগীদের ভিড় থাকে সবসময়। বিশেষ করে বর্তমানে নারী রোগীর পাশাপাশি শিশুদের চিকিৎসা নিতে দেখা যায় বেশি। করোনাকালীন এ সময়ে শত শত রোগীর মধ্যে স্বাস্থ্যবিধি মেনে চলার বিন্দুমাত্র তৎপরতা লক্ষ্য করা যায় না। হাসপাতাল কর্তৃপক্ষের এ বিষয়ে কোনো প্রকার তৎপরতা চোখে পড়ে না।



গত ২২ ফেব্রুয়ারি সকাল সাড়ে ১১টায় হাসপাতালে গিয়ে রোগীদের নানা ভোগান্তির দৃশ্য চোখে পড়ে। প্রথমত রোগীদের যে কোনো চিকিৎসকের শরণাপন্ন হতে হলে বহির্বিভাগ থেকে ৫ টাকার বিনিময়ে টিকিট সংগ্রহ করতে হয়। এ টিকিট সংগ্রহ করতে দেখা যায় দীর্ঘ লাইন। হাসপাতাল ভবনের মূল ফটক পর্যন্ত এ লাইনে দাঁড়িয়ে থাকতে দেখা যায় অগণিত নারীদের। হারবাল অ্যাসিসটেন্ট ইমাম হোসেন ও চতুর্থ শ্রেণির কর্মচারী ইসমাইল রোগীদের টিকিট ও টাকা সংগ্রহে ব্যস্ত সময় পার করেন। এ সময় চিকিৎসা নিতে আসা কয়েকজন রোগী অভিযোগ করেন, হারবাল অ্যাসিসটেন্ট ইমাম হোসেনকে বাড়তি টাকা দিলেই আগেভাগে ডাক্তার দেখানোর সুযোগ মিলে। রোগীরা জানান, বাড়িতে কাজ ফেলে তারা ডাক্তার দেখাতে এসেছেন প্রায় ১ ঘণ্টা অতিবাহিত হলেও তারা ডাক্তার দেখাতে পারছেন না। রোগীরা তাড়াতাড়ি হাসপাতালে চিকিৎসা নিতে এলেও ডাক্তারগণ যথাসময়ে না আসায় তারা ভোগান্তিতে পড়ছেন। এছাড়া অনেকেই জানান, প্রচ- ভিড়ের মধ্যে তারা লাইনে দাঁড়িয়ে থাকার কারণে করোনাসহ অন্য রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকিতে পড়তে হচ্ছে।



নাম প্রকাশে অনিচ্ছুক হাসপাতালের এক কর্মচারী জানান, হাসপাতালের সভায় রোগীদের নিকট থেকে প্রতি টিকিট ৩ টাকা হারে আদায় করার জন্যে বলা হলেও বর্তমানে ৫ টাকা করে আদায় করা হচ্ছে। এছাড়া আদায়কারী ব্যক্তি মাঝে মাঝে রোগীদের নিকট থেকে অতিরিক্ত টাকা নিয়ে থাকেন। উক্ত অতিরিক্ত টাকা হাসপাতালের হিসেবে না গিয়ে ব্যক্তিগত পকেটে চলে যাচ্ছে বলে তিনি জানান।



এদিকে হাসপাতাল চত্বরে বিভিন্ন বেসরকারি প্যাথলজির প্রতিনিধিদের অবস্থান লক্ষ্য করা গেছে। চিকিৎসকগণ রোগীদের যে কোনো পরীক্ষা দিলেই এ সকল প্রতিনিধি রোগী নিয়ে টানাটানি করে থাকেন। বিগত কয়েক বছর পূর্বে হাসপাতালে দালালচক্র বন্ধ করার জন্যে অভিযান পরিচালনা করে উপজেলা প্রশাসন। তারপর কিছুদিন দালাল চক্রের তৎপরতা কিছুটা কমে গেলেও বর্তমানে এ চক্র আবার সক্রিয় হয়ে উঠেছে।



উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা মোঃ জয়নাল আবদীন জানান, বহির্বিভাগে অনিয়ম ঠেকাতে ব্যবস্থা নেয়া হয়েছে। ইতিমধ্যে নতুন করে দুজনকে দায়িত্ব দেয়া হয়েছে। তারপরও অনিয়ম হলে ব্যবস্থা নেয়া হবে। তিনি বলেন, বিভিন্ন প্যাথলজির দালালদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তার নিকট মোবাইলকোর্ট পরিচালনার জন্যে লিখিতভাবে জানানো হয়েছে।



 


হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

৯৬-সূরা 'আলাক


১৯ আয়াত, ১ রুকু, মক্কী


পরম করুণাময় ও অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি।


১৮। আমিও আহ্বান করিব জাহান্নামের প্রহরীদিগকে।


১৯। সাবধান! তুমি উহার অনুসরণ করিও না এবং সিজদা কর ও আমার নিকটবর্তী হও।


 


 


 


আমার জিহ্বা যদিও আমার আত্মা নয়, তবুও তার ইচ্ছা আছে।


-শেঙ্পিয়র।


 


 


 


 


নফস্কে দম করাই সর্বপ্রথম জিহাদ।


 


 


ফটো গ্যালারি
করোনা পরিস্থিতি
বাংলাদেশ বিশ্ব
আক্রান্ত ৫,৩৮,০৬২ ১০,৬৪,২৭,১০৩
সুস্থ ৪,৮৩,৩৭২ ৭,৮০,৮৪,৯০৯
মৃত্যু ৮,২০৫ ২৩,২২,০৫৩
দেশ ২১৩
সূত্র: আইইডিসিআর ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
আজকের পাঠকসংখ্যা
৬৫৭৪৭৯
পুরোন সংখ্যা