চাঁদপুর, মঙ্গলবার ২ মার্চ ২০২১, ১৭ ফাল্গুন ১৪২৭, ১৭ রজব ১৪৪২
jibon dip

সর্বশেষ খবর :

  • -
জাটকা রক্ষায় অভিযান ও নৌ র‌্যালি
জাটকা নিধন বন্ধে সর্বস্তরের জনগণকে এগিয়ে আসার আহ্বান
মিজানুর রহমান
০২ মার্চ, ২০২১ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


চাঁদপুরে জাটকা ইলিশ রক্ষায় যে নিষেধাজ্ঞা চলছে সেটিকে বেশ কঠোরভাবেই সফল করতে চায় প্রশাসন। গতকাল ১ মার্চ থেকে জেলেদের মাছ ধরা থেকে বিরত রাখতে দুই মাসের অভিযান চলছে। জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ নিজেই নির্বাহী ম্যাজিস্ট্রেটগণ, মৎস্য বিভাগের কর্মকর্তা, কোস্টগার্ড, নৌ পুলিশ এবং গণমাধ্যমকর্মীদের সাথে নিয়ে প্রথম দিনের অভিযান পরিচালনা করেন।



এ উপলক্ষে সোমবার সকাল ৯টায় চাঁদপুর শহরের বড় স্টেশন মোলহেডে সচেতনতামূলক সমাবেশ এবং পরে নৌ র‌্যালি অনুষ্ঠিত হয়েছে। মৎস্য অধিদপ্তর চাঁদপুর জেলা কার্যালয় এ কর্মসূচির আয়োজন করে।



এতে প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক ও জেলা টাস্কফোর্সের সভাপতি অঞ্জনা খান মজলিশ বলেন, আমরা যদি জাটকা ও মা ইলিশ রক্ষা করতে না পারি তাহলে 'মাছে ভাতে বাঙালি' এ কথা বলতে পারবো না। বিগত বছরে আমাদের অভিযানগুলো সফল হওয়ার কারণে এখন সুফল পাচ্ছি। দুই মাসের অভিযান সফল করার জন্যে আমাদের সকল প্রস্তুতি রয়েছে।



তিনি বলেন, সরকার মানবিক সহায়তা হিসেবে আমাদের চাঁদপুরের জেলেদের জনপ্রতি ৪০ কেজি করে চাল বরাদ্দ দিয়েছে। সেই চাল বিতরণ শুরু হচ্ছে। তারা পর্যায়ক্রমে চারমাস এ খাদ্য সহায়তা পাবে।



তিনি ইলিশের উৎপাদন বাড়াতে সরকারি প্রতিষ্ঠানের পাশাপাশি মৎস্যজীবী ও জেলে সমপ্রদায়, স্থানীয় জনপ্রতিনিধি, বেসরকারি প্রতিষ্ঠান ও প্রচার মাধ্যমের সক্রিয় অংশগ্রহণে জাটকা সংরক্ষণ সফল হবে বলে আশা প্রকাশ করেন।



অঞ্জনা খান মজলিশ নিষেধাজ্ঞার সময়ে জাটকা নিধন বন্ধ এবং ইলিশ সংরক্ষণে সরকারের পাশাপাশি সংশ্লিষ্ট ব্যক্তি, প্রতিষ্ঠানসহ সর্বস্তরের জনগণকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন।



এ সময় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ আবদুল্লাহ আল মাহমুদ জামান, এডিএম দাউদ হোসেন চৌধুরী, কোস্টগার্ড চাঁদপুর স্টেশন কমান্ডার লেঃ আসাদুজ্জামান, নৌ পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার হেলাল উদ্দিন, জেলা মৎস্য কর্মকর্তা মোঃ আসাদুল বাকি, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সানজিদা শাহনাজ ও চাঁদপুর সদর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবদুর রশিদসহ উপজেলা মৎস্য বিভাগ ও কোস্টগার্ডের অন্য সদস্যরা উপস্থিত ছিলেন।



জেলা প্রশাসক কোস্টগার্ডের অত্যাধুনিক তিনটি নৌযান, স্পিডবোট ও অন্যান্য নৌযানের বহর নিয়ে মেঘনা নদীতে অভিযানে নামেন।



এ সময় কানুদী এলাকায় দুটি জেলে নৌকা ধাওয়া করে একটি নৌকার কারেন্ট জাল জব্দ করা হয়। কোস্টগার্ড উপজেলা মৎস্য বিভাগের সহযোগিতা নিয়ে এ অভিযান করেন।



উল্লেখ্য, ১ মার্চ থেকে ৩০ এপ্রিল পর্যন্ত মতলব উত্তর উপজেলার ষাটনল থেকে হাইমচর উপজেলার চরভৈরবী পর্যন্ত পদ্মা মেঘনা নদীর প্রায় ৭০ কিলোমিটার জাটকা ইলিশের অভয়াশ্রম রয়েছে। এখানে ইলিশসহ সকল ধরনের মাছ ধরা নিষেধ।



 



 


এই পাতার আরো খবর -
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

৯৮-সূরা বায়্যিনাঃ


০৮ আয়াত, ১ রুকু, মাদানী


পরম করুণাময় ও অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি।


৭। যাহারা ঈমান আনে ও সংকর্ম করে, তাহারাই সৃষ্টির শ্রেষ্ঠ।


৮। তাহাদের প্রতিপালকের নিকট আছে তাহাদের পুরস্কার-স্থায়ী জান্নাত, যাহার নিম্নদেশে নদী প্রবাহিত, সেথায় তাহারা চিরস্থায়ী হইবে। আল্লাহ তাহাদের প্রতি প্রসন্ন এবং তাহারাও তাঁহাতে সন্তুষ্ট। ইহা তাহার জন্য, যে তাহার প্রতিপালককে ভয় করে।


 


 


সৌভাগ্য এবং প্রেম নির্ভীকের সঙ্গত্যাগ করে।


_ওভিড।


 


 


 


 


নিরপেক্ষ লোকের দোয়া সহজে কবুল হয়।


 


 


ফটো গ্যালারি
করোনা পরিস্থিতি
বাংলাদেশ বিশ্ব
আক্রান্ত ৬,৪৪,৪৩৯ ১৩,২১,৯৪,৪৪৭
সুস্থ ৫,৫৫,৪১৪ ১০,৬৪,২৬,৮২২
মৃত্যু ৯,৩১৮ ২৮,৬৯,৩৬৯
দেশ ২১৩
সূত্র: আইইডিসিআর ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
আজকের পাঠকসংখ্যা
৬৬১০৮
পুরোন সংখ্যা