চাঁদপুর, বৃহস্পতিবার ৪ মার্চ ২০২১, ১৯ ফাল্গুন ১৪২৭, ১৯ রজব ১৪৪২
jibon dip

সর্বশেষ খবর :

  • -
মুজিব শতবর্ষে
কচুয়ায় সমালয়ে চাষ হচ্ছে নতুন উদ্ভাবনী জাতের বোরো ধান
মোহাম্মদ মহিউদ্দিন
০৪ মার্চ, ২০২১ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


মুজিব শতবর্ষে কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় কচুয়া উপজেলায় ৫০ একর জমিতে সমালয়ে বোরো ধানের নতুন জাতের হিরা-টু-হাই ব্রিড নামক উদ্ভাবনী ধানের চাষ পরীক্ষামূলকভাবে হচ্ছে। প্রকল্পের অধীন কৃষকগণকে চাষাবাদ থেকে শুরু করে আধুনিক যন্ত্রপাতির ব্যবহার, ট্রেতে চারা, সার-বীজ-কীটনাশকের সুষম ব্যবহার, হারভেস্টার মেশিনে ঝাড়াই-মাড়াইসহ সব কিছু দিবে কৃষি বিভাগ।



কৃষি সমপ্রাসারণ বিভাগ সূত্রে জানা গেছে, কচুয়া উপজেলায় চলতি ২০২০-২১ বোরো মৌসুমে সরকারি প্রণোদনায় কৃষি পুনর্বাসন প্রকল্পের আওতায় এ কর্মসূচিটি এবারই প্রথম শুরু করা হয়েছে। এ প্রকল্পটিতে প্রতি জেলায় একটি করে উপজেলা নির্বাচন করা হয়। সে মোতাবেক চাঁদপুরের কচুয়া উপজেলাকে এর আওতায় আনা হয়েছে। প্রকল্পটি কচুয়ার সহদেবপুর ইউনিয়নের পশ্চিম কান্দিরপাড় নামক গ্রামে বাস্তবায়িত হচ্ছে। গত ১৯ জানুয়ারি চাঁদপুরের জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিস প্রকল্পটি উদ্বোধন করেন।



এ প্রকল্পে ১২০ জন কৃষক সুবিধাভোগীর একইস্থানে অবস্থিত সমালয়ে নতুন জাতের এ ধান চাষাবাদ করতে সরকারের কৃষি সমপ্রসারণ বিভাগ ১৪ লাখ টাকা প্রণোদনা হিসেবে বরাদ্দ দিয়েছে। একর প্রতি ১০০ কেজি ইউরিয়া, ৪৫ কেজি ডিএপি, ৫০ কেজি এমওপি, ৪৫ কেজি জিপসাম ও ৪ কেজি দস্তার প্রয়োগ করা হয়েছে। এ ছাড়াও সকল প্রকার প্রযুক্তি সহায়তা দিচ্ছে জেলা কৃষি বিভাগ। একই সময় চারা রোপণ করায় নির্দিষ্ট এলাকায় সব ধান পাকেও একই সময়। মেশিন দিয়ে একই সঙ্গে সব ধান কাটা ও মাড়াই করা যাবে। এর জীবন কাল ১৪০-১৪৫ দিন। দেখতে সাধারণ বোরোর মতই।



কৃষক আনোয়ার হোসেন, আব্দুর রহিম, আফাজ উদ্দিন ও খোরশেদ আলম জানান, কোনোরকম খরচ ছাড়াই গড়ে একর প্রতি ৬ থেকে ৭ মেট্ট্রিক টন নতুন এ জাতের ধানের ফলন পাওয়ার সম্ভাবনা রয়েছে।



উপজেলা কৃষি সমপ্রসারণ কর্মকর্তা সোফায়েল হোসেন বলেন, সফলভাবে ফসল উৎপাদনের জন্য সমালয়ে চাষাবাদ পদ্ধতিকে জনপ্রিয় করার লক্ষ্যে কৃষি সমপ্রসারণ অধিদফতর এবং কৃষি মন্ত্রণালয় বিশেষ উদ্যোগ নিয়েছে। সমালয়ে চাষাবাদের মাধ্যমে আধুনিক প্রযুক্তির প্রসারসহ বোরো ধানের উৎপাদন খরচ কমানো, শ্রমিক সংকট নিরসন ও সময় সাশ্রয় সম্ভব। সুবিধাভোগীদের সকল ব্যয় প্রকল্প খাত থেকে প্রণোদনা হিসেবে সরকারের কৃষি বিভাগ প্রদান করবে। এছাড়া সমালয় পদ্ধতিতে এ অঞ্চলে বোরো আবাদে কৃষকের আগ্রহ আরও বেড়ে যাবে।



 


এই পাতার আরো খবর -
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

৯৯-সূরা যিল্যাল


০৮ আয়াত, ১ রুকু, মাদানী


পরম করুণাময় ও অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি।


৪। সেই দিন পৃথিবী তাহার বৃত্তান্ত বর্ণনা করিবে,


৫। কারণ তোমার প্রতিপালক তাহাকে আদেশ করিবেন,


৬। সেই দিন মানুষ ভিন্ন ভিন্ন দলে বাহির হইবে, যাহাতে উহাদিগকে উহাদের কৃতকর্ম দেখান যায়,


 


 


যার বশ্যতার মধ্যে তোমার স্বার্থ নিহিত, তার সঙ্গে সংঘর্ষে লিপ্ত হয়ো না।


_এরিস্টিটল।


 


 


যে শিক্ষিত ব্যক্তিকে সম্মান করে, সে আমাকে সম্মান করে


 


 


ফটো গ্যালারি
করোনা পরিস্থিতি
বাংলাদেশ বিশ্ব
আক্রান্ত ৬,৪৪,৪৩৯ ১৩,২১,৯৪,৪৪৭
সুস্থ ৫,৫৫,৪১৪ ১০,৬৪,২৬,৮২২
মৃত্যু ৯,৩১৮ ২৮,৬৯,৩৬৯
দেশ ২১৩
সূত্র: আইইডিসিআর ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
আজকের পাঠকসংখ্যা
২৫০৩৯
পুরোন সংখ্যা