চাঁদপুর। রোববার ১২ নভেম্বর ২০১৭। ২৮ কার্তিক ১৪২৪। ২২ সফর ১৪৩৯

বিজ্ঞাপন দিন

বিজ্ঞাপন দিন

সর্বশেষ খবর :

  • ---------
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

৩১-সূরা লোকমান

৩৪ আয়াত, ৪ রুকু, ‘মক্কী’

পরম করুণাময় ও অসীম দয়ালু  আল্লাহর নামে শুরু করছি।



৩২। যখন তাদেরকে মেঘমালা সদৃশ তরঙ্গ আচ্ছাদিত করে দেয়, তখন তারা খাঁটি  মনে আল্লাহকে ডাকতে থাকে। অতঃপর তিনি যখন তাদেরকে স্থলভাগের দিকে উদ্বার করে আনেন। তখন তাদের কেউ কেউ সরল পথ চলে, কেবল মিথ্যাচারী, অকৃতজ্ঞ ব্যক্তিই আমার নির্দেশনাবলী অস্বীকার করে।

দয়া করে এই অংশটুকু হেফাজত করুন


তরকারি কোটা দেখেই রাঁধুনি চেনা যায়

                               -টমাস ফুলার।


যে ব্যক্তির স্বভাবে নম্রতা নেই, সে সর্বপ্রকার কল্যাণ হতে বঞ্চিত।


বিরল দৃশ্য, কাল কাছাকাছি আসবে বৃহস্পতি-শুক্র
১২ নভেম্বর, ২০১৭ ১৪:০৫:৪৪
প্রিন্টঅ-অ+


সোমবার সূর্য ওঠার আগে আকাশে এক বিরল দৃশ্যের সাক্ষী হওয়ার সুযোগ মিলবে। যাকে চলতি বছরের সবচেয়ে বড় ঘটনা বলেই জানাচ্ছেন বিজ্ঞানীরা।



কী সেই দৃশ্য? বিজ্ঞানীরা জানাচ্ছেন, সোমবার অর্থাৎ আগামিকাল সূর্যোদয়ের আগে শুক্র ও বৃহস্পতি গ্রহকে একে অপরের অত্যন্ত কাছাকাছি দেখতে পাওয়া যাবে। তাও আবার খোলা চোখেই। মহাজাগতিক নিয়ম মেনেই পরস্পরের থেকে দূরে থাকতেই অভ্যস্ত এই দুই গ্রহ। দুই গ্রহের মধ্যে দূরত্ব ৪১৬ মিলিয়ন মাইল। কিন্তু দীর্ঘদিন পর খুব কাছাকাছি একই সরলরেখায় দেখা যাবে দুই গ্রহকে। তবে এমন দৃশ্য দেখতে অবশ্যই প্রয়োজন পরিষ্কার মেঘ ও দূষণমুক্ত আকাশ।



পৃথিবী থেকে শুক্রের দূরত্ব ২৪৬ মিলিয়ন কিলোমিটার। আর ৫৯৪ মিলিয়ন মাইল দূরের গ্রহ বৃহস্পতি। তা সত্ত্বেও দেখে মনে হবে তারা পৃথিবীর একেবারে কাছে চলে এসেছে। সূর্যোদয়ের আগেই পূর্ব-দক্ষিণ কোণ উজ্জ্বল হয়ে উঠবে সোমবার। বা-দিকে শুক্র ও ডানদিকে অবস্থান করবে বৃহস্পতি গ্রহ। খোলা চোখে গ্রহ দুটিকে একসঙ্গে উজ্জ্বল নক্ষত্রের মতোই দেখাবে বলে জানা যাচ্ছে।



বিজ্ঞানীরা এ খবর নিশ্চিত করে বলেছেন, ইংল্যান্ড থেকে এ দৃশ্য সবচেয়ে ভালভাবে দেখা যাবে। সূর্যোদয়ের ঠিক ৪০ মিনিট আগে যা নজরে আসবে। ভারতেও আংশিকভাবে এই দৃশ্য দেখা যাবে সূর্যোদয়ের ৪৫ মিনিট আগে৷ তবে এ ঘটনা প্রতি ১৩ মাস অন্তরই ঘটে। যদিও প্রতিবার পৃথিবী থেকে তা এত স্পষ্ট দেখায় না। গত বছরও একইভাবে কাছাকাছি এসেছিল দুই গ্রহ। নাসার টেলিস্কোপের তোলা ছবিতে সেবার ধরা পড়েছিল এক অদ্ভুত দৃশ্য। ২০১৯ সালে ফের কাছাকাছি আসবে দুই গ্রহ।


আজকের পাঠকসংখ্যা
৫৩২২৯৩
পুরোন সংখ্যা