চাঁদপুর, রোববার ২৯ নভেম্বর ২০২০, ১৪ অগ্রহায়ণ ১৪২৭, ১৩ রবিউস সানি ১৪৪২
jibon dip

সর্বশেষ খবর :

  • -
রাতের যে দোয়া ও ইবাদতে ক্ষমা পায় মুমিন
২৯ নভেম্বর, ২০২০ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, 'যখন তোমাদের কেউ রাতে জেগে আল্লাহর কাছে দোয়া করে, আল্লাহ তাআলা তার দোয়া কবুল করেন। আর যদি ওই ব্যক্তি ওজু করে এবং নামাজ আদায় করে তবে সে নামাজও কবুল করা হয়।' (বুখারি, মিশকাত)



আল্লাহর সানি্নধ্য লাভে রাতের ইবাদতের বিকল্প নেই। সৃষ্টি জগতের সব প্রাণীকূল যখন ঘুমিয়ে পড়ে আল্লাহর প্রিয় বান্দারা তখন তার নৈকট্য লাভের উপায় খুঁজে। কখন মাওলাকে একান্ত আপন মনে ডাকার সুযোগ পাবে। মুমিন মুসলমানের সেই সময়টি হচ্ছে গভীর রাত। যে সময়ে সবাই ঘুমালেও আল্লাহর আশেক বান্দারা ঘুমায় না। বান্দা যখন গভীর রাতে আল্লাহর একত্ববাদের সাক্ষ্য দেয় এবং প্রশাংসা করে, তখন আল্লাহ বান্দাকে ক্ষমা করে দেয়; একান্ত আপন করে নেয়।



আল্লাহর প্রিয় বান্দারা গভীর রাতে এভাবে আল্লাহর গুণগান গায়-উচ্চারণ : 'লা ইলাহা ইল্লাল্লাহু ওয়াহ্দাহু লা শারিকা লাহু, লাহুল মুলকু ওয়া লাহুল হামদু ওয়া হুয়া আলা কুলি্ল শাইয়িন কাদির। সুবহানাল্লাহি ওয়াল হামদু লিল্লাহি ওয়া লা ইলাহা ইল্লাল্লাহু ওয়াল্লাহু আকবার; ওয়া লা হাওলা ওয়া লা কুয়্যাতা ইল্লা বিল্লাহ।' অর্থ : 'আল্লাহ ব্যতীত কোন উপাস্য নেই। তিনি একক, তাঁর কোন শরীক নেই। তাঁর জন্যই সকল রাজত্ব ও তাঁর জন্যই সকল প্রশংসা এবং তিনিই সকল কিছুর উপরে ক্ষমতাশালী। মহা পবিত্র আল্লাহ। সকল প্রশংসা আল্লাহর জন্য। আল্লাহ ব্যতীত কোন উপাস্য নেই। আল্লাহ সবার চেয়ে বড়। নেই কোন ক্ষমতা নেই কোন শক্তি আল্লাহ ব্যতীত।



এ প্রশংসা ও একত্ববাদের ঘোষণার পর বান্দা যখনই বলবে- 'রাবি্বগফিরলি' অর্থ : 'হে আমার রব! আমাকে ক্ষমা করুন। তখনই মহান আল্লাহ তাআলা বান্দাকে ক্ষমা করে দেন। রহমত, বরকত, মাগফেরাত ও নাজাত দান করেন। আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে রাতের ইবাদত ও দোয়া করার মাধ্যমে তাঁর একান্ত নৈকট্য অর্জন করার তাওফিক দান করুন।



 



 


হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

৮২-সূরা ইন্ফিতার


১৯ আয়াত, ১ রুকু, মক্কী


১৬। এবং উহারা উহা হইতে অন্তর্হিত হইতে পারিবে না।


১৭। কর্মফল দিবস সম্বন্ধে তুমি কী জান?


১৮। আবার বলি, কর্মফল দিবস সম্বন্ধে তুমি কি জান?


১৯। সেই দিন একে অপরের জন্য কিছু করিবার সামর্থ্য থাকিবে না; এবং সেই দিন সমস্ত কর্তৃত্ব হইবে আল্লাহর।


পরম করুণাময় ও অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি।


 


আমার মুক্তি আলোয়...।


-রবীন্দ্রনাথ ঠাকুর।


 


 


 


 


 


 


যার দ্বারা মানবতা উপকৃত হয়, মানুষের মধ্যে তিনি উত্তম পুরুষ।


 


ফটো গ্যালারি
করোনা পরিস্থিতি
বাংলাদেশ বিশ্ব
আক্রান্ত ৫,৩৮,০৬২ ১০,৬৪,২৭,১০৩
সুস্থ ৪,৮৩,৩৭২ ৭,৮০,৮৪,৯০৯
মৃত্যু ৮,২০৫ ২৩,২২,০৫৩
দেশ ২১৩
সূত্র: আইইডিসিআর ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
আজকের পাঠকসংখ্যা
৭৩৮৮৫২
পুরোন সংখ্যা