চাঁদপুর, সোমবার ১৯ অক্টোবর ২০১৫ । ৪ কার্তিক ১৪২২ । ৫ মহররম ১৪৩৭
ckdf

বিজ্ঞাপন দিন

সর্বশেষ খবর :

  • --
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

২১-সূরা : আম্বিয়া

১১২ আয়াত, ৭ রুকু, মক্কী

পরম করুণাময় ও অসীম দয়ালু  আল্লাাহ্র নামে শুরু করছি।



০৩। উহাদের অন্তর থাকে অমনোযোগী। যাহারা যালিম তাহারা গোপনে পরামর্শ করে, ‘এ তো তোমাদের মতো একজন মানুষই, তবুও কি তোমরা দেখিয়া শুনিয়া জাদুর কবলে পড়িবে?’

দয়া করে এই অংশটুকু হেফাজত করুন

 


যত বেশি বাঁচবে ততবেশি হৃদয় বিদারক অভিজ্ঞতা ঘটবে।

-এডমান্ড বার্র্ক।



 


অতিরিক্ত উপাসনার চেয়ে অতিরিক্ত বিদ্যা শ্রেয়।

                  - হযরত মুহাম্মদ (সাঃ)

 


ফটো গ্যালারি
মৃত্যুর আগ মুহূর্তে বিশ্বখ্যাতদের শেষ কথা
১৯ অক্টোবর, ২০১৫ ০৯:৩৯:৪১
প্রিন্টঅ-অ+


পৃথিবীর মায়া ত্যাগ করার আগে কোনো মানুষের শেষ কথাটি কি ছিল? এমন বিষয় জানতে আমাদের আগ্রহের কমতি নেই। আর তা যদি হয় বিশ্বখ্যাতদের শেষ কথা, তাহলে তো কথাই নেই। এখানে জেনে নিন, আপনাদের অতিপ্রিয় এবং খ্যাতিমান মানুষদের শেষ কথা কি ছিল? এদের শেষ কথাটিও অতি মূল্যবান উপদেশ কিংবা দর্শনতত্ত্ব হয়ে মানুষের মনে স্থান করে নিয়েছে।



১. বিখ্যাত দার্শনিক কার্ল মার্কসের শেষ কথা ছিল, 'শেষ কথা তাদেরই জন্যে যারা যথেষ্ট বলতে পারেননি'।



২. থিওরিটিক্যাল ফিজিসিস্ট রিচার্ড ফেইনম্যান মৃত্যুর আগে বলেছিলেন, 'আমি দুইবার মরতে চাই না। এটা দারুণ বিরক্তিকর'।



৩. গণিতবিদ আর্কিমিডিসকে দ্বিতীয় পিউনিক যুদ্ধের সময় হত্যা করা হয়। ঐতিহাসিক প্লুটার্চ লিখেছেন, এক সৈন্য দৌড়ে এসে আর্কিমিডিসকে নিরাপদে নিয়ে যেতে চান। কিন্তু তখন গণিতবিদ এক গাণিতিক সমস্যা নিয়ে আঁকিবুকি করছিলেন। সৈন্যকে তিনি বললেন, 'আমার ডায়াগ্রাম থেকে দূরে থাকো তুমি'। আর্কিমিডিস পালিয়ে যাননি, ডায়াগ্রামের সমাধানে ব্যস্ত ছিলেন।



৪. ফ্রান্সের বীর সেনা এবং রাজনৈতিক নেতা নেপোলিয়ন বোনাপোর্ট শেষ কথা বলেছিলেন, 'ফ্রান্স এবং এর সেনাবাহিনীর প্রধান জোসেপাইন'। এই নারী ছিলেন নেপোলিয়নের প্রথম স্ত্রী এবং ফ্রান্সের প্রথম সম্রাজ্ঞী।



৫. বিখ্যাত অভিনেতা হামফ্রে বোগার্ট মৃত্যুর আগে বলেছিলেন, 'আমার স্কচ থেকে মার্টিনিতে আসা উচিত হয়নি'। এ দুটো তার প্রিয় পানীয় ছিল।



৬. রোম সাম্রাজ্যের প্রথম সম্রাট অগাস্টাস সিজার মৃত্যুর আগে তার প্রজাদের বার বার বলছিলেন, 'আমি কাদা-মাটির রোমকে পেয়েছিলাম। তোমাদের কাছে একে মর্মর বানিয়ে দিয়ে গেলাম'। একই সঙ্গে তিনি তার কাছের মানুষদের বলেছিলেন, 'আমি কি আমার দায়িত্ব ভালোমতো সম্পন্ন করতে পেরেছি? যদি পারি তবে চলে যাওয়ার পর আমাকে স্মরণ করো'।



৭. বিবর্তনবাদের জনক চার্লস ডারউইন শেষ নিঃশ্বাস ত্যাগের আগে বলেছিলেন, 'মৃত্যুর ভয়ে ভীত নয়- এমন মানুষদের মতো আমি নই'।



৮. বিখ্যাত সঙ্গীতজ্ঞ বব মার্লের শেষ কথা ছিল, 'অর্থ জীবন কিনতে পারে না'।



৯. 'মোনালিসা' স্রষ্টা লিওনার্দো দ্য ভিঞ্চির অন্তিম কথা ছিল, 'আমি ঈশ্বর এবং মানব জাতিকে কষ্ট দিয়েছি। কারণ আমার মানসম্পন্ন কাজ আমি করতে পারিনি'।



১০. শার্লক হোমসের স্রষ্টা স্যার আর্থার কোনান ডয়েল মৃত্যুর আগে স্ত্রীকে বলেছিলেন, 'তুমি সত্যিই অপরূপা'।



১১. বিশ্বখ্যাত সুরস্রষ্টা লুডউইগ ভ্যান বিথোভেন শেষ বয়সে বধির হয়ে যান। মৃত্যুর আগে তিনি বলেছিলেন, 'স্বর্গে গিয়ে আমি শুনতে পারবো'। আবার অনেকের মতে তার শেষ কথা ছিল, 'আমাকে স্মরণ করো বন্ধুরা, যাবতীয় কৌতুকের অবসান ঘটলো'। আবর অনেকে বলেন, তার মৃত্যুর কিছুক্ষণ আগে এক কম্পোজার ১২ বোতল মদ আনেন। এটা দেখে বিথোভেন মনটা খারপ করে বললেন, 'কি কষ্ট, কি কষ্ট, অনেক দেরি হয়ে গেছে'।



১২. উদ্ভাবক ও ব্যবসায়ী থমাস এডিসন মৃত্যুর আগে কোমায় চলে যান। হঠাৎ করেই তিনি চোখ দুটো খোলেন এবং বলেন, 'ওখানটা অনেক সুন্দর'।



১৩. ফ্রান্সের রানি মেরি অ্যান্টোনেতিকে গিলোটিনে মাথা দিতে হয়। গিলোটিনে চড়ার সময় বেখেয়ালবশত জল্লাদের পা মাড়িয়ে দেন তিনি। জল্লাদের দিকে তিনি তাকিয়ে বলেন, 'আমাকে ক্ষমা করবেন, উদ্দেশ্য নিয়ে আমি এটা করিনি'। সূত্র : বিজনেস ইনসাইডার

 


আজকের পাঠকসংখ্যা
২৭৫৬১০
পুরোন সংখ্যা