চাঁদপুর। বুধবার ২৪ জানুয়ারি ২০১৮। ১১ মাঘ ১৪২৪। ৬ জমাদিউল আউয়াল ১৪৩৯
redcricent
jibon dip

সর্বশেষ খবর :

  • -
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

৩৪-সূরা সাবা

৫৪ আয়াত, ৬ রুকু, মাক্কী

পরম করুণাময় ও অসীম দয়ালু  আল্লাহর নামে শুরু করছি।

২৪। বলুন, নভোম-ল ও ভূমন্ডল থেকে কে তোমাদেরকে রিযিক দেয়। বলুন, আল্লাহ। আমরা অথবা তোমরা সৎপথে অথবা স্পষ্ট বিভ্রান্তিতে আছি ও আছ?

২৫। বলুন, আমাদের অপরাধের জন্যে তোমরা জিজ্ঞাসিত হবে না এবং তোমরা যা কিছু কর, সে সম্পর্কে আমরা জিজ্ঞাসিত হব না।

২৬। বলুন, আমাদের পালনকর্তা আমাদেরকে সমবেত করবেন, অতঃপর তিনি আমাদের মধ্যে সঠিকভাবে ফয়সালা করবেন। তিনি ফয়সালাকারী, সর্বজ্ঞ।

দয়া করে এই অংশটুকু হেফাজত করুন


বুদ্ধিমান লোক নিজে নত হয়ে বড় হয়, আর নির্বোধ ব্যক্তি নিজেকে বড় বলে অপদস্থ হয়।                              

-হযরত আলী (রাঃ)।


যে ব্যক্তি উদরপূর্তি করিয়া আহার করে, বেহেশতের দিকে তাহার জন্যে পথ উন্মুক্ত হয় না।


ফটো গ্যালারি
আনন্দ শোভাযাত্রার মধ্য দিয়ে সরস্বতী পূজা সম্পন্ন
পূজা পরিষদের কৃতজ্ঞতা প্রকাশ
স্টাফ রিপোর্টার
২৪ জানুয়ারি, ২০১৮ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


আনন্দ শোভাযাত্রার মধ্য দিয়ে শেষ হয়েছে সনাতন ধর্মাবলম্বীদের প্রাণের উৎসব শ্রী শ্রী সরস্বতী পূজা। গত ২২ জানুয়ারি সোমবার শ্রী পঞ্চমী তিথিতে শ্রী শ্রী সরস্বতী পূজা অনুষ্ঠিত হয়। গতকাল ২৩ জানুয়ারি সন্ধ্যায় প্রতিমা সহকারে চাঁদপুর শহরে বর্ণাঢ্য শোভাযাত্রার মধ্যে দিয়ে এ পূজার ইতি টানেন পূজারীগণ।



চাঁদপুর শহরের দীর্ঘকাল যাবৎ হয়ে আসা সরস্বতী পূজার আনন্দ শোভাযাত্রা দেখার জন্য বিকেল থেকে শহরের বিভিন্ন স্থানে নারী-পুরুষ ভিড় জমান শহরের কালীবাড়ি মোড়, মুক্তিযোদ্ধা সড়ক, কুমিল্লা রোডসহ বিভিন্ন মার্কেটের সম্মুখ স্থানে। পূর্ব নির্ধারিত সময় বিকেলে হাসান আলী সরকারি উচ্চ বিদ্যালয় মাঠ হতে শোভাযাত্রা বের হওয়ার কথা থাকলেও পূজারীগণ হতাশ করেছেন শোভাযাত্রা দেখতে আসা দর্শনার্থীদের। তারা সময়মত শোভাযাত্রায় অংশ নেননি। তবে পূজা পরিষদ নেতৃবৃন্দ সময়মত মাঠে আসেন, অপেক্ষা করতে থাকেন পূজারীদের জন্য। ৪টা ৫৬ মিনিটে সর্বপ্রথম সরস্বতী প্রতিমা নিয়ে মাঠে প্রবেশ করে আলীম পাড়ার মায়ের আশীর্বাদ সংঘ। ধীরে ধীরে বিকট শব্দ সম্পন্ন ডেক সেট নিয়ে মাঠে প্রবেশ করে আরো ২/১টি প্রতিমা নিয়ে পূজারীগণ। এরই মধ্যে মাগরিবের নামাজের আজানের সময় হয়ে যায়। নেতৃবৃন্দ আজান ও নামাজের প্রতি সম্মান জানিয়ে সিদ্ধান্ত নেন নামাজের পরে শোভাযাত্রা বের করার এবং নামাজ চলাকালীন বাদ্য বাজনা বন্ধ রাখার। এরই মধ্যে শহরের পুরাণবাজার নতুনবাজারের বিভিন্নস্থানের প্রতিমাসহ পূজারীদের উপস্থিতিতে হাসান আলী সরকারি উচ্চ বিদ্যালয় মাঠ পরিপূর্ণ হয়ে উঠে। সন্ধ্যার পর ইকো সাউন্ড সিস্টেম বাজনা আর নীল নীল আলোর ঝলকানি ছড়িয়ে শত শত নারী-পুরুষের উপস্থিতিতে বের হয় আনন্দ শোভাযাত্রা। শোভাযাত্রাটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক অতিক্রম করলে স্ব স্ব ম-পের উদ্দেশ্যে ফিরে যান পূজারীগণ। শান্তিপূর্ণভাবে শেষ হয় জ্ঞানদেবী, বিদ্যার দেবী শ্রী শ্রী সরস্বতী পূজার।



শোভাযাত্রা চলাকালে রাস্তার দুধারে জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে সকল শ্রেণী-পেশার মানুষ ধৈর্য সহকারে শোভাযাত্রা অবলোকন করেন। শোভাযাত্রায় আইন-শৃঙ্খলা রক্ষাসহ ট্রাফিক ব্যবস্থা নিয়ন্ত্রণে কর্তব্যরত পুলিশ সদস্যদের ভূমিকা ছিলো দর্শনীয়। শোভাযাত্রা চলাকালীন নেতৃবৃন্দের মাঝে উপস্থিত ছিলেন জেলা পূজা উদ্যাপন পরিষদের সভাপতি সুভাষ চন্দ্র রায়, সাধারণ সম্পাদক তমাল কুমার ঘোষ, জেলা হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের সভাপতি অ্যাডঃ বিনয় ভূষণ মজুমদার, সাধারণ সম্পাদক অ্যাডঃ রনজিত রায় চৌধুরী, বাংলাদেশ জন্মাষ্টমী উদ্যাপন পরিষদ কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি লায়ন দিলীপ কুমার ঘোষ এমজেএফ, পৌর প্যানেল মেয়র ছিদ্দিকুর রহমান ঢালী, সদর উপজেলা পূজা উদ্যাপন পরিষদের সভাপতি সুশীল সাহা, সাধারণ লক্ষ্মণ চন্দ্র সূত্রধরসহ বিভিন্ন পূজা ম-প ও সংগঠনের নেতৃবৃন্দ।



শান্তিপূর্ণভাবে পূজা সম্পন্ন হওয়ায় জেলা পূজা উদ্যাপন পরিষদের সভাপতি ও সাধারণ সম্পাদক জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, সকল পূজারী, সাংবাদিক, যানবাহন চালক, পথচারীসহ বিভিন্ন শ্রেণী-পেশার মানুষের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। তারা বলেন, চাঁদপুরে দীর্ঘদিন যাবৎ হয়ে আসা সরস্বতী পূজার শোভাযাত্রার একটি ঐতিহ্য রয়েছে। আর এই ঐতিহ্যের গর্বিত অংশীদার চাঁদপুর শহরবাসী। তাদের সকলের সমষ্টিগত সহযোগিতার জন্যই আমরা আমাদের সকল ধর্মীয় অনুষ্ঠান শান্তিপূর্ণভাবে সম্পন্ন করতে পারি। আমরা এই সহযোগিতার জন্য সকলের প্রতি কৃতজ্ঞ ও তাদেরকে ধন্যবাদ জানাই।



 


আজকের পাঠকসংখ্যা
১৩০২৭৫২
পুরোন সংখ্যা