চাঁদপুর। বুধবার ২১ ফেব্রুয়ারি ২০১৮। ৯ ফাল্গুন ১৪২৪। ৪ জমাদিউস সানি ১৪৩৯
ckdf
jibon dip

সর্বশেষ খবর :

  • চাঁদপুরসহ দেশের বেশ কিছু জেলায় আজ ঈদ পালিত হচ্ছে
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

৩৫-সূরা ফাতির

৫৫ আয়াত, ৫ রুকু, মক্কী

পরম করুণাময় ও অসীম দয়ালু  আল্লাহর নামে শুরু করছি।

৩২। অতঃপর আমি কিতাবের অধিকারী করেছি তাদেরকে যাদেরকে আমি আমার বান্দাদের মধ্য থেকে মনোনীত করেছি। তাদের কেউ কেউ নিজের প্রতি অত্যাচারী, কেউ মধ্যপন্থা অবলম্বনকারী এবং তাদের মধ্যে কেউ কেউ আল্লাহর নির্দেশক্রমে কল্যাণের পথে এগিয়ে গেছে। এটাই মহা অনুগ্রহ।

৩৩। তারা প্রবেশ করবে বসবাসের  জান্নাতে। তথায় তারা স্বর্ণনির্মিত, মোতি খচিত কংকন দ্বারা অলংকৃত হবে। সেখানে তাদের পোশাক হবে রেশমের।

দয়া করে এই অংশটুকু হেফাজত করুন


মালার ফুল বাসি হলেও তার মর্যাদা কমে না।

 -মার্ক টোয়েন।


যারা ধনী কিংবা সবলকায় তাদের ভিক্ষা করা অনুচিত।


চাঁদপুর জেলা প্রাথমিক শিক্ষা কর্তৃপক্ষের সাথে সনাক চাঁদপুরের মতবিনিময় সভা
বিগত বছরের তুলনায় ২০১৭ সালে চাঁদপুরে প্রাথমিক শিক্ষার মান বৃদ্ধি পেয়েছে
জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোঃ খোরশেদ আলম
২১ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


প্রাথমিক শিক্ষার মানোন্নয়নের লক্ষ্যে সচেতন নাগরিক কমিটি (সনাক), চাঁদপুর ও টিআইবি'র আয়োজনে জেলা প্রাথমিক শিক্ষা অফিসারের কার্যালয়ে গতকাল ২০ ফেব্রুয়ারি ২০১৮ বিকেল সাড়ে ৪টায় জেলা প্রাথমিক শিক্ষা কর্তৃপক্ষের সাথে সনাক চাঁদপুরের মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সনাক সভাপতি কাজী শাহাদাতের সভাপতিত্বে মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোঃ খোরশেদ আলম।



জেলা প্রাথমিক শিক্ষা অফিসার তাঁর বক্তব্যে বলেন, ২০১৭ সালে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় জিপিএ-৫ প্রাপ্তিতে সারা বাংলাদেশে চাঁদপুর জেলা প্রাথমিক শিক্ষা বিভাগ ৩য় স্থান অর্জন করেছে। এছাড়াও পাসের দিক দিয়ে সারা বাংলাদেশে চাঁদপুর জেলা প্রাথমিক শিক্ষা বিভাগ ৪র্থ স্থান অর্জন করেছে। ফলাফল আরও ভালো হতো যদি শিক্ষকরা আরেকটু আন্তরিক হতেন। তিনি বলেন, কিছু কিছু শিক্ষক রয়েছেন নির্দিষ্ট সময়ের পর বিদ্যালয়ে যান। যার কারণে শিক্ষার মান ব্যাহত হচ্ছে। তিনি এ ব্যাপারে উপজেলা সহকারী শিক্ষা অফিসারদের সকাল সাড়ে ৯টার মধ্যে স্কুল পরিদর্শন করার অনুরোধ করেন। তিনি আরও বলেন, অনেক সময় দেখা যায় শিক্ষকরা ভালো প্রস্তুতি নিয়ে বিদ্যালয়ে যান না। তিনি বলেন, যে সকল শিক্ষক প্রাথমিক শিক্ষায় প্রশিক্ষণ নিয়েছেন তারা যদি প্রশিক্ষণে যা শিখেছে তা স্কুলে এসে শিক্ষার্থীদের শেখাতেন বা সেই মোতাবেক পাঠদান করাতেন তাহলে শিক্ষার মান আরও বৃদ্ধি করা সম্ভব হতো। তিনি মানসম্মত শিক্ষা প্রদানের মাধ্যমে স্কুলের ফলাফল ভালো করার জন্যে প্রধান শিক্ষকদের প্রতি আহ্বান জানান। তিনি বলেন, ইতিমধ্যে সারা বছরের পরিদর্শনের পরিকল্পনা করার জন্য উপজেলা সহকারী শিক্ষা অফিসারদের নির্দেশনা দেয়া হয়েছে। এছাড়াও শিক্ষার মান আরও বৃদ্ধি করার জন্য গাইড শিক্ষকের মাধ্যমে ৫ম শ্রেণির শিক্ষার্থীদের দেখাশুনা করার প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করা হয়েছে। সনাক চাঁদপুর প্রাথমিক শিক্ষার মানোন্নয়নে যেভাবে সহযোগিতা করে যাচ্ছে এজন্যে তিনি সনাক-চাঁদপুরকে ধন্যবাদ জানান।



সভাপতির বক্তব্যে সনাক সভাপতি কাজী শাহাদাত উত্তর শ্রীরামদী সরকারি প্রাথমিক বিদ্যালয় ও শিশু কল্যাণ প্রাথমিক বিদ্যালয়ের সমস্যা সমাধানে জেলা প্রশাসক মহোদয়ের সাথে জেলা প্রাথমিক শিক্ষা কর্তৃপক্ষ ও সনাক-চাঁদপুরের প্রতিনিধি দেখা করে তা সমাধান করার উদ্যোগ গ্রহণ করা হবে বলে জানান। তিনি বলেন, এ সকল সভা আরও বেশি বেশি করার জন্য সনাকের প্রতি প্রত্যাশা থাকলেও সনাক-চাঁদপুরেরও কিছু সীমাবদ্ধতা আছে। পরবর্তীতে চেষ্টা করা হবে এ ধরনের সভা আরও বেশি পরিমাণে করার জন্য। প্রাথমিক শিক্ষার মান বৃদ্ধির জন্য সনাকের চেষ্টা অব্যাহত রয়েছে। তিনি চাঁদপুর জেলা প্রাথমিক শিক্ষা বিভাগকে পরীক্ষার ফলাফলে সারা বাংলাদেশে বিশেষ কৃতিত্ব অর্জন করায় সনাক-চাঁদপুর-এর পক্ষে ধন্যবাদ জানান।



মতবিনিময় সভার উল্লেখযোগ্য সুপারিশ ও প্রস্তাবনাসমূহ হলো : প্রাথমিক শিক্ষায় সনাকের কার্যক্রম আরও বৃদ্ধি করা; পরবর্তীতে রেলওয়ে স্ক্যাভেঞ্জার্স সরকারি প্রাথমিক বিদ্যালয় নিয়ে কাজ করা; আগামী ১মাসের মধ্যে জেলা ও উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসের ওয়েব পোর্টাল আপডেট করা; দায়িত্বপ্রাপ্ত তথ্য কর্মকর্তা ও আপীল কর্মকর্তার তথ্যবোর্ড টানানো; কম্পিটেন্সি রেজিস্টার আপডেট করা; যে সকল শিক্ষক পিটিআই সম্পন্ন করেছেন তাদের মাধ্যমে যারা পিটিআই করেননি তাদের প্রশিক্ষণ দেয়া; যত দ্রুত সম্ভব একটিভ মাদার্স ফোরামের তালিকা প্রতি উপজেলা থেকে সংগ্রহ করা; উত্তর তরপুরচন্ডী কাজীপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে টয়লেট সমস্যা স্থায়ীভাবে সমাধান করা; উত্তর তরপুরচন্ডী কাজীপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শ্রেণিকক্ষের সমস্যা সমাধানে কর্তৃপক্ষ ও সনাকের সহযোগিতা কামনা; বিগত দিনে যে সকল প্রধান শিক্ষক ও এসএমসি সভাপতিদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়নি তাদের সাথে আগামী ১৫ মার্চ ২০১৮ তারিখে মতবিনিময় সভা আয়োজন করা।



এছাড়াও জেলা প্রাথমিক শিক্ষার মানোন্নয়নে আলোচনায় অংশগ্রহণ করেন উপজেলা শিক্ষা অফিসার নাজমা বেগম, উপজেলা সহকারী শিক্ষা অফিসার মোঃ দেলোয়ার হোসেন। উত্তর তরপুরচন্ডী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের বর্তমান শিক্ষা কার্যক্রম পর্যালোচনা করেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ শাহআলম। সভার শুরুতেই স্বাগত বক্তব্য রাখেন সনাক সদস্য ও শিক্ষা বিষয়ক উপ-কমিটির আহ্বায়ক প্রফেসর মনোহর আলী। বিগত মতবিনিময় সভার কার্যবিবরণী পাঠ ও অগ্রগতি পর্যালোচনা করেন টিআইবির এরিয়া ম্যানেজার মোঃ মাসুদ রানা। আলোচনায় অংশগ্রহণ করেন সনাক সদস্য মোঃ আব্দুল মালেক, মোঃ আব্দুস সামাদ দেওয়ান, রফিক আহমেদ মিন্টু, তৃপ্তি সাহা, টিআইবি'র রাজন চন্দ্র দে প্রমুখ।



এছাড়াও বিগত সভায় (১৮ অক্টোবর ২০১৭ জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মহোদয়ের কার্যালয়ে) গৃহীত সিদ্ধান্তসমূহের বাস্তবায়ন সম্পর্কিত পর্যালোচনা ও করণীয় নির্ধারণ এবং অগ্রগতি পর্যালোচনা করা হয়। শিক্ষা ব্যবস্থায় স্বচ্ছতা, জবাবদিহিতা ও সুশাসন জোরদারকরণের ক্ষেত্রে কর্তৃপক্ষসমূহের ভাবনা, একটিভ মাদার্স ফোরাম গঠন বিষয়ক অগ্রগতি পর্যালোচনা ও করণীয় নির্ধারণ, অবাধ তথ্য প্রবাহের অনুকূল পরিবেশ সৃষ্টি বিষয়ক পর্যালোচনা (তথ্য অধিকার আইন ২০০৯ অনুযায়ী), তথ্যবোর্ড/সিটিজেন চার্টার, নোটিস বোর্ড, দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার বোর্ড হালনাগাদকরণ, ওয়েব পোর্টাল/ওয়েবসাইট ইত্যাদি এবং শিক্ষা কার্যক্রম উন্নয়নে শিক্ষা কর্তৃপক্ষের বর্তমান পরিকল্পনা বিষয়ে ব্যাপক আলোচনা করা হয়। মতবিনিময় সভাটি সঞ্চালনা করেন টিআইবি'র এরিয়া ম্যানেজার মোঃ মাসুদ রানা।



 


এই পাতার আরো খবর -
আজকের পাঠকসংখ্যা
১৪৮৮৪০
পুরোন সংখ্যা