চাঁদপুর । শুক্রবার ১৩ জুলাই ২০১৮ । ২৯ আষাঢ় ১৪২৫ । ২৮ শাওয়াল ১৪৩৯
redcricent
jibon dip

সর্বশেষ খবর :

  • --
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

৩৯-সূরা আয্-যুমার

৭৫ আয়াত, ৮ রুকু, মক্কী

পরম করুণাময় ও অসীম দয়ালু  আল্লাহর নামে শুরু করছি।

৪৪। বল, ‘সকল সুপারিশ আল্লাহরই ইখতিয়ারে, আকাশম-লী ও পৃথিবীর সর্বময় কর্তৃত্ব আল্লাহরই, অতঃপর তাঁহারই নিকট তোমরা প্রত্যানীত হইবে’।

দয়া করে এই অংশটুকু হেফাজত করুন


দুষ্ট লোকেরা তাদের গড়া নরকেই বাস করে।

 টমাস ফুলার।


যারা অতি অভাবগ্রস্ত, দীন-দরিদ্র, কেবল তারা ভিক্ষা করতে পারে।



                       


ফটো গ্যালারি
রাশিয়া বিশ্বকাপ ফুটবল টুর্নামেন্ট-২০১৮
ইংল্যান্ডকে হারিয়ে বিশ্বকাপ ফুটবলের ফাইনালে ক্রোয়েশিয়া
চৌধুরী ইয়াসিন ইকরাম
১৩ জুলাই, ২০১৮ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


ইংল্যান্ড যেনো আসলেই অনেকটা ব্যর্থ দল। ইংল্যান্ড এমন একটি দল, যে দলটি ক্রিকেট ও ফুটবলের ফাইনালের দ্বারপ্রান্তে গিয়েও ব্যর্থতা নিয়েই তাদের বাড়ি ফিরতে হয়। তেমনি ঘটনা ঘটলো রাশিয়া বিশ্বকাপ ফুটবলের ২য় সেমি-ফাইনাল খেলায়। শক্তিশালী হ্যারিকেইনের দলটি হেরে যায় ক্রোয়েশিয়ার কাছে। আর রাশিয়া বিশ্বকাপ ফুটবলের ফাইনাল সহ বিশ্বকাপের ফাইনালের ইতিহাসের তালিকায় নাম লিখালো ক্রোয়েশিয়া । যে মাঠ থেকে ক্রোয়েশিয়া ইংল্যান্ডকে হারিয়ে ফাইনালে উঠেছে সেই মাঠেই রোববার শিরোপার জন্যে মাঠে নামবে ফ্রান্সের বিপক্ষে খেলতে।



কিরান ট্রিপিয়ারের দুর্দান্ত ফ্রি-কিকে ম্যাচের শুরুতেই এগিয়ে গিয়েছিল ইংল্যান্ড। কিন্তু শেষ চার পর্যন্ত অপেক্ষাকৃত সহজ প্রতিপক্ষকে পেয়ে আসা গ্যারথ সাউথগেটের দল ভেঙ্গে পড়ে ক্রোয়াটদের আক্রমণে। দ্বিতীয়ার্ধে একের পর এক আক্রমণ চালানো ক্রোয়েশিয়াকে সমতায় ফেরান ইভান পেরিসিচ। আর অতিরিক্ত সময়ে দলটির একমাত্র ফরোয়ার্ড মারিও মানজুকিচের গোলে রচিত হয় ইতিহাস। আর এতেই স্বপ্ন ভেঙ্গে যায় ইংল্যান্ডের ।



বিশ্বকাপের ম্যাচে দ্বিতীয়বারের মতো ফাইনাল খেলার লক্ষ্যে থাকা ইংল্যান্ড এগিয়ে যায় পঞ্চম মিনিটেই। ডি-বঙ্রে একটু বাইরে থেকে ওপরের ডান কোণ লক্ষ্য করে নেওয়া ট্রিপিয়ারের বাঁকানো ফ্রি-কিক ঠেকানোর সুযোগই পাননি ক্রোয়েশিয়ার গোলরক্ষক দানিয়েল সুবাসিচ। জাতীয় দলের হয়ে এটাই টটেনহ্যাম হটস্পার ডিফেন্ডারের প্রথম গোল।



২২তম মিনিটে ইভান স্ত্রিনিচের ভুল পাসে বড় বিপদে পড়তে পারতো ক্রোয়েশিয়া, তবে রাহিম স্টার্লিংয়ের বাড়ানো বল ধরার সময় হ্যারিকেইন অফসাইডে থাকায় সে যাত্রা বেঁচে যায় ক্রোয়াটরা।



আধ ঘণ্টার মাথাতে ডি-বঙ্ েফাঁকা জায়গায় বল পেয়েও রাশিয়া বিশ্বকাপের সর্বোচ্চ গোলদাতা হ্যারিকেইন দুর্বল শট মারেন গোলরক্ষক বরাবর। পাঁচ মিনিট পর পাল্টা আক্রমণে কেইন আর ডেলে আলি হয়ে বল পেয়ে জেসি লিনগার্ড মারেন পোস্টের বাইরে। বিরতির পর মরিয়া হয়ে আক্রমণে উঠে ৬৫তম মিনিটে গোলের সুযোগ পায় ক্রোয়েশিয়া। তবে ডি-বঙ্ থেকে পেরিসিচের শট ফেরে রক্ষণে দুই জনের গায়ে লেগে। তবে তিন মিনিট পর ডান দিক থেকে শিমে ভারসালকোর ক্রসে পা অনেক উঁচিয়ে বল জালে পাঠান পেরিসিচ।



চার মিনিট পর ভাগ্যের সহায়তায় বেঁচে যায় ইংল্যান্ড। পেরিসিচের শটে বল পিকফোর্ডকে ফাঁকি দিলেও পোস্টে লেগে ফিরে।



৮৩তম মিনিটে বুক দিয়ে ডি-বঙ্ েবল নামিয়ে মানজুকিচের নেওয়া শট দক্ষতার সঙ্গে ঠেকান পিকফোর্ড। ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে।



অতিরিক্ত সময়ের বিরতির ঠিক আগে গোলরক্ষককে একা পেয়েছিলেন মানজুকিচ। পেরিসিচের ছয় গজ বঙ্ েএকটু উঁচু করে বাড়ানো বলে পাও লাগিয়েছিলেন ইউভেন্তুস স্ট্রাইকার। কিন্তু ছুটে এসে কোনোমতে সে যাত্রায় দলকে বাঁচান পিকফোর্ড।



তবে বিরতির পর আর রুখতে পারেননি এভারটনের এই গোলরক্ষক। ১০৯তম মিনিটে পেরিসিচের হেডে বাড়ানো বল ছয় গজের বঙ্রে মুখে পেয়ে বাঁ-পায়ের কোণাকুণি শটে ক্রোয়েশিয়াকে জয় এনে দেন মানজুকিচ।



১৯৯৮ সালে বিশ্বকাপ অভিষেকেই সেমি-ফাইনাল খেলার সাফল্য ছাড়িয়ে গেল মদ্রিচ-রাকিতিচরা। সামনে সুযোগ এখন বিশ্ব চ্যাম্পিয়নদের তালিকাতে নাম ওঠানোর।



এদিকে কাল শনিবার রাতে বিশ্বকাপের ৩য় স্থান নির্ধারণী ম্যাচে বেলজিয়ামের সাথে খেলতে নামবে হ্যারিকেইনের ইংল্যান্ড।



 


আজকের পাঠকসংখ্যা
৮০২১০২
পুরোন সংখ্যা