চাঁদপুর। শনিবার ১১ আগস্ট ২০১৮। ২৭ শ্রাবণ ১৪২৫। ২৮ জিলকদ ১৪৩৯
redcricent
jibon dip

সর্বশেষ খবর :

  • -
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

৪০-সূরা আল মু'মিন


৮৫ আয়াত, ৯ রুকু, মক্কী


পরম করুণাময় ও অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি।


 


৩৬। ফেরাউন বলল, হে হামান, তুমি আমার জন্যে একটি সুউচ্চ প্রসাদ নির্মাণ কর, হয়তো আমি পেঁৗছে যেত পারব।


৩৭। আকাশের পথে, অতঃপর উঁকি মেরে দেখব সূসার আল্লাহকে। বস্তুতঃ আমি তো তাকে মিথ্যাবাদীই মনে করি। এভাবেই ফেরাউনের কাছে সুশোভিত করা হয়েছিল তার মন্দ কর্মকে এবং সোজা পথ থেকে তাকে বিরত রাখা হয়েছিল। ফেরাউনের চক্রান্ত ব্যর্থ হওয়ারই ছিল।


৩৮। মুমিন লোকটি বলল: হে আমার কওম, তোমরা আমার অনুসরণ কর। আমি তোমাদেরকে সৎপথ প্রদর্শন করব।


দয়া করে এই অংশটুকু হেফাজত করুন


 


পরামর্শ মানুষের কাজে বলিষ্ঠতা আনয়ন করে।


-ভার্জিল।


 


 


মানবতাই মানুষের শ্রেষ্ঠতম গুণ।


 


 


 


 


 


 


 


 


মতলব পৌরসভায় কোরবানির পশু জবাই'র স্থান নির্ধারণ
রেদওয়ান আহমেদ জাকির
১১ আগস্ট, ২০১৮ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+

মতলব পৌরসভার ৯টি ওয়ার্ডে কোরবানির পশু জবাইর জন্যে ১০টি স্থান নির্ধারণ ও নির্দেশনা দিয়েছে মতলব পৌর কর্তৃপক্ষ । আসন্ন পবিত্র ঈদুল আযহা উপলক্ষে নির্ধারিত স্থানে পশু কোরবানির জন্যে পৌরবাসীর প্রতি অনুরোধ জানিয়েছেন মেয়র আওলাদ হোসেন লিটন।

পৌরসভা সূত্রে জানা যায়, পবিত্র ঈদুল আযহা উপলক্ষে পশু কোরবানির জন্যে মতলব পৌরসভার ১নং ওয়ার্ডের দক্ষিণ বাইশপুর চৌধুরী ঈদগাহ সংলগ্ন, ২নং ওয়ার্ডের দগরপুর বাজার সংলগ্ন মাঠ, ৩নং ওয়ার্ডের মতলব টিএন্ডটি মাঠ সংলগ্ন ও মতলব নিউ হোস্টেল মাঠ সংলগ্ন, ৪নং ওয়ার্ডের চরমুকুন্দি সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠ সংলগ্ন, ৫নং ওয়ার্ডে শোভনকর্দি হাফেজিয়া মাদ্রাসা মাঠ সংলগ্ন, ৬নং ওয়ার্ডের ঢাকিরগাঁও প্রাথমিক বিদ্যালয় মাঠ সংলগ্ন, ৭নং ওয়ার্ডের দক্ষিণ নলুয়া গাজী বাড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠ সংলগ্ন, ৮নং ওয়ার্ডের বরদিয়া আড়ং বাজার সংলগ্ন এবং ৯নং ওয়ার্ডের মুন্সিরহাট উচ্চ বিদ্যালয় সংলগ্ন মাঠকে নির্বাচন করা হয়েছে।

এছাড়া পশু কোরবানির জন্যে পৌর কর্তৃপক্ষ বেশ কিছু নির্দেশনা দিয়েছে যার মধ্যে কোরবানির পশু জবাই করার কাজে নিয়োজিত ইমাম/মৌলভীর বয়স নূ্যনতম ১৮ বছর হতে হবে। এর নীচের বয়সী কাউকে নিয়োগ করা যাবে না। সেই সাথে ওয়ার্ড কমিটি নির্ধারিত ইমাম/মৌলভী ব্যতীত কোরবানি দাতার পছন্দ অনুযায়ী কোনো ইমাম/মৌলভী জবাই কাজে নিয়োগ করতে পারবে না। নির্ধারিত স্থানে কোরবানির পশু জবাই করার নিমিত্তে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্যে পৌর কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার আহ্বান জানানো হয়।

কোরবানির পশুর গোশত অপসারণের জন্যে তালিকাভুক্ত কসাই দ্বারা কোরবানির পশুর গোশত অপসারণ করতে হবে। পশুর গোশত অপসারণ কাজে নিয়োজিত কসাইদের বয়স নূ্যনতম ১৮ বছরের নীচে কসাই নিয়োগ করা যাবে না। পশু জবাইয়ের আগে গর্ত করে নেয়া এবং সেই গর্তের মধ্যে রক্ত, গোবর ও পরিত্যক্ত অংশ মাটি চাপা দেয়া। কোনো কারণেই জবাইকৃত পশুর রক্ত ও অপ্রয়োজনীয় অংশ নর্দমা কিংবা যেখানে সেখানে ফেলা যাবে না। কোরবানির বর্জ্য অপসারণ বা কোরবানির গোশত বিতরণে পরিবেশসম্মত ব্যাগ/পাত্র ব্যবহার এবং সড়কের উপর পশু কোরবানি না দেয়া।

মেয়র আওলাদ হোসেন লিটন জানান, পবিত্র ঈদুল আযহা উপলক্ষে পৌরসভার নির্ধারিত স্থানে কোরবানির পশু জবাই এবং কোরবানি পর পয়ঃবর্জ্য যথাযথভাবে নিজ উদ্যোগে পরিষ্কার করতে হবে। পৌরসভার পরিবেশ সুন্দর ও সুস্থ রাখতে সকলকে নির্ধারিত স্থানে পশু জবাই করার জন্য আহ্বান জানান তিনি।

আজকের পাঠকসংখ্যা
৭৮৮২৮
পুরোন সংখ্যা