চাঁদপুর। রোববার ২৩ সেপ্টেম্বর ২০১৮। ৮ আশ্বিন ১৪২৫। ১২ মহররম ১৪৪০
jibon dip

সর্বশেষ খবর :

  • -
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস











৪১-সূরা হা-মীম আস্সাজদাহ,

৫৪ আয়াত, ৬ রুকু, মক্কী

পরম করুণাময় ও অসীম দয়ালু  আল্লাহর নামে শুরু করছি।

৪৭। কিয়ামতের জ্ঞান আল্লাহর দিকেই প্রবর্তিত, তাঁর অজ্ঞাতসারে কোন ফল আবরণী হতে বের হয় না, কোন নারী গর্ভধারণ করে না এবং সন্তানও প্রসব করে না, যেদিন আল্লাহ তাদেরকে (মুশরিকদেরকে) ডেকে বলবেন : আমরা আপনাকে বলে দিয়েছি যে, এই ব্যাপারে আমাদের কেউ সাক্ষী নেই।

৪৮। পূর্বে তারা যাদেরকে আহ্বান করতো তারা অদৃশ্য হয়ে যাবে এবং অংশীবাদীরা উপলব্ধি করবে যে, তাদের মুক্তির কোন উপায় নেই।

দয়া করে এই অংশটুকু হেফাজত করুন









 


জাতিকে সঠিক পথে চালনার দিশারী হল বই।

 -আজহারুল হক।


পিতার আনন্দে খোদার আনন্দ এবং পিতার অসন্তুষ্টিতে খোদার অসন্তুষ্টি।





 


ফটো গ্যালারি
ধর্মীয় ভাবগাম্ভীর্যে পবিত্র আশুরা পালিত
স্টাফ রিপোর্টার
২৩ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


১০ মহররম শুক্রবার পবিত্র আশুরা চাঁদপুরে যথাযোগ্য ধর্মীয় ভাবগাম্ভীর্যে উদ্যাপন করা হয়েছে। ধর্মপ্রাণ মুসলমানরা ৯ ও ১০ মহররম রোজা পালনসহ নফল ইবাদত-বন্দেগী এবং ওয়াজ-নসিহতের মাধ্যমে দিবসটি উদ্যাপন করেন। চাঁদপুরের বিভিন্ন পাড়া-মহল্লার মসজিদ, মাদ্রাসা ও বিভিন্ন ধর্মীয় সংগঠন আশুরার তাৎপর্য নিয়ে আলোচনা ও মিলাদ মাহফিলের আয়োজন করে।



ইসলামপুর গাছতলা দরবার শরীফ



 



চাঁদপুর সদর উপজেলার বাগাদী ইউনিয়নের ইসলামপুর গাছতলা দরবার শরীফে খাজা আহমদ শাহ (রঃ) জামে মসজিদে রাতভর অসংখ্য মুসলি্ল ইবাদতে মশগুল ছিলেন। মুসলি্লদের বয়ান করেন মসজিদের খতিব ও দরবার শরীফের পরিচালক পীরজাদা মাওঃ খাজা মোঃ জোবায়ের। মিলাদ-কিয়াম, মাজার জিয়ারত শেষে মোনাজাত অনুষ্ঠিত হয়। পরে উপস্থিত সকল মুসলি্লর মাঝে তবররুক বিতরণ করা হয়।



চেয়ারম্যানঘাটা বাইতুল আমান জামে মসজিদ



 



চাঁদপুর শহরের চেয়ারম্যানঘাটার বাইতুল আমান জামে মসজিদে পবিত্র আশুরা উপলক্ষে শুক্রবার বাদ মাগরিব থেকে গভীর রাত পর্যন্ত ওয়াজ ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়। এতে আশুরার তাৎপর্য নিয়ে আলোচনা করেন মসজিদের খতিব আলহাজ্ব মাওঃ মোঃ সাইফুদ্দিন খন্দকার। তিনি তার বক্তব্যে বলেন, হিজরি ৬১ সালের ১০ মহররম কারবালা প্রান্তরে ইসলামের সুমহান আদর্শের পতাকা সমুন্নত রাখতে ১০ দিন অবরুদ্ধ থেকে ইয়াজিদ বাহিনীর হাতে হযরত ইমাম হোসাইন (রাঃ)সহ ৭২ জন সহচর নির্মমভাবে শাহাদাতবরণ করেন। তবুও মদ্যপ, ব্যভিচারী ও বেনামাজী ইয়াজিদকে ইসলামের খলিফা ঘোষণা করে তার হাতে বাইয়াত হওয়ার অন্যায় দাবির কাছে তিনি নতি স্বীকার করেননি। এভাবেই তিনি উম্মতে মোহাম্মাদীর সামনে কোনো ধরনের অন্যায়, জুলুম ও অত্যাচারের কাছে নতি স্বীকার না করার দৃষ্টান্ত প্রতিষ্ঠা করে যান। মসজিদের সভাপতি মৌলভী মোঃ দেলোয়ার হোসেনের সভাপ্রধানে মিলাদ-কিয়াম পরিচালনা করেন হাফেজ মোঃ আতিকুল্লাহ। পরে দেশের সার্বিক ও মুসলিম উম্মাহর কল্যাণ কামনা করে দোয়া মোনাজাত করেন মাওঃ মোঃ সাইফুদ্দিন খন্দকার।



কালেক্টরেট জামে মসজিদ



 



চাঁদপুর জেলা সদর হাসপাতাল সংলগ্ন কালেক্টরেট জামে মসজিদে শুক্রবার বাদ মাগরিব পবিত্র আশুরা দিবস উদ্যাপনে ওয়াজ ও দোয়ার মাহফিল অনুষ্ঠিত হয়।



আলোচনা করেন এবং আখেরি মোনাজাত পরিচালনা করেন মসজিদের খতিব মাওঃ মোঃ মোশাররফ হোসাইন। মিলাদ-কি্বয়াম পরিচালনা করেন মাওঃ মোঃ হাবিবুল্লাহ।



মাহফিলে উপস্থিত ছিলেন চেম্বার অব কমার্সের সাবেক প্রতিষ্ঠাতা আলহাজ্ব মোঃ জাহাঙ্গীর আখন্দ সেলিম, চাঁদপুর মডেল থানার সিপিআই মোঃ হারুনুর রশিদ, জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক অ্যাডঃ সলিম উল্যাহ সেলিম, চাঁদপুর পৌরসভার ১৫নং ওয়ার্ড কাউন্সিলর আব্দুল মালেক বেপারী, পৌর ১৫নং ওয়ার্ড আওয়ামী লীগের সহ-সভাপতি মোঃ আবদুর রহমান তালুকদার, চাঁদপুর সদর হাসপাতালের ডাঃ নোমান ও অফিস প্রধান মোঃ সফিউল আলমসহ বিভিন্ন প্রশাসনের কর্মকর্তাগণ। পরে উপস্থিত সকলের মাঝে তবররুক বিতরণ করা হয়।



আল-হেলাল জামে মসজিদ



 



চাঁদপুর সদর উপজেলার কল্যাণপুর ইউনিয়নের রঙ্গেরগাঁও গ্রামে আল-হেলাল জামে মসজিদে পবিত্র আশুরার তাৎপর্য নিয়ে গত শুক্রবার বাদ জুমা আলোচনা ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়। আলোচনা, দোয়া ও মোনাজাত পরিচালনা করেন মসজিদের খতিব মাওঃ মুহাম্মদ আবদুর রহমান গাজী। মসজিদের সভাপতি হাজী মোঃ দেলোয়ার হোসেন তালুকদারের সভাপ্রধানে ও সাধারণ সম্পাদক মোঃ ওয়াসিম সরকারের পরিচালনায় মিলাদ-কিয়াম পরিচালনা করেন মসজিদের ইমাম হাফেজ মোঃ হাসান।



অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মসজিদের উপদেষ্টা মাস্টার মোঃ রেহান উদ্দিন বকাউল, হাজী মোঃ মোবারক হোসেন, মাওঃ মোঃ শরীফ হোসেন, মোঃ মহসিন, মোঃ হানিফ, মোঃ জুয়েলসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ। পরে উপস্থিত সকলের মাঝে তবররুক বিতরণ করা হয়।



তরপুরচ-ী শাহী জামে মসজিদ কমপ্লেঙ্



 



চাঁদপুর সদর উপজেলার তরপুরচ-ী ইউনিয়নের কাসেম বাজার সংলগ্ন শাহী জামে মসজিদ কমপ্লেঙ্ ে পবিত্র আশুরা দিবস উপলক্ষে গতকাল শুক্রবার বাদ মাগরিব আলোচনা ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়।



আলোচনা করেন আল-হেলাল জামে মসজিদের খতিব মাওঃ মুহাম্মদ আবদুর রহমান গাজী। মসজিদের ইমাম মাওঃ মোঃ শাহাদাত হোসাইনের পরিচালনায় মিলাদ-কিয়াম পরিচালনা করেন মসজিদের খতিব মাওঃ মোঃ আল-আমিন। উপস্থিত ছিলেন মসজিদের সভাপতি মোঃ আবুল হোসেন বেপারীসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ।



নাজিরপাড়া মোহাম্মদীয়া ফোরকানিয়া



হাফেজিয়া মাদ্রাসা



 



গত শুক্রবার বাদ আছর চাঁদপুর শহরের পূর্ব নাজিরপাড়া মোহাম্মদীয়া ফোরকানিয়া হাফেজিয়া মাদ্রাসা ও লিল্লাহ বোর্ডিংয়ের উদ্যোগে পবিত্র আশুরা উপলক্ষে ওয়াজ ও দোয়ার মাহফিল অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন শাহী জামে মসজিদের খতিব মাওঃ আবদুল্লাহ আল মামুন। অ্যাডঃ মোঃ শাহাদাত হোসেনের সভাপ্রধানে ও মাদ্রাসার অধ্যক্ষ এসএম ফারুক আহমদের পরিচালনায় বাদ মাগরিব জিকিরের তালিম প্রদান করেন শিক্ষক আব্দুল কাদের মোঃ সবুজ। উপস্থিত ছিলেন ইঞ্জিঃ মোঃ জয়নাল আবেদীন, মোঃ সোলায়মান গাজী, আলহাজ্ব মোঃ সিরাজুল ইসলাম, মোঃ বারেক দেওয়ান, মোঃ শাহআলম মাঝি, মোঃ কালু সরদার, মোঃ জামাল চৌধুরী, মোঃ ইসমাইল হোসেন মিজি, মাওঃ মোঃ সালাউদ্দিন ইলিয়াছ, হাফেজ মোঃ ছিদ্দিকুর রহমান, হাফেজ মোঃ শামিমসহ এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ।



এছাড়া চাঁদপুর শহরের বাইতুল আমিন রেলওয়ে জামে মসজিদ, মিশন রোডস্থ শাহী জামে মসজিদ, আঃ করিম পাটওয়ারী বাড়ি জামে মসজিদ, বঙ্গবন্ধু সড়কস্থ মোহাম্মদীয়া জামে মসজিদ, চাঁদপুর সরকারি কলেজ জামে মসজিদ, কোড়ালিয়া জামে নূর মসজিদ, মমিনপাড়া আব্দুস সামাদ জামে মসজিদ, জিটি রোডস্থ আখন্দ বাড়ি বাইতুল আমিন জামে মসজিদ, মির্জাপুর জামে মসজিদ, দক্ষিণ খলিশাডুলি জামে মসজিদ, তরপুরচ-ী হামিদিয়া জামে মসজিদ, তেতুলতলা বাইতুল মোকাররম জামে মসজিদ, আর্জুন খান মসজিদ, তুলাতলা বাইতুস সালাম জামে মসজিদসহ বিভিন্ন মসজিদে আশুরা পালিত হয়।



 


এই পাতার আরো খবর -
আজকের পাঠকসংখ্যা
১০৫৪৬৮৫
পুরোন সংখ্যা