চাঁদপুর। সোমবার ২৪ সেপ্টেম্বর ২০১৮। ৯ আশ্বিন ১৪২৫। ১৩ মহররম ১৪৪০
jibon dip

সর্বশেষ খবর :

  • -
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

৪১-সূরা হা-মীম আস্সাজদাহ,

৫৪ আয়াত, ৬ রুকু, মক্কী

পরম করুণাময় ও অসীম দয়ালু  আল্লাহর নামে শুরু করছি।

৪৯। মানুষ কল্যাণ (ধন-সম্পদ) প্রার্থনায় কোন ক্লান্তিবোধ করে না; কিন্তু যখন তাকে দুঃখ-কষ্ট স্পর্শ করে তখন সে অত্যন্ত নিরাশ ও হতাশ হয়ে পড়ে।

৫০। দুঃখ-কষ্ট স্পর্শ করবার পর যদি তাকে আমি অনুগ্রহের আস্বাদ দিই তখন সে বলেই থাকে : এটা আমার প্রাপ্য এবং আমি মনে করি না যে, কিয়ামত সংঘটিত হবে, আর আমি যদি আমার প্রতিপালকের নিকট প্রত্যাবর্তিত হইও তবে তাঁর নিকট তো আমার জন্যে কল্যাণই থাকবে। আমি কাফিরদেরকে তাদের কৃতকর্ম সম্বন্ধে অবশ্যই অবহিত করবো এবং তাদেরকে আস্বাদান করাবো কঠোর শাস্তি।

দয়া করে এই অংশটুকু হেফাজত করুন



 


যে মানুষ রাস্তায় থাকে সে আকাশের তারার খোঁজ রাখে না।                    


-ইমারসন।


যারা সংসার থেকে চলে গেছে তাদের দোষ কীর্তন করো না।



 


ফটো গ্যালারি
বীরকন্যা প্রীতিলতার আত্মাহুতি দিবস
আজ সমাজতান্ত্রিক মহিলা ফোরামের আলোচনা সভা
প্রেস বিজ্ঞপ্তি
২৪ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+

বীরকন্যা প্রীতিলতা ব্রিটিশবিরোধী স্বাধীনতা সংগ্রামের প্রথম নারী শহীদ। ১৯৩২ সালের ২৪ সেপ্টেম্বর তিনি আত্মাহুতি দিয়েছিলেন। ব্রিটিশ সাম্রাজ্যবাদ এ উপমহাদেশের ৩৩ কোটি জনগণকে প্রায় দুশ' বছর পরাধীনতার শৃঙ্খলে আবদ্ধ রেখেছিল।

বীরকন্যা প্রীতিলতা পরাধীনতার শৃঙ্খল ও গ্লানি থেকে মুক্তির লক্ষ্যে মাস্টারদা সূর্যসেনের দলে যোগ দিয়ে স্বাধীন ভারতবর্ষ গড়ে তোলার উদ্দেশ্যে ১৯৩২ সালের ২৩ সেপ্টেম্বর মাত্র ৭জন সঙ্গী নিয়ে পাহাড়তলী ইউরোপিয়ান ক্লাব আক্রমণ করেন। এই দুঃসাহসিক সফল আক্রমণে তিনি গুলিবিদ্ধ হয়েও জীবিত ধরা না দিয়ে সায়ানাইড পান করে আত্মাহুতি দেন।

বীরকন্যা প্রীতিলতার আত্মাহুতি দিবসে আজ ২৪ সেপ্টেম্বর সোমবার বিকাল ৪টায় নতুন বাজারস্থ (বাসদ কার্যালয়) সমাজতান্ত্রিক মহিলা ফোরাম কার্যালয়ে এক আলোচনা সভার আয়োজন করা হয়েছে। উক্ত সভায় সমাজতান্ত্রিক মহিলা ফোরামের সকল নেতা-কর্মী-সমর্থক ও দরদীদের যথাসময়ে উপস্থিত থাকার জন্য বিশেষভাবে অনুরোধ করেছেন সংগঠনের সভানেত্রী কমরেড দিপালী দাস ও নুরজাহান বেগম।

এই পাতার আরো খবর -
আজকের পাঠকসংখ্যা
৬৮৪৯৩৩
পুরোন সংখ্যা