ঢাকা। শনিবার ১৯ জানুয়ারি ২০১৯। ৬ মাঘ ১৪২৫। ১২ জমাদিউল আউয়াল ১৪৪০
redcricent
jibon dip

সর্বশেষ খবর :

  • -
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

৫১-সূরা সূরা তূর

৪৯ আয়াত, ২ রুকু, মক্কী

পরম করুণাময় ও অসীম দয়ালু  আল্লাহর নামে শুরু করছি।

১৯। ‘তোমরা যাহা করিতে তাহার প্রতিফল স্বরূপ তোমরা তৃপ্তির সহিত পানাহার করিতে থাক।’

২০। তাহারা বসিবে শ্রেণীবদ্ধভাবে সজ্জিত আসনে হেলান দিয়া; আমি তাহাদের মিলন ঘটাইব আয়তলোচনা হূূরের সংগে;


assets/data_files/web

জাতীয় সংসদ আদর্শ লোকজনের এক বিরাট সমাবেশ ব্যতীত আর কিছু নয়।

 -ওয়াল্টার বেজইট।


দুষ্কর্মের প্রকৃত অনুতাপকারী এবং যে কখনো দুষ্কর্ম করেনি-এদের মধ্যে কোন পার্থক্য নেই।


ফটো গ্যালারি
চাঁদপুর জেলা প্রাথমিক শিক্ষা কর্তৃপক্ষের সাথে সনাক চাঁদপুরের মতবিনিময় সভা
প্রাথমিক শিক্ষার মানোন্নয়নে খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে একটিভ মাদার্স ফোরাম
জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোঃ সাহাব উদ্দিন
১৯ জানুয়ারি, ২০১৯ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


প্রাথমিক শিক্ষার মানোন্নয়নের লক্ষ্যে সচেতন নাগরিক কমিটি (সনাক), চাঁদপুর ও টিআইবি'র আয়োজনে এবং জেলা প্রাথমিক শিক্ষা কর্তৃপক্ষের সার্বিক সহযোগিতায় গত ১৭ জানুযারি ২০১৯ বিকেল ৩টায় জেলা প্রাথমিক শিক্ষা অফিসারের কার্যালয়ে শিক্ষা কর্তৃপক্ষের সাথে সনাক-চাঁদপুরের মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সনাক সভাপতি অধ্যক্ষ মোঃ মোশারেফ হোসেনের সভাপতিত্বে এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভারপ্রাপ্ত জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোঃ সাহাব উদ্দিন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা শিক্ষা অফিসার নাজমা বেগম।



প্রধান অতিথির বক্তব্যে ভারপ্রাপ্ত জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোঃ সাহাব উদ্দিন বলেন, একটিভ মাদার্স ফোরামকে সক্রিয় রাখতে হলে এবং স্কুলে শিক্ষার মানোন্নয়ন করতে হলে মায়েদের আরও সচেতন হতে হবে। প্রাথমিক শিক্ষার মানোন্নয়নে খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে একটিভ মাদার্স ফোরাম। যা ইতিমধ্যে আমরা লক্ষ্য করেছি। এমনকি কয়েকটি স্কুলে একটিভ মাদার্স ফোরামের সদস্যবৃন্দ বিরাট ভূমিকা পালন করছে। তিনি আরও বলেন, আগামী ৩০ জানুয়ারি ২০১৯ চাঁদপুর সদর উপজেলার ১৭২টি প্রাথমিক বিদ্যালয়ের ১৭২জন 'একটিভ মাদার্স ফোরাম' সমন্বয়কের অংশগ্রহণে প্রশিক্ষণ কর্মশালায় শতভাগ উপস্থিতি নিশ্চিত করার চেষ্টা করা হবে। অনুষ্ঠানটিকে সফল করতে আমরা সবাই অংশগ্রহণ করবো। সনাক-চাঁদপুরের সহযোগিতায় প্রাথমিক শিক্ষার মান আরও বৃৃদ্ধি পাবে বলে আমরা আশা করছি । তিনি আরও বলেন, সনাক-চাঁদপুর যে স্কুলগুলোতে কাজ করছে সে স্কুলগুলোতে শিক্ষার মান দিন দিন বৃদ্ধি পাচ্ছে। সনাকের এ ধারা অব্যাহত থাকবে বলে আশাবাদ ব্যক্ত করছি।



বিশেষ অতিথির বক্তব্যে সদর উপজেলা শিক্ষা অফিসার নাজমা বেগম বলেন, আমরা নিজেরা যার যার অবস্থান থেকে যদি সচেতন হই, আমাদের উপর অর্পিত দায়িত্ব সঠিকভাবে পালন করি তাহলে প্রাথমিক শিক্ষার মান আরও বৃদ্ধি পাবে। একটিভ মাদার্স ফোরাম একটি স্কুলের জন্য খুবই গুরুত্বপূর্ণ। যার ফল ইতিমধ্যে আমরা পেতে শুরু করেছি। তিনি বলেন, বিভিন্ন স্কুলের একটিভ মাদার্স ফোরাম ইতিমধ্যে বেশ কিছু গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছে। আগামী ৩০ জানুয়ারি ২০১৯ 'একটিভ মাদার্স ফোরাম' সমন্বয়কবৃন্দের প্রশিক্ষণ কর্মশালায় সমন্বয়কদের শতভাগ উপস্থিতি নিশ্চিত করার চেষ্টা করবো। তিনি উত্তর শ্রীরামদী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সাথে শিশু কল্যাণ প্রাথমিক বিদ্যালয়ের সমস্যা সমাধানে জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মহোদয়ের দৃষ্টি আকর্ষণ করেন। এছাড়াও উত্তর তরপুরচন্ডী কাজীপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের টয়লেট সমস্যা সমাধানে ইউএনও বরবারে চিঠি দেয়ার জন্য স্কুলের প্রতি আহ্বান জানান। তিনি সভায় উপস্থিত সকলকে ধন্যবাদ জানান।



সভাপতির বক্তব্যে সনাক সভাপতি অধ্যক্ষ মোঃ মোশারেফ হোসেন বলেন, মায়েরা যত বেশি বিদ্যালয়ের শিক্ষার মানোন্নয়নে খোঁজ খবর নিবে বিদ্যালয়ের শিক্ষার গুণগত মান তত বৃদ্ধি পাবে। তিনি বলেন, সদর উপজেলা শিক্ষা কর্তৃপক্ষের আন্তরিকতার কারণে উপজেলার শিক্ষার মান বৃদ্ধি পাচ্ছে। আমরা আশা করছি এ ধারা অব্যাহত থাকবে। আগামী ৩০ জানুয়ারি ২০১৯ 'একটিভ মাদার্স ফোরাম' সমন্বয়কবৃন্দের প্রশিক্ষণ কর্মশালাটি সফল করার জন্য তিনি সদর উপজেলা শিক্ষা অফিসার ও জেলা প্রাথমিক শিক্ষা অফিসারের সহযোগিতা একান্তভাবে কামনা করেন।



চাঁদপুর সদর উপজেলার একটিভ মাদার্স ফোরাম সমন্বয়কবৃন্দের অংশগ্রহণে প্রশিক্ষণ কর্মশালা বিষয়ক আলোচনা পর্বে সনাকের সাবেক সভাপতি কাজী শাহাদাত বলেন, প্রাথমিক শিক্ষার মান বৃদ্ধির জন্য সনাকের চেষ্টা অব্যাহত রয়েছে। তিনি বলেন, একটিভ মাদার্স ফোরাম নিয়ে উপজেলা ও জেলা প্রাথমিক শিক্ষা অফিসারবৃন্দ যেভাবে কাজ করছেন আমরা আশা করছি এসএমসির পাশাপাশি একটিভ মাদার্স ফোরামও বিদ্যালয়ের শিক্ষার মানোন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। তিনি বলেন, এটি বাংলাদেশের মধ্যে প্রথম একটি জেলা যে জেলায় শতভাগ স্কুলে একটিভ মাদার্স ফোরাম গঠন করা হয়েছে। তিনি আগামী ৩০ জানুয়ারি ২০১৯ প্রশিক্ষণ কর্মশালাটিকে সফল করার জন্য উপজেলা ও জেলা প্রাথমিক শিক্ষা কর্তৃপক্ষের সার্বিক সহযোগিতা কামনা করেন।



মতবিনিময় সভার উল্লেখযোগ্য সুপারিশ ও প্রস্তাবনাসমূহ হলো : ৩০ জানুয়ারি ২০১৯ চাঁদপুর সদর উপজেলার ১৭২টি প্রাথমিক বিদ্যালয়ের ১৭২জন 'একটিভ মাদার্স ফোরাম' সমন্বয়কের অংশগ্রহণে প্রশিক্ষণ কর্মশালায় শতভাগ উপস্থিতি নিশ্চিত করা; ২২ জানুয়ারি ২০১৯ চাঁদপুর সদর উপজেলার শিক্ষা অফিসার ও সহকারী উপজেলা শিক্ষা অফিসারদের সাথে সনাকের সমন্বয় সভার আয়োজন; 'একটিভ মাদার্স ফোরাম' সমন্বয়কবৃন্দের সাথে একজন করে শিক্ষকের উপস্থিতি নিশ্চিত করা; উত্তর শ্রীরামদী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শ্রেণিকক্ষের সমস্যা সমাধানে শিশু কল্যাণ প্রাথমিক বিদ্যালয়কে তার নিজস্ব ভবনে স্থানান্তর; উত্তর শ্রীরামদী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের অবকাঠামোগত উন্নয়ন; উত্তর তরপুরচন্ডী কাজীপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের টয়লেট সমস্যার সমাধান করা, শ্রেণিকক্ষের সমস্যা সমাধান করা, শিক্ষক সংকট দূরীকরণ ও বিদ্যালয়ের তথ্যবোর্ড হালনাগাদ করার জন্য সনাকের সহযোগিতা কামনা।



মতবিনিময় সভায় স্বাগত বক্তব্য রাখেন সনাকের শিক্ষা বিষয়ক উপ-কমিটির আহ্বায়ক প্রফেসর মনোহর আলী। বিগত সভার কার্যবিবরণী পাঠ, দৃঢ়করণ ও অনুমোদন এবং বিগত সভায় (২২ মে ২০১৮ তারিখে) জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মহোদয়ের কার্যালয়ে) গৃহীত সিদ্ধান্তসমূহের বাস্তবায়ন সম্পর্কিত পর্যালোচনা করেন সনাকের সহ-সভাপতি মোঃ আব্দুল মালেক। নারী-পুরুষের আলাদা টয়লেট ও তার সাইন সিম্বল নিশ্চিত থাকা বিষয়ে বক্তব্য রাখেন সনাকের জেন্ডার উপ-কমিটির আহ্বায়ক শাহানারা বেগম। উত্তর শ্রীরামদী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বর্তমান শিক্ষা কার্যক্রম পর্যালোচনা করেন এসএমসি সভাপতি মোঃ শাহআলম মলি্লক এবং উত্তর তরপুরচন্ডী কাজীপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের বর্তমান শিক্ষা কার্যক্রম পর্যালোচনা করেন বিদ্যালয়ের সহকারী শিক্ষক মোঃ রোস্তম বকাউল।



এছাড়াও মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন সনাক-চাঁদপুরের সহ-সভাপতি ইসমত আরা সাফি বন্যা, সনাক সদস্য মোঃ আলমগীর পাটওয়ারী, টিআইবি'র অ্যাসিস্টেন্ট ম্যানেজার (এফএন্ডএ) শিশির কুমার সরকার, ইয়েস গ্রুপের সদস্য রত্না আক্তার ও রাজীব দাস।



 


আজকের পাঠকসংখ্যা
৮৪০১৪৫
পুরোন সংখ্যা