চাঁদপুর, শুক্রবার ১৯ এপ্রিল ২০১৯, ৬ বৈশাখ ১৪২৬, ১২ শাবান ১৪৪০
jibon dip

সর্বশেষ খবর :

  • -
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

৪৮-সূরা ফাত্হ্

২৯ আয়াত, ৪ রুকু, মাদানী



২৯। মুহাম্মাদ আল্লাহর রাসূল; তাহার সহচরগণ কাফিরদের প্রতি কঠোর এবং নিজেদের মধ্যে পরস্পরের প্রতি সহানুভূতিশীল; আল্লাহর অনুগ্রহ ও সন্তুষ্টি কামনায় তুমি তাহাদিগকে রুকু ও সিজদায় অবনত দেখিবে। তাহাদের লক্ষ্মণ তাহাদের মুখম-লে সিজদার প্রভাবে পরিস্ফুট থাকিবে; তওরাতে তাহাদের বর্ণনা এইরূপ এবং ইঞ্জিলেও তাহাদের বর্ণনা এইরূপই। তাহাদের দৃষ্টান্ত একটি চারাগাছ, যাহা হইতে নির্গত হয় কিশলয়, অতঃপর ইহা শক্ত ও পুষ্ট হয় এবং পরে কা-ের উপর দাঁড়ায় দৃঢ়ভাবে যাহা চাষীর জন্য আনন্দদায়ক। এইভাবে আল্লাহ মু’মিনদের সমৃদ্ধি দ্বারা কাফিরদের অন্তজর্¦ালা সৃষ্টি করেন। যাহারা ঈমান আনে ও সৎকর্ম করে আল্লাহ তাহাগিদকে প্রতিশ্রুতি দিয়াছেন ক্ষমা ও মহাপুরস্কারের।









 


যে-লোক তার সুযোগ হারায় সে নিজেকে হারায়।      


-জি. মরু।


মানবতাই মানুষের শ্রেষ্ঠতম গুণ।













 


ফটো গ্যালারি
ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ে 'মমপ্রেনিউর : এবার মায়েরা হবে স্বাবলম্বী' কর্মসূচির সনদ প্রদান
সংবাদ বিজ্ঞপ্তি
১৯ এপ্রিল, ২০১৯ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


ড্যাফোডিল ইন্টারন্যাশনাল স্কুল ও ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির যৌথ আয়োজনে ও বাংলাদেশ স্কিল ডেভলপমেন্ট ইনস্টিটিউটের (বিএসডিআই) বাস্তবায়নে 'মমপ্রেনিউর : এবার মায়েরা হবে স্বাবলম্বী' কর্মসূচির সমাপনী ক্লাস ও সনদ প্রদান অনুষ্ঠান ১৫ এপ্রিল সোমবার বিশ্ববিদ্যালয়ের ৭১ মিলনায়তনে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে বেসিসের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ফারহানা এ রহমান সমাপনী ক্লাস পরিচালনা করেন এবং ক্লাস শেষে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে সফলভাবে কোর্স সম্পন্নকারীদের হাতে সনদ তুলে দেন। ড্যাফোডিল পরিবারের প্রধান নির্বাহী মোহাম্মদ নূরুজ্জামানের সভাপ্রধানে এ সময় উপস্থিত ছিলেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল কলেজের প্রিন্সিপাল লেঃ কর্নেল মোঃ জহিরুল ইসলাম (অবঃ), ড্যাফোডিল ইন্টারন্যাশনাল স্কুলের প্রিন্সিপাল ড. মোঃ মাহমুদুল হাসান ও ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির স্টুডেন্টস্ অ্যাফেয়ার্সের পরিচালক সৈয়দ মিজানুর রহমান রাজু। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বাংলাদেশ স্কিল ডেভলপমেন্ট ইনস্টিটিউটের সহকারী পরিচালক কেএম পারভেজ ববি।



প্রধান অতিথির বক্তব্যে ফারহানা এ রহমান বলেন, নারীরা ইচ্ছা করলেই স্বাবলম্বী হতে পারেন। তাদের সামনে এখন অনেক সুযোগ রয়েছে। সরকারি ও বেসরকারি পর্যায়ের বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান তাদেরকে সহযোগিতার জন্যে হাত বাড়িয়ে দিয়ে রেখেছে। নারীদের দরকার শুধু প্রচ- ইচ্ছাশক্তি।



তিনি আরও বলেন, সমাজ ও পরিবারের বিভিন্ন স্তর থেকে বাধা, সমালোচনা ও কটূক্তি আসবেই। কিন্তু সেসব নেতিবাচক বিষয়গুলোকে আমলে না নেয়ার আহ্বান জানান তিনি। ফারহানা এ রহমান নিজের ব্যক্তিজীবনের উদাহরণ দিয়ে বলেন, আপনাদের মতো আমারও সমাজ, সংসার, স্বামী, শ্বাশুড়ি, ছেলে-মেয়ে সবই আছে। তারপরও সবকিছু সামলে আমি উদ্যোক্তা হয়েছি। আমি যদি পারি আপনারা কেনো পারবেন না? এ সময় তিনি নারীদেরকে নিজের দক্ষতা খুঁজে বের করে তাকে ব্যবহার করার আহ্বান জানান।



সভাপতির বক্তব্যে মোহাম্মদ নূরুজ্জামান বলেন, বাধা আসলে কোনো বাধাই বাধা নয়, যদি সে বাধাকে আপনি উপভোগ করতে পারেন। আপনি আপনার আগ্রহের কাজ খুঁজে বের করুন, তার পেছনে দীর্ঘদিন লেগে থাকুন এবং সৎ থাকুন, দেখবেন কোনো বাধাই আপনাকে টলাতে পারছে না।



বাংলাদেশকে একটি অপার সুযোগের দেশ উল্লেখ করে তিনি আরো বলেন, সুযোগ খুঁজে বের করুন, সুযোগের সঙ্গে দক্ষতা ও উদ্ভাবনী শক্তি যোগ করুন, সফলতা আপনার পায়ে এসে লুটাবে।



উল্লেখ্য, গত ১৮ মার্চ থেকে 'মমপ্রেনিউর : এবার মায়েরা হবে স্বাবলম্বী' কর্মসূচির ১ম ব্যাচের প্রশিক্ষণ কোর্স শুরু হয়। সমাপনী ক্লাসের পর ৪০ জন সফল কোর্স সম্পন্নকারী নারীর হাতে সনদ তুলে দেয়া হলো। আগামী ২৫ এপ্রিল থেকে শুরু হবে এ কোর্সের ২য় ব্যাচের প্রশিক্ষণ। এখন চলছে ২য় ব্যাচের রেজিস্ট্রেশন।



 


আজকের পাঠকসংখ্যা
১০১৩২৭৭
পুরোন সংখ্যা