চাঁদপুর, মঙ্গলবার ১৮ ফেব্রুয়ারি ২০২০, ৫ ফাল্গুন ১৪২৬, ২৩ জমাদিউস সানি ১৪৪১
jibon dip

সর্বশেষ খবর :

  • -
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

৬৪-সূরা তাগাবুন


১৮ আয়াত, ২ রুকু, মাদানী


পরম করুণাময় ও অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি।


৭। কাফিররা ধারণা করে যে, উহারা কখনও পুনরুত্থিত হইবে না। বল, 'নিশ্চয়ই হইবে, আমার প্রতিপালকের শপথ! তোমরা অবশ্যই পুনরুত্থিত হইবে। অতঃপর তোমরা যাহা করিতে তোমাদিগকে সে সম্বন্ধে অবশ্যই অবহিত করা হইবে। ইহা আল্লাহর পক্ষে সহজ।'


 


 


একজন জ্ঞানী এবং ভালো লোক কখনো হতাশায় ভোগে না।


-ক্যারয়িাস ম্যক্সিমাস।





 


 


যারা ধনী কিংবা সবলকায়, তাদের ভিক্ষা করা অনুচিত।


 


 


 


ফটো গ্যালারি
শাহাদাত হোসেন শান্তর কাব্যগ্রন্থ 'কিছু অন্ধ কবিতা' আজ থেকে চাঁদপুর অমর একুশে গ্রন্থমেলায়
স্টাফ রিপোর্টার
১৮ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


আজ থেকে শুরু হওয়া চাঁদপুর অমর একুশে বইমেলায় পাওয়া যাবে শাহাদাত হোসেন শান্তর চোখ বুঁজে সত্য ও ন্যায়ের কথা বলার কাব্যগ্রন্থ 'কিছু অন্ধ কবিতা'। বইটি প্রকাশ করেছে বইঘর প্রকাশনী। প্রচ্ছদ করেছেন রাজীব দত্ত। মূল্য নির্ধারণ করা হয়েছে ১৮০ টাকা। মেলায় বিক্রি হবে ১৩০ টাকায়। পাওয়া যাবে মেলা প্রাঙ্গণে তাজমহল, মাস্টার লাইব্রেরী, ন্যাশনাল লাইব্রেরী, ইউনিক বুকস, দোয়া গঞ্জল রেলওয়ে বুক স্টল, চাঁদপুর সাহিত্য একাডেমি ও চাঁদমুখ স্টলে।



কাব্যগ্রন্থটি ঢাকা অমর একুশে গ্রন্থমেলার বইঘর প্রকাশনীর ১৯৩নং স্টলে এবং অনলাইনের মাধ্যমে বই বিপণনের জনপ্রিয় বিখ্যাত প্রতিষ্ঠান রকমারী ডটকমে পাওয়া যাচ্ছে।



বইয়ের ফ্ল্যাপে গবেষক ও প্রাবন্ধিক সাকি আনোয়ার কাব্যগ্রন্থটি সম্পর্কে লিখেছেন, কবিদের থাকে তৃতীয় নয়ন। তাই সাধারণের তুলনায় তাদের দৃষ্টির রাডারে বেশি ধরা পড়ে সমাজের রন্ধ্রে রন্ধ্রে ঘাপটি মেরে থাকা অসঙ্গতি, অন্যায়, অনিয়ম, অবিচার। আবার তাদের মায়াভরা চোখের কম্পাস কাঁটা আটকে যায় গভীর প্রেম, ভালোবাসা, আদর, স্নেহ, মায়া, মমতায়। তাই প্রকৃতি, নারী, নদী, ঝরনা, তারাভরা আকাশ ইত্যাদি তাদের কবিতার অনুপম উপাদান। কবিদের ভাষাশৈলীতে মরা গাঙে জোয়ার আসে। উত্তাল নদে জমে খা খা মরু সাইমুম।



তরুণ কবি শাহাদাত হোসেন শান্তর মনবাগিচায়ও ফুটেছে এমন প্রেমের গোলাপ। তার নরম দিলের সাম্পান নোঙ্গর করেছে বঞ্চিত মানবনদের অথৈ তীরে। শব্দের মায়ার জালে ধরা পড়েছে ছিন্নমূল, টোকাই, পথশিশু। আবার কলম হতে ঝরে পড়েছে তপ্ত আগুন। বিদ্রোহী অনলে মুষ্টিবদ্ধ হয়ে ওঠেছে শক্ত উঁচানো হাত। কাব্যের তীরে এফোঁড় ওফোঁড় হয়েছে স্বৈরাচার, মানবতার শত্রু, ভুঁইফোড় গণতন্ত্রী, নোবেল হন্তা, চাটুকার, ধোঁকাবাজ, ধাপ্পাবাজ। প্রাণের সমীরণ মিলিত হয়েছে স্রষ্টার অপার কদমে। সুরের মূর্ছনায় লহরিত হয়েছে গীতি আলেখ্য।



'কিছু অন্ধ কবিতা' এমনই একটি কাব্যগ্রন্থ, যার সরস বক্ষে কবি দক্ষতার সাথে সমাজের নানা চিত্র অঙ্কন করেছেন শব্দের কোমল তুলিতে। কাব্যের গাঁথুনিতে গড়েছেন সুরম্য অট্টালিকা। প্রেম-ভালোবাসা, মমতা, দেশপ্রেম, প্রকৃতি, অমর একুশ আর মহান স্বাধীনতার রক্তঝরা পথ, বৈশাখী উৎসব, জন্মভূমি, চেতনা, অহংকার সবই নকশি কাঁথার মাঠের মতো ছড়িয়ে আছে গ্রন্থটির পাতায় পাতায়। ভিন্নস্বাদের এই কাব্যগ্রন্থটি পাঠককে নিয়ে যাবে পরম ভালো লাগায়; চরম অনুপ্রেরণায়।



উল্লেখ্য, শাহাদাত হোসেন শান্তের জন্ম ১৯৭৫ সালে চাঁদপুরের ফরিদগঞ্জ উপজেলার মানুরী গ্রামে। তিনি চাঁদপুর সরকারি কলেজ থেকে রাষ্ট্রবিজ্ঞানে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। আইনের উপর স্নাতক ডিগ্রি (এলএলবি) অর্জন করেন। তার লেখালেখির হাতেখড়ি প্রাতিষ্ঠানিক শিক্ষার মাধ্যমিক স্তর থেকেই। নব্বইর দশক থেকে আঞ্চলিক ও জাতীয় পত্রিকায় লিখছেন গল্প, কবিতা, রম্য, প্রবন্ধ ও নিবন্ধ। লেখালেখির পাশাপাশি নিয়োজিত আছেন শিক্ষকতা ও সাংবাদিকতা পেশায়।


আজকের পাঠকসংখ্যা
৫৩০৫০২
পুরোন সংখ্যা