চাঁদপুর, বৃহস্পতিবার ২৬ মার্চ ২০২০, ১২ চৈত্র ১৪২৬, ৩০ রজব ১৪৪১
jibon dip

সর্বশেষ খবর :

  • -
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

৭৩-সূরা মুয্যাম্মিল


২০ আয়াত, ২ রুকু, মক্কী


 


২০। তোমার প্রতিপালক তো জানেন যে, তুমি জাগরণ কর কখনও রাত্রির প্রায় দুই-তৃতীয়াংশ কখনও অর্ধাংশ এবং কখনও এক তৃতীয়াংশ এবং জাগে তোমার সংগে যাহারা আছে তাহাদের একটি দলও এবং আল্লাহই নির্ধারণ করেন দিবস ও রাত্রির পরিমাণ। তিনি জানেন যে, তোমরা ইহা পুরাপুরি পালন করিতে পারিবে না, অতএব আল্লাহ তোমাদের প্রতি ক্ষমাপরবশ হইয়াছেন। কাজেই কুরআনের যতটুকু আবৃত্তি করা তোমার জন্য সহজ, ততটুকু আবৃত্তি কর, আল্লাহ জানেন যে, তোমাদের মধ্যে কেহ কেহ অসুস্থ হইয়া পড়িবে, কেহ কেহ আল্লাহর অনুগ্রহ সন্ধানে দেশ ভ্রমণ করিবে এবং কেহ কেহ আল্লাহর পথে সংগ্রামে লিপ্ত হইবে। কাজেই তোমরা কুরআন হইতে যতটুকু সহজসাধ্য আবৃত্তি কর। অতএব সালাত কায়েম কর, যাকাত প্রদান কর এবং আল্লাহকে দাও উত্তম ঋণ। তোমরা তোমাদের নিজেদের মঙ্গলের জন্য ভাল যাহা কিছু অগ্রিম প্রেরণ করিবে। তোমরা তাহা পাইবে আল্লাহর নিকট। উহা উৎকৃষ্টতর এবং পুরস্কার হিসাবে মহত্তর। আর তোমরা ক্ষমা প্রার্থনা কর আল্লাহর নিকট; নিশ্চয়ই আল্লাহ ক্ষমাশীল, পরম দয়ালু।


 


 


assets/data_files/web

জনসমর্থনহীন সরকারের পতন অবধারিত।


-জ্যোতি বসু।


 


 


 


মানবতাই মানুষের শ্রেষ্ঠতম গুণ।


 


 


ফটো গ্যালারি
চাঁদপুর লঞ্চ টার্মিনালে দুর্ঘটনা
স্পীডবোটের ২ আরোহীর ১ জনকে জীবিত ও নিখোঁজ চালকের মৃতদেহ ১৮ ঘণ্টা পর উদ্ধার
শওকত আলী
২৬ মার্চ, ২০২০ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


চাঁদপুর লঞ্চ টার্মিনাল পন্টুন এলাকায় বাঁধা যাত্রীবাহী এমভি ময়ূর-৭ লঞ্চের নিচে স্পীডবোট তলিয়ে যাওয়ায় নিখোঁজ চালক মোঃ জাহাঙ্গীর আলম (৪০)-এর মরদেহ উদ্ধার করেছে নৌ-পুলিশ ও ফায়ার সার্ভিসের ডুবুরী দল। গতকাল বুধবার সকালে মেঘনা নদীতে ঘণ্টাব্যাপী চেষ্টা চালিয়ে ডুবুরীরা তার মরদেহ উদ্ধার করে চাঁদপুর মডেল থানা পুলিশকে হস্তান্তর করে। এর আগে মঙ্গলবার বিকেল থেকে রাত সাড়ে ৯টা পর্যন্ত উদ্ধার কাজে চেষ্টা চালায় চাঁদপুর নৌ ফায়ার সার্ভিসের ডুবুরী দল। নিহত জাহাঙ্গীর আলম ভোলা জেলা সদরের পূর্ব ইলিশ্যা গ্রামের বাসিন্দা।



ভোলা থেকে আসা নিহত জাহাঙ্গীরের বড় ভাই আলাউদ্দিন জানান, আমার ভাই ইলিশ্যা এলাকায় স্পীডবোট চালাতো। জাহাঙ্গীর ও তার ছেলে আরিফ হোসেন মঙ্গলবার বিকেলে স্পীডবোট নিয়ে ভোলা থেকে তাদের এক আত্মীয়কে নিতে চাঁদপুর লঞ্চঘাটে আসে। ঢাকা থেকে লঞ্চ আসার অপেক্ষায় এমভি ময়ূর-৭ লঞ্চের পেছনে সে স্পীডবোট বেঁধে অবস্থান করছিলো। নোঙ্গর করার জন্যে ময়ুর-৭ লঞ্চটি পেছনে গেলে ধাক্কা খেয়ে স্পীডবোটসহ জাহাঙ্গীর আলম মেঘনা নদীতে তলিয়ে যায়। এ সময় স্পীডবোটে থাকা আরিফকে নৌ-পুলিশ উদ্ধার করলেও জাহাঙ্গীরকে উদ্ধার করতে পারেনি।



উদ্ধার হওয়া আরিফ হোসেন জানান, করোনা ভাইরাসের কারণে ভোলার সাথে ঢাকার লঞ্চ চলাচল বন্ধ হয়ে যায়। যার ফলে তাদের নিকটাত্মীয়রা চাঁদপুরের লঞ্চে করে ঢাকা থেকে চাঁদপুর আসে। তাদেরকে নেয়ার জন্যে তারা স্পীডবোট নিয়ে চাঁদপুর আসে। চাঁদপুর আসার পর তারা চাঁদপুর নৌ-টার্মিনালের পন্টুনের সাথে থাকা যাত্রীবাহী এমভি ময়ুর-৭ লঞ্চের পেছনে স্পীডবোটটি বেঁধে রেখে তাদের আত্মীয়ের জন্যে অপেক্ষা করতে থাকে। এ সময় এমভি ময়ুর-৭ লঞ্চটি ঢাকায় যাত্রার উদ্দেশ্যে নৌ-টার্মিনাল থেকে চালু করলে প্রচ- স্রোতের সৃষ্টি হয়। এতে লঞ্চের সাথে বাঁধা থাকা স্পীডবোটটি লঞ্চের নিচে তলিয়ে যায়।



চাঁদপুর নৌ থানার অফিসার ইনচার্জ জিহাদুল ইসলাম বিষয়টি নিশ্চত করে বলেন, আইনী প্রক্রিয়া শেষে জাহাঙ্গীরের মরদেহ পরিবারের লোকদের কাছে হস্তান্তর করা হয়েছে। এ ব্যাপারে চাঁদপুর নৌ-থানায় একটি জিডি করা হয়েছে। নৌ-পুলিশের ডিআইজি ও এসপিকে বিষয়টি অবগত করা হয়েছে।



 


করোনা পরিস্থিতি
বাংলাদেশ বিশ্ব
আক্রান্ত ২,৫৫,১১৩ ১,৯৫,৬২,২৩৮
সুস্থ ১,৪৬,৬০৪ ১,২৫,৫৮,৪১২
মৃত্যু ৩৩৬৫ ৭,২৪,৩৯৪
দেশ ২১৩
সূত্র: আইইডিসিআর ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
আজকের পাঠকসংখ্যা
৯২০৬২
পুরোন সংখ্যা