চাঁদপুর, মঙ্গলবার ২ জুন ২০২০, ১৯ জ্যৈষ্ঠ ১৪২৭, ৯ শাওয়াল ১৪৪১
jibon dip

সর্বশেষ খবর :

  • --
দলিল লেখক সমিতির কমিটির আজকের শপথ গঠনতন্ত্র পরিপন্থী বলে অভিযোগ
গোলাম মোস্তফা
০২ জুন, ২০২০ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


চাঁদপুর সদর উপজেলা দলিল লেখক সমিতির নির্বাচনের ৯৫ দিন পর আজ ২ জুন মঙ্গলবার নির্বাচিত কমিটির শপথ নিয়ে সংগঠনের সদস্যদের মধ্যে 'গঠনতন্ত্র অমান্য করে শপথ অনুষ্ঠান' করার অভিযোগ উঠেছে। এ নিয়ে সংগঠনের সদস্যদের মধ্যে নানামুখী গুঞ্জন ও প্রশ্ন দেখা দিয়েছে।



জানা যায়, চলতি বছরের ২৭ ফেব্রুয়ারি চাঁদপুর সদর উপজেলা দলিল লেখক সমিতির নির্বাচন অনুষ্ঠিত হয়। সংগঠনের গঠনতন্ত্র ও সংবিধান অনুযায়ী নির্বাচন হয়। গঠনতন্ত্র মোতাবেক ৩০ দিনের মধ্যে নির্বাচিত কমিটিকে সংশ্লিষ্ট নির্বাচন কমিশনার শপথের মধ্য দিয়ে দায়িত্ব বুঝিয়ে দেওয়ার নিয়ম রয়েছে। কিন্তু নির্বাচনের পর নির্বাচিত কমিটির সাধারণ সম্পাদক মোঃ আক্তারুজ্জামান পাটোয়ারী দলিল জালিয়াতির মামলায় গ্রেফতার হয়ে ১ মাসের বেশি জেল খাটেন। মূলত নির্বাচিত কমিটির সংগঠনের গঠনতন্ত্র অনুযায়ী ঐ সময়ের মধ্যে মেয়াদ শেষ হয়ে যায়। অপরদিকে করোনা ভাইরাসের কারণে গত মার্চ মাসের শেষ দিকে সরকার দেশে সাধারণ ছুটি ঘোষণা করে। কিন্তু উল্লেখিত কারণগুলো বাদ দিয়েও নির্বাচিত কমিটির ১১ সদস্যদের শপথ করার সুযোগ থাকলেও অজানা কারণে শপথ হয়নি।



সকল নিয়মকানুন উপেক্ষা করে আজ ২ জুন মঙ্গলবার সকাল ১১টায় দলিল লেখক সমিতি কার্যালয়ে এ শপথ অনুষ্ঠান হচ্ছে। যদিও সরকারিভাবে ঘোষণা রয়েছে, এ দুর্যোগকালীন কোনো ধরনের অনুষ্ঠান করা যাবে না। তারপরও প্রশাসনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে এ অনুষ্ঠান করা হচ্ছে। সাধারণ দলিল লেখকদের বক্তব্য হচ্ছে, সংগঠনের গঠনতন্ত্র পরিপন্থী এ শপথ বাদ দিয়ে অনতিবিলম্বে নতুন তফসিল ঘোষণা করে নতুনভাবে নির্বাচন দেয়া হোক।



উক্ত নির্বাচনের দায়িত্বপ্রাপ্ত প্রধান নির্বাচন কমিশনার মোঃ রুহুল আমিন পাটোয়ারীর সাথে মুঠোফোনে কথা হলে তিনি বলেন, দায়িত্ব ছিলো নির্বাচন করার। আমি নির্বাচন করে বিদায়ী কমিটির সভাপতির নিকট বাকি দায়িত্ব হস্তান্তর করেছি। তিনি এক প্রশ্নের জবাবে বলেন, আমার জানামতে এটি সংগঠনের গঠনতন্ত্রের সম্পূর্ণ পরিপন্থী। এ বিষয়ে আমি আর কোনো কথা বলতে চাই না।



নির্বাচন কমিশনার কাজী অলি আহমেদ বলেন, আমিসহ সকল দলিল লেখক একটি সংগঠনের বা একই পেশার মানুষ। সংগঠনের গঠনতন্ত্র রয়েছে, আমি মনে করি এটি সম্পূর্ণ গঠনতন্ত্র পরিপন্থী। জানা মতে পুনরায় তফসিল ঘোষণা করে নতুন করে নির্বাচন দিতে হবে।



এ বিষয়ে বিদায়ী কমিটির সভাপতি মোঃ মজিবুর রহমান খানের সাথে মুঠোফোনে কথা হলে তিনি বলেন, দেশের প্রতিকূল পরিস্থিতির কারণে আমাদের শপথ অনুষ্ঠান হয়নি। তাই এটি করতে বিলম্ব হয়েছে। তিনি এক প্রশ্নের জবাবে বলেন, আমার দায়িত্ব শপথ করে নতুন কমিটিকে বুঝিয়ে দেয়া। প্রশাসনের অনুমতির বিষয়টি আমার জানা নেই।



এ বিষয়ে চাঁদপুর মডেল থানার ওসি (তদন্ত) হারুনুর রশিদের সাথে কথা হলে তিনি জানান, শপথ অনুষ্ঠানের বিষয়টি আমার জানা নেই এবং অনুমতি নিয়েছেন কিনা সেটাও আমি জানি না।



 



 


হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

৬৯-সূরা হাক্কা ঃ


৫২ আয়াত, ২ রুকু, মক্কী


 


২৫। কিন্তু যাহার 'আমলনামা তাহার বাম হস্তে দেওয়া হইবে, সে বলিবে, 'হায়! আমাকে যদি দেওয়াই না হইত আমার 'আমলনামা,


২৬। 'এবং আমি যদি না জানিতাম আমার হিসাব।


 


শুধু মাত্র অস্তিত্ব রক্ষার মধ্যে কোনো কৃতিত্ব নেই।


-শরৎচন্দ্র চট্টোপাধ্যায়।


 


 


রসূলুল্লাহ (দঃ) বলেছেন, যে ব্যক্তি কোনো লোকের সঙ্গে ধোকাবাজি করে সে আমার (দলের বা উম্মতের) বাইরে।


ফটো গ্যালারি
করোনা পরিস্থিতি
বাংলাদেশ বিশ্ব
আক্রান্ত ৩,৮৭,২৯৫ ৩,৯৬,৩৮,১৮৮
সুস্থ ৩,০২,২৯৮ ২,৯৬,৭৮,৪৪৬
মৃত্যু ৫,৬৪৬ ১১,০৯,৮৩৮
দেশ ২১৩
সূত্র: আইইডিসিআর ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
আজকের পাঠকসংখ্যা
১৪৩৫১
পুরোন সংখ্যা