চাঁদপুর, শুক্রবার ১০ জুলাই ২০২০, ২৬ আষাঢ় ১৪২৭, ১৮ জিলকদ ১৪৪১
jibon dip

সর্বশেষ খবর :

  • -
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

৭২-সূরা জিন্ন্


২৮ আয়াত, ২ রুকু, মক্কী


২৪। যখন উহারা প্রতিশ্রুত শাস্তি প্রত্যক্ষ করিবে, বুঝিতে পারিবে, কে সাহায্যকারীর দিক দিয়া দুর্বল এবং কে সংখ্যায় স্বল্প।


২৫। বল, 'আমি জানি না তোমাদিগকে যে প্রতিশ্রুতি দেওয়া হইয়াছে তাহা কি আসন্ন, না আমার প্রতিপালক ইহার জন্য কোন দীর্ঘ মেয়াদ স্থির করিবেন।'


 


 


assets/data_files/web

ভিক্ষাবৃত্তি পতিতাবৃত্তির চেয়েও খারাপ।


-লেলিন।


 


দোলনা থেকে কবর পর্যন্ত জ্ঞানচর্চায় নিজেকে উৎসর্গ করো।


 


 


করোনাকালীন সঙ্কটেও স্বচ্ছতা, জবাবদিহিতা ও আন্তরিকতার সাথে দায়িত্ব পালন করে যাচ্ছি
-----বাগাদী ইউপি চেয়ারম্যান মোঃ বেলায়েত হোসেন
সংবাদ বিজ্ঞপ্তি
১০ জুলাই, ২০২০ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


সচেতন নাগরিক কমিটি (সনাক) চাঁদপুরের সাথে বাগাদী ইউনিয়ন পরিষদের 'করোনাকালীন সংকট মোকাবেলায় ইউনিয়ন পরিষদের কার্যক্রম বাস্তবায়নে চ্যালেঞ্জ ও করণীয়' শীর্ষক অনলাইন মতবিনিময় সভা গতকাল ৯ জুলাই দুপুর ১২টায় অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন সনাকের সহ-সভাপতি মোঃ আব্দুল মালেক। সভায় বাগাদী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ বেলায়েত হোসেন, টিআইবির সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার মোঃ আতিকুর রহমান, সনাকের সাবেক সভাপতি ও সদস্য কাজী শাহাদাত, স্থানীয় সরকার বিষয়ক উপ-কমিটির আহ্বায়ক মোঃ রফিক আহমেদ মিন্টু যুক্ত ছিলেন।



পরিষদের চেয়ারম্যান ও বাংলাদেশ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান সমিতির সভাপতি মোঃ বেলায়েত হোসেন বলেন, করোনাকালীন সংকটেও অত্যন্ত স্বচ্ছতা, জবাবদিহিতা ও আন্তরিকতার সাথে দায়িত্ব পালন করে যাচ্ছি। আমি চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালনের শুরু থেকেই সনাক-টিআইবির সাথে কাজ করে যাচ্ছি। তিনি বলেন, সনাক-টিআইবি বাগাদী ইউনিয়ন পরিষদ নিয়ে কাজ করে বলেই বাগাদী ইউনিয়ন পরিষদের কাজের গতিশীলতা বৃদ্ধি পেয়েছে, তথ্যের দ্বার উন্মুক্ত হয়েছে, স্বচ্ছতা ও জবাবদিহিতা বৃদ্ধি পেয়েছে। এমনকি জনগণের সাথে ইউনিয়ন পরিষদের সমন্বয়ও বৃদ্ধি পেয়েছে। তিনি আরো বলেন, করোনাকালীন সংকটে কোনো অনৈতিক কাজ আমার পরিষদের দ্বারা সংঘটিত হয়নি এটা আমি বলতে পারি। বহু প্রতিকূলতার মাঝেও আমরা জনগণের সেবা দিয়ে যাচ্ছি।



তিনি বলেন, করোনাকালীন সময়ে সরকারের যে প্রণোদনা প্যাকেজ, যে ত্রাণ ও অন্যান্য কার্যক্রম ছিলো তা খুবই স্বচ্ছতার সাথে আমার পরিষদের সকল সহকর্মীর সহযোগিতায় সুবিধাভোগী জনগণের মাঝে বিতরণ করে যাচ্ছি। পাশাপাশি আমি এই ইউনিয়নের বিত্তশালী লোকজনের কাছ থেকে অর্থ সংগ্রহ করে তা কর্মহীন দরিদ্র জনগণের মাঝে বিতরণ করেছি। তিনি আরও বলেন, আমি যদি পরিচ্ছন্ন না হই তাহলে অপরকে পরিচ্ছন্ন হতে বলতে পারি না। তাই আমি পরিষদের প্রতিটি কাজে অত্যন্ত পরিচ্ছন্নভাবে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করার জন্য সাধ্যমত চেষ্টা করে যাচ্ছি। সনাক ও টিআইবিকে ধন্যবাদ দিতে হয় এজন্য যে, তাঁরা আমাকে ও আমার পরিষদকে সব সময় এ ব্যাপারে পরামর্শ ও সহযোগিতা দিয়ে যাচ্ছেন। তিনি বলেন, সরকারের প্রণোদনা প্যাকেজের যারা উপকারভোগী তাদের নামের তালিকা পরিষদের তথ্যবোর্ডে টানিয়ে দেয়া হয়েছে। আগামী দিনগুলোতেও পরিষদের সকল কার্যক্রমে সনাক-টিআইবি সহযোগিতা করে যাবে এই প্রত্যাশা করছি। তিনি বলেন, আমার মনে হয় চাঁদপুর জেলায় আমরাই প্রথম ইউনিয়ন পরিষদ এই দুর্যোগকালীন সময়েও অনলাইনের মাধ্যমে ভার্চুয়াল সভা আয়োজন করেছি। এজন্য তিনি সনাক চাঁদপুরকে ধন্যবাদ জানান।



শুভেচ্ছা বক্তব্যে সনাকের সাবেক সভাপতি ও সদস্য কাজী শাহাদাত বাগাদী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সারা বাংলাদেশের ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানদের সংগঠনের সভাপতি নির্বাচিত হওয়ায় সনাক-টিআইবির পক্ষ থেকে আন্তরিক অভিনন্দন জানান। তিনি বলেন, আমরা বলে থাকি এই করোনাকালীন মহাসংকটে ডাক্তার, পুলিশ ও সাংবাদিকরা হলো সম্মুখযোদ্ধা। কিন্তু আমি মনে করি তাদের পাশাপাশি জনপ্রনিধিরাও সম্মুখযোদ্ধা। করোনাকালীন এ দুর্যোগপূর্ণ সময়ে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, মেম্বার এবং অফিসের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ যেভাবে ঝুঁকিপূর্ণভাবে কাজ করছেন এজন্যে তিনি সনাক-চাঁদপুরের পক্ষ থেকে আন্তরিক ধন্যবাদ জানান। তিনি বলেন, করোনাকালীন সময়ে সরকারের ত্রাণ ও প্রণোদনা বিতরণ নিয়ে বহু ইউনিয়ন পরিষদের দুর্নীতির চিত্র পত্রিকায় দেখেছি। কিন্তু বাগাদী ইউনিয়ন এক্ষেত্রে ব্যতিক্রম। এজন্যে তিনি ইউপি কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান। তিনি বলেন, এ অনলাইন ভার্চুয়াল সভার মাধ্যমে ইউনিয়নের সেবার মান আরও ত্বরান্বিত হবে এ প্রত্যাশা করি।



টিআইবির সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার মোঃ আতিকুর রহমান বলেন, জনপ্রতিনিধিগণের আগ্রহ, সক্ষমতা আর যে দায়িত্ব তার সাথে জনগণের ইচ্ছার সমন্বয় ঘটিয়ে একটি ইউনিয়ন পরিষদকে জনবান্ধব করাই হচ্ছে সনাক ও টিআইবির কাজের অন্যতম লক্ষ্য। জনগণের সাথে পরিষদের এই সম্পর্ক বা সেতুবন্ধন সেটি যেন আরো কার্যকর হয়, পরিষদ যেনো আরো নন্দিত হয় এজন্যে স্বচ্ছতা এবং জবাবদিহিতার চর্চা সব থেকে বেশি প্রয়োজন। সরকারের প্রণোদনা প্যাকেজের সুবিধাভোগী নির্বাচনের ক্ষেত্রে দেশের বিভিন্ন জায়গায় অনেক সমালোচনা হয়েছে। এজন্যে এই প্রণোদনা প্যাকেজের যারা উপকারভোগী তারা কীভাবে নির্বাচিত হলো এটি যদি আমরা জনসম্মুক্ষে প্রকাশ করি তাহলে জনগণের মধ্যে এ ভুল বোঝার জায়গাটা তৈরি হবে না। আমরা প্রত্যাশা করবো, যারা ইউনিয়ন পরিষদের সামাজিক নিরাপত্তার উপকারভোগী ও করোনাকালীন সময়ের যারা বিশেষ সুবিধাভোগী তাদের তালিকা যদি পরিষদের দৃশ্যমান জায়গায় টানিয়ে দেয়া হয় তাহলে এটা একটা দৃষ্টান্ত হিসেবে চিহ্নিত হবে। ইতিমধ্যেই এটি পরিষদ কর্তৃক উন্মুক্ত হওয়ায় তিনি বাগাদী ইউনিয়ন পরিষদ কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান। তিনি আশাবাদ ব্যক্ত করে বলেন, স্বচ্ছতা ও তথ্যের উন্মুক্ততার যে উদাহরণ এখানে তৈরি হয়েছে তা আগামীতেও অব্যাহত থাকবে এবং এ পথচলায় টিআইবি ইউনিয়ন পরিষদের পাশে থাকবে। তিনি আরও বলেন, পরিষদের নাগরিক সেবাগুলো জনগণ যাতে স্বাস্থ্যবিধি মেনে নিরবচ্ছিন্নভাবে পায় সেদিকেও খেয়াল রাখতে হবে।



করোনাকালীন ইউনিয়ন পরিষদের নিয়মিত কার্যক্রম বাস্তবায়ন (প্রণোদনাসহ সামাজিক নিরাপত্তা কর্মসূচির সুবিধাভোগী নির্বাচন ও বিতরণ, নাগরিক সেবা, দাপ্তরিক ও উন্নয়ন কার্যক্রম) ও চ্যালেঞ্জ বিষয়ে উন্মুক্ত আলোচনায় অংশগ্রহণ করেন ইউনিয়ন পরিষদের সচিব মোঃ মহিবুবুল আহসান নিপু, ইউপি সদস্য মোঃ রিয়াজ উদ্দিন পাটওয়ারী ও শাহানারা বেগম। তারা বলেন, সরকারের ত্রাণ সহায়তার পাশাপাশি এলাকার বিত্তবানদের সহযোগিতায় আমরা কর্মহীন দরিদ্র পরিবারের মাঝে ত্রাণ সহায়তা দিয়েছি। এছাড়াও করোনা আক্রান্ত কয়েকটি বাড়ি লকডাউনের আওতায় এনেছি। আমরা দেখছি সাধারণ জনগণের মাঝে সচেতনতার অভাব রয়েছে। তাই সনাকের উদ্যোগে সচেতনতামূলক বিভিন্ন কার্যক্রম গ্রহণ করা দরকার। এতে বাগাদী ইউনিয়ন পরিষদ সর্বাত্মক সহযোগিতা করবে বলে তারা জানান। এছাড়াও আলোচনায় অংশগ্রহণ করেন অ্যাডভোকেট পলাশ মজুমদার প্রমুখ।



সভাপতির বক্তব্যে মোঃ আব্দুল মালেক বলেন, বহু প্রতিকূলতার মধ্যে থেকেও এই করোনাকালীন সংকটে ইউনিয়ন পরিষদ কর্তৃপক্ষ যেভাবে অত্যন্ত স্বচ্ছতা ও জবাবদিহিতার সাথে সেবা কার্যক্রম পরিচালনা করছেন, এজন্যে সনাক চাঁদপুরের পক্ষ থেকে আন্তরিক ধন্যবাদ। তিনি বলেন, এই করোনাকালীন সময়ে বাগাদী ইউনিয়ন পরিষদের কার্যক্রম প্রশংসার দাবিদার। অন্যান্য প্রতিষ্ঠানের পাশাপাশি করোনাকালীন সময়ে জনপ্রতিনিধিরাও একেকজন সম্মুখযোদ্ধা। তিনি অনলাইন ভার্চুয়াল সভায় অংশগ্রহণ করার জন্য সকলকে ধন্যবাদ জানান।



এছাড়া উপস্থিত ছিলেন ইউনিয়ন পরিষদের সদস্যবৃন্দ, সনাক সদস্য মোঃ আলমগীর পাটওয়ারী, টিআইবি'র কুমিল্লা ক্লাস্টারের প্রোগ্রাম ম্যানেজার মোঃ হুমায়ুন কীবর, পরিষদের অন্যান্য কর্মকর্তা-কর্মচারীবৃন্দ, সনাক-চাঁদপুরের ইয়েস দলনেতা ও সহ-দলনেতাবৃন্দ এবং টিআইবির কর্মীবৃন্দ।



 


করোনা পরিস্থিতি
বাংলাদেশ বিশ্ব
আক্রান্ত ২,২৩,৪৫৩ ১,৬২,২০,৯০০
সুস্থ ১,২৩,৮৮২ ৯৯,২৩,৬৪৩
মৃত্যু ২,৯২৮ ৬,৪৮,৭৫৪
দেশ ২১৩
সূত্র: আইইডিসিআর ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
আজকের পাঠকসংখ্যা
৫১৬৬১২৯
পুরোন সংখ্যা