চাঁদপুর, বুধবার ১৫ জুলাই ২০২০, ৩১ আষাঢ় ১৪২৭, ২৩ জিলকদ ১৪৪১
jibon dip

সর্বশেষ খবর :

  • -
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

৭২-সূরা জিন্ন্


২৮ আয়াত, ২ রুকু, মক্কী


৫। অথচ আমরা মনে করিতাম মানুষ এবং জিন্ন্ আল্লাহ সম্বন্ধে কখনও মিথ্যা আরোপ করিবে না।


৬। 'আরও এই যে, কতিপয় মানুষ কতক জিন্ন্রে শরণ লইত, ফলে উহারা জিন্নদের আত্মম্ভরিতা বাড়াইয়া দিত।'


 


কথার শক্তিকে না জেনে মানুষকে জানা অসম্ভব।


-কনফুসিয়াম।


 


 


 


 


যে নামাজে হৃদয় নম্র হয় না, সে নামাজ খোদার নিকট নামাজ বলিয়াই গণ্য হয় না।


 


 


জীবনদীপের সহায়তায় রক্ত পেলেন রক্তশূন্যতায় আক্রান্ত রোগী
প্রয়োজনে যে পাশে দাঁড়ায় সে-ই প্রকৃত বন্ধু
----------------অ্যাডঃ বিনয় ভূষণ মজুমদার
স্টাফ রিপোর্টার
১৫ জুলাই, ২০২০ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


বৈশ্বিক করোনা ভাইরাস (কোভিড ১৯)-এর ভয়াবহতা অনুভব করে মানুষ যখন স্বাস্থ্যবিধি ও নিজেদের নিরাপত্তার কথা ভেবে ঘরে থাকতে চেষ্টা করছেন, ঠিক সেই মুহূর্তে অসহায় মানুষের স্বাস্থ্যগত কল্যাণে সহায়তার হাত বাড়িয়ে কাজ করে যাচ্ছেন মানব উন্নয়ন সেবামূলক প্রতিষ্ঠান জীবনদীপ। মানুষের প্রয়োজনে মানুষের পাশে দাঁড়িয়েছেন জীবনদীপের নিঃস্বার্থ সদস্যগণ। তারা স্বেচ্ছায় রক্তদানে সহায়তা করে মুমূর্ষ রোগীকে বাঁচিয়ে তুলতে চেষ্টা করেছেন। তাদের প্রচেষ্টায় গত ১২ জুলাই রক্ত পেলেন পুরাণবাজরে জাফরাবাদ এলাকার মোঃ অলি আখন্দ (৬৫)। তিনি দীর্ঘদিন যাবত রক্ত শূন্যতায় ভুগছিলেন। তার অবস্থা এতই খারাপ ছিল যে, তাকে কয়েক ব্যাগ রক্ত না দিলে জীবন সংশয় হয়ে উঠতে পারতো। এমনি পরিস্থিতিতে কোথাও প্রয়োজনীয় রক্ত না পেয়ে তার নিকটাত্মীয়গণ যোগাযোগ করেন জীবনদীপের প্রতিষ্ঠাতা বিশিষ্ট আইনজীবী অ্যাডঃ বিনয় ভূষণ মজুমদারের সাথে। তার প্রচেষ্টায় জীবনদীপের অন্যতম উপদেষ্টা সদস্য ডিকে মৃদুল রক্তশূন্যতায় আক্রান্ত মোঃ অলি আখন্দকে ২ ব্যাগ এবি পজেটিভ রক্ত সংগ্রহ করে দেন। তাকে রক্ত দিতে চাঁদপুর শহরস্থ কর্ণফুলি হাসপাতালে এগিয়ে আসেন পুরাণবাজার মা হোমিওপ্যাথি ফার্মেসীর স্বত্বাধিকারী হোমিওপ্যাথি চিকিৎসক দিলীপ সাহা ও শহরস্থ নিশি বিল্ডিং রোডের বাসিন্দা জাহাঙ্গীর জমাদ্দারের ছেলে চাকুরিজীবী মোঃ মহিউদ্দিন জমাদ্দার। একই দিন আরেকজন রক্তশূন্যতায় আক্রান্ত চাঁদপুর পৌর এলাকার ৩নং ওয়ার্ডের বাসিন্দা, আল-আমিন হাসপাতালে চিকিৎসাধীন পান্না আক্তারকে স্বেচ্ছায় রক্ত দিয়ে সহায়তা করেন জীবনদীপের আরেক নিঃস্বার্থ কর্মী শহরস্থ নতুনবাজার পালপাড়ার বাসিন্দা প্রবীর সাহা বাচ্চুর ছেলে অংশুমান সাহা। বর্তমান করোনাকালীন দ্রুত সময়ের মধ্যে রক্ত পেয়ে রক্ত গ্রহীতাগণ কৃতজ্ঞতা প্রকাশ করেন জীবনদীপের প্রতিষ্ঠাতা অ্যডঃ বিনয় ভূষণ মজুমদারসহ জীবনদীপের সদস্যদের প্রতি।



প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা অ্যাডঃ বিনয় ভূষণ মজুমদার চাঁদপুর জেলাবাসীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন, জেলাবাসীর প্রত্যক্ষ ও পরোক্ষ সহযোগিতা রয়েছে বলেই জীবনদীপ আজ তার কাঙ্ক্ষিত লক্ষ্যে পেঁৗছতে পারছে। জীবনদীপের প্রধান লক্ষ্যই ছিল স্বেচ্ছায় রক্তদানে মানুষকে উৎসাহিত করা। মানুষ অর্থের মাধ্যমে স্বল্প সময়ে যে কোনো প্রয়োজনীয় জিনিস সংগ্রহ করতে পারলেও রক্ত সংগ্রহ করা বড় কঠিন। চাইলেও যে কোনো মানুষ যে কোন ব্যক্তিকে রক্ত দিতে পারবে না, এক্ষেত্রে রক্তের গ্রুপ একটি বিশাল বাধা। অনেকেই আবার নিজেই জানে না নিজের রক্তের গ্রুপ কী? এ ক্ষেত্রে জীবনদীপ স্বেচ্ছায় বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয়ে ও মানুষকে স্বেচ্ছায় রক্তদানে উৎসাহিত করার চেষ্টা করেছে। আজ আমরা অনেক ক্ষেত্রেই সফল। আজ জীবনদীপের সদস্যগণ স্বেচ্ছায় মানুষকে রক্ত দিতে এগিয়ে আসছে। সকলের সহযোগিতা পেলে এ কার্যক্রম আরো এগিয়ে যাবে।



তিনি আরো বলেন, প্রয়োজনের সময় যে মানুষের পাশে দাঁড়ায়। সে-ই প্রকৃত বন্ধু। জীবনদীপ মানুষের মাঝে বন্ধুর মত কাজ করতে আগ্রহী। মানুষকে রক্তদানে উৎসাহিত করতে হবে। রক্তদান যে একটি মহৎ কাজ তা মানুষকে বুঝাতে হবে। যদি তা পারা যায়, তাহলে চিকিৎসা ক্ষেত্রে মানুষের রক্ত পেতে কষ্ট হবে না।



তিনি চাঁদপুর কণ্ঠের প্রধান সম্পাদক রোটারিয়ান কাজী শাহাদাতের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন, কাজী শাহাদাত তাঁর বহুল প্রচারিত চাঁদপুর কণ্ঠের সম্পাদকীয় কলামে জীবনদীপের কার্যক্রম নিয়ে লিখে জীবনদীপকে কৃতজ্ঞতা পাশে আবদ্ধ করেছেন। মানুষকে রক্তদানে উৎসাহিত করছেন। আমরা তাঁর প্রতি ও সকল সংবাদ কর্মীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি। সকলের সম্মিলিত প্রচেষ্টাই আমরা মানুষের প্রয়োজনীয় রক্ত সংগ্রহ করতে সক্ষম হব।



 


করোনা পরিস্থিতি
বাংলাদেশ বিশ্ব
আক্রান্ত ২,২৩,৪৫৩ ১,৬২,২০,৯০০
সুস্থ ১,২৩,৮৮২ ৯৯,২৩,৬৪৩
মৃত্যু ২,৯২৮ ৬,৪৮,৭৫৪
দেশ ২১৩
সূত্র: আইইডিসিআর ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
আজকের পাঠকসংখ্যা
৫১৬৪২৮৫
পুরোন সংখ্যা