চাঁদপুর, বৃহস্পতিবার ৬ আগস্ট ২০২০, ২২ শ্রাবণ ১৪২৭, ১৫ জিলহজ ১৪৪১
jibon dip

সর্বশেষ খবর :

  • -
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

৭২-সূরা জিন্ন্


২৮ আয়াত, ২ রুকু, মক্কী


২৪। যখন উহারা প্রতিশ্রুত শাস্তি প্রত্যক্ষ করিবে, বুঝিতে পারিবে, কে সাহায্যকারীর দিক দিয়া দুর্বল এবং কে সংখ্যায় স্বল্প।


২৫। বল, 'আমি জানি না তোমাদিগকে যে প্রতিশ্রুতি দেওয়া হইয়াছে তাহা কি আসন্ন, না আমার প্রতিপালক ইহার জন্য কোন দীর্ঘ মেয়াদ স্থির করিবেন।'


 


 


ভিক্ষাবৃত্তি পতিতাবৃত্তির চেয়েও খারাপ। -লেলিন।


 


দোলনা থেকে কবর পর্যন্ত জ্ঞানচর্চায় নিজেকে উৎসর্গ করো।


 


 


 


 


 


 


 


 


ফটো গ্যালারি
চাঁদপুরে করোনার ৭ দিন : ৩৬০ নমুনায় পজিটিভ ৭২ সুস্থ ১৩৯
ভাষাবীর এমএ ওয়াদুদ পিসিআর ল্যাবে ৬/৭ ঘন্টার মধ্যেই রিপোর্ট সম্পন্ন
চাঁদপুর কণ্ঠ রিপোর্ট
০৬ আগস্ট, ২০২০ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


চাঁদপুরে কোভিড-১৯ শনাক্তকরণ ল্যাবরেটরি স্থাপন হওয়ার পর এ জেলার স্যাম্পল এখন এ ল্যাবরেটরিতেই পরীক্ষা করা হচ্ছে। ভাষাবীর এমএ ওয়াদুদ পিসিআর ল্যাব নামে এ ল্যাবরেটরি চাঁদপুর শহরের কদমতলা এলাকায় অবস্থিত। গত ২৭ জুলাই এটি আনুষ্ঠানিক উদ্বোধনের পর ২৮ জুলাই থেকেই এখানে স্যাম্পল পরীক্ষার কাজ শুরু হয়ে যায়। তাই এখন এ জেলার মানুষ প্রতি দিনকার রিপোর্ট সেদিনই পেয়ে যায়। দুপুরের মধ্যে চাঁদপুর সরকারি জেনারেল হাপাতালসহ জেলার ৮ উপজেলা থেকে সংগ্রহ করা স্যাম্পল ল্যাবরেটরিতে গিয়ে পেঁৗছে। এ দিন রাত সাড়ে ৮টা থেকে সাড়ে ৯টার মধ্যেই স্যাম্পল পরীক্ষার রিপোর্ট হয়ে যায়। এতে করে যারা স্যাম্পল দেন তাদের মধ্যে কে করোনায় আক্রান্ত আর কে আক্রান্ত নন তা দিনের ১২ ঘন্টার মধ্যেই শনাক্ত হয়ে যায়।



এদিকে ঈদুল আযহা উপলক্ষে চাঁদপুরের সংবাদপত্রগুলোর অফিস গত ৩১ জুলাই থেকে গত ৪ আগস্ট পর্যন্ত বন্ধ ছিলো। তাই ১ আগস্ট থেকে গতকাল ৫ আগস্ট পর্যন্ত ৫ দিন চাঁদপুরের পত্রিকা প্রকাশিত হয়নি। এই ৫দিন এবং গতকালসহ ৭ দিনে চাঁদপুরে সর্বমোট ৩৬০ জনের স্যাম্পল পরীক্ষা করা হয়। এর মধ্যে পজিটিভ পাওয়া গেছে ৭২ জনের। এই ৭ দিনের মধ্যে গতকালের স্যাম্পল ছিলো ৭১ জনের। এ ৭১ জনের স্যাম্পল পরীক্ষায় পজিটিভ পাওয়া গেছে ১৫ জনের। নতুন এ ৭২ জনসহ চাঁদপুর জেলায় এখন মোট করোনায় আক্রান্ত রোগী হচ্ছে ১৮৯০ জন। আক্রান্তদের মধ্যে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ১২৫৪ জন। এর মধ্যে গত ৭ দিনে ১৩৯ জন। আর আক্রান্তদের মধ্য থেকে এ পর্যন্ত মারা গেছেন ৭৫ জন। বাদবাকি ৫৪৬জন চিকিৎসাধীন অবস্থায় আছে। চাঁদপুরের সিভিল সার্জন ডাঃ মোঃ সাখাওয়াত উল্লাহ এসব তথ্য জানিয়েছেন।



সিভিল সার্জন চাঁদপুর কণ্ঠকে জানান, চাঁদপুরে কোভিড-১৯ শনাক্তকরণ পরীক্ষাগারটি হওয়ায় আমরা খুবই স্বস্তিতে আছি। দিনের রিপোর্ট দিনেই পেয়ে যাচ্ছি। এতে খুব দ্রুত সময়ের মধ্যে সন্দেহভাজনরা নিশ্চিত হয়ে যাচ্ছে তারা করোনায় আক্রান্ত কি-না। ফলে করোনা সংক্রমনের আশঙ্কা এখন অনেকাংশে কমে যাচ্ছে। এরজন্যে আমরা আমাদের মাননীয় শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি এবং তাঁর বড় ভাই ডাঃ জেআর ওয়াদুদ টিপুর প্রতি কৃতজ্ঞ। তাঁদের বাবার নামে প্রতিষ্ঠিত ভাষাবীর এমএ ওয়াদুদ মোমোরিয়াল ট্রাস্টের অর্থায়নে চাঁদপুরে পিসিআর ল্যাবের মতো গুরুত্বপূর্ণ ল্যাবরেটরি হয়ে যাওয়ায় এ জেলাসহ আশপাশের জেলার মানুষ উপকৃত হবে।



 



 



 


করোনা পরিস্থিতি
বাংলাদেশ বিশ্ব
আক্রান্ত ৩,৩৯,৩৩২ ২,৯২,০১,৬৮৫
সুস্থ ২,৪৩,১৫৫ ২,১০,৩৫,৯২৬
মৃত্যু ৪,৭৫৯ ৯,২৮,৬৮৬
দেশ ২১৩
সূত্র: আইইডিসিআর ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
আজকের পাঠকসংখ্যা
২৯৭৫২২
পুরোন সংখ্যা