চাঁদপুর, বৃহস্পতিবার ৬ আগস্ট ২০২০, ২২ শ্রাবণ ১৪২৭, ১৫ জিলহজ ১৪৪১
jibon dip

সর্বশেষ খবর :

  • -
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

৭২-সূরা জিন্ন্


২৮ আয়াত, ২ রুকু, মক্কী


২৪। যখন উহারা প্রতিশ্রুত শাস্তি প্রত্যক্ষ করিবে, বুঝিতে পারিবে, কে সাহায্যকারীর দিক দিয়া দুর্বল এবং কে সংখ্যায় স্বল্প।


২৫। বল, 'আমি জানি না তোমাদিগকে যে প্রতিশ্রুতি দেওয়া হইয়াছে তাহা কি আসন্ন, না আমার প্রতিপালক ইহার জন্য কোন দীর্ঘ মেয়াদ স্থির করিবেন।'


 


 


ভিক্ষাবৃত্তি পতিতাবৃত্তির চেয়েও খারাপ। -লেলিন।


 


দোলনা থেকে কবর পর্যন্ত জ্ঞানচর্চায় নিজেকে উৎসর্গ করো।


 


 


 


 


 


 


 


 


ফটো গ্যালারি
ঈদের জামাতের স্থান নিয়ে হামলার পর সড়ক কেটে ফেলার ঘটনায়
ফরিদগঞ্জের দিগদাইর গ্রাম উত্তপ্ত
ফরিদগঞ্জ ব্যুরো
০৬ আগস্ট, ২০২০ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


ফরিদগঞ্জে ঈদের নামাজের স্থান ও গরীবদের মাঝে কোরবানির মাংস বিতরণকে কেন্দ্র করে সৃষ্টি হয় উত্তেজনা। ওই উত্তেজনাকে কেন্দ্র করে প্রতিপক্ষ কর্তৃর্ক কলেজের এক প্রভাষক ও এক আওয়ামী লীগ নেতার উপর হামলার পর ক্ষিপ্ত হয়ে হামলাকারীদের বাড়ির প্রবেশ পথ কেটে দিয়ে বেড়া দেয়ার ঘটনা ঘটেছে। উপজেলার ৩নং সুবিদপুর পূর্ব ইউনিয়নের দিগদাইর গ্রামের পাটওয়ারী বাড়ি ও বেপারী বাড়িতে ঈদের দিন শনিবার ও ঈদের পর দিন রোববার এ ঘটনা ঘটে। হামলার ঘটনায় ফরিদগঞ্জ থানায় দায়েরকৃত মামলায় পুলিশ ১ জনকে আটক করেছে। এদিকে এই ঘটনা নিয়ে দুই পক্ষের মধ্যে এখনো থমথমে পরিস্থিতি বিরাজ করছে।



জানা গেছে, সুবিদপুর পূর্ব ইউনিয়নের দিগদাইর গ্রামে একটি ঈদগাহ রয়েছে। বেপারী বাড়ির সামনে এই ঈদগাহে এলাকার মুসলি্লরা দীর্ঘদিন থেকেই ঈদের নামাজ আদায় করেন। সর্বশেষ করোনাকালীন সময়েও ঈদুল ফিতরের নামাজ এই ঈদগাহ মাঠে আদায় করা হয়। কিন্তু ঝামেলা বাঁধে ঈদুল আযহার নামাজ নিয়ে। করোনাকালে উন্মুক্ত স্থানে তথা ঈদগাহে নামাজ পড়া নিয়ে সরকারি নিষেধাজ্ঞার সাথে সাথে স্থানীয় লোকজনের বিরোধিতার কারণে শেষ পর্যন্ত ঈদগাহে ঈদের নামাজ না হয়ে স্থানীয় মসজিদে অনুষ্ঠিত হয়। এছাড়াও পূর্ব থেকে এলাকায় গরীবদের জন্য কোরবানির মাংস একসাথ করে তালিকা অনুযায়ী বিতরণ করা হয়। ওই তালিকা নিয়েও এবার বিতর্কের সৃষ্টি হয়। কিন্তু এই দুটি ঘটনা নিয়ে গ্রামের পাটওয়ারী ও বেপারী বাড়ির কিছু লোকজনের মধ্যে মতভেদ দেখা দেয়। ঈদের দিন সন্ধ্যায় স্থানীয় দিগদাইর বাজারে কথা কাটাকাটির এক পর্যায়ে গল্লাক আদর্শ ডিগ্রি কলেজের প্রভাষক শরীফ পাটওয়ারী ও আওয়ামী লীগ নেতা মফিজ মজুমদারের উপর হামলার ঘটনা ঘটে। এতে বিক্ষুব্ধ হয়ে উঠে পাটওয়ারী বাড়ির লোকজন। তারা এই হামলার ঘটনার জন্য বেপারী বাড়ির লোকজনকে দায়ী করে তাদের বাড়ির রাস্তায় বেড়া দেয়ার সাথে সাথে রাস্তা কেটে দেয় ঈদের দিন রাতে ও পরদিন। ফলে ওই সড়ক দিয়ে চলাচলকারী ৪টি বাড়ির লোকজন বস্তুত গৃহবন্দি হয়ে পড়ে।



বেপারী বাড়ির লোকজন জানান, রাস্তায় বেড়া দেয়ার সাথে সাথে তাদের কোনো লোকজনকে পাটওয়ারী বাড়ির লোকজন রাস্তায় বের হতে দিচ্ছে না। সর্বসময় হামলার ভয়ে তারা আতংকিত। এই অবস্থার অবসান চান তারা।



অন্যদিকে হামলায় কলেজ প্রভাষকসহ প্রবীণ এক আওয়ামী লীগ নেতা আহত হওয়ার ঘটনায় বিক্ষুব্ধ পাটওয়ারীর বাড়ির লোকজন জানান, কোনো ঘটনার সাথে শরীফ পাটওয়ারী ও মফিজ মজুমদার জড়িত না থাকলেও তাদের উপর হামলা করে আহত করার ঘটনা মেনে নেয়ার মতো নয়। তারা সরকারি নির্দেশ অমান্য করে করোনাকালে মসজিদের পরিবর্তে ঈদগাহে নামাজ আদায়ের মতো কাজ করেছে। তাছাড়া ওই বাড়ির লোকজন বিভিন্ন অপকর্মে জড়িত, এসব বিষয়ে তাদের বললে তারা বরং ক্ষিপ্ত হয়ে উঠে। এদিকে মফিজ মজুমদার ও শরীফ পাটওয়ারীর উপর হামলার ঘটনায় শরীফ পাটওয়ারী বাদী হয়ে ফরিদগঞ্জ থানায় লিখিত অভিযোগ দায়েরের পর সোমবার থানা পুলিশ ঘটনাস্থলে গিয়ে রিপন নামে একজনকে আটক করে। পরে আদালতে নেয়া হলে আদালত তাকে জামিন প্রদান করে।



দিগদাইর ঈদগাহ কমিটির সাধারণ সম্পাদক কালু পাটওয়ারী জানান, দীর্ঘদিন থেকে আমাদের এলাকায় ঈদের নামাজ ঈদগাহে আদায় হয়। সে মোতাবেক ঈদুল ফিতরের নামাজ ঈদগাহে আদায়ের পর ঈদুল আযহার নামাজ ঈদগাহে আদায়ের জন্য ঈদের আগের দিন শুক্রবার জুমার নামাজ আদায়ের সময় ঈদের দিন সকাল ৮টায় নির্ধারণ করা হয়। পরবর্তীতে বর্তমান করোনা দুর্যোগের কারণে সরকারিভাবে গণজামায়েত নিষিদ্ধ হওয়ায় স্বল্প পরিসরে মসজিদে মসজিদে ঈদের নামাজ আদায় করা হয়। কিন্তু এ ঘটনাকে কেন্দ্র করে অতি উৎসাহী কিছু লোকজন বিতর্কে জড়িয়ে পড়ে। এ ছাড়াও পূর্ব থেকে আমাদের এলাকায় গরীবদের জন্য কোরবানির মাংস একসাথ করে তালিকা অনুযায়ী বিতরণ করা হয়। ওই তালিকা নিয়েও বিতর্ক আসে। একে কেন্দ্র করেই ক্ষমতা ও এলাকার আধিপত্য বিস্তার করতে গিয়ে দ্বন্দ্বের সৃষ্টি হয় এবং হাতাহাতির ঘটনা ঘটে। এতে গল্লাক আদর্শ ডিগ্রি কলেজের প্রভাষক মোঃ শরীফ হোসেন পাটওয়ারী আহত হন। সেই কারণে একটি বাড়ির রাস্তা কেটে দেয়া ও বেড়া দেয়া অত্যন্ত দুঃখজনক ঘটনা। এতে এলাকায় শান্তিশৃঙ্খলা বিনষ্ট হয়। আমরা চেষ্টা করছি দ্রুত মীমাংসার জন্য।



ওই বাড়ির মামুন, সেকান্তর বেপারী, আঃ মুনাফ বেপারীসহ অনেকেই জানান, একটি তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে পাটওয়ারী বাড়ির লোকজন নিজেদের আধিপত্য জাহির করার জন্য এই ন্যাক্কারজনক ঘটনার জন্ম দিয়েছে। আমরা ৪টি বাড়ির মানুষ গৃহবন্দী হয়ে পড়েছি। এই ঈদের সময়ে আমাদের কোনো অতিথি আসলেও তারা বিভিন্ন উস্কানিমূলক কথা বলে তাদেরকে রাস্তা থেকে বিদায় করে দেয়। ছোট ছোট ছেলেদের সাথে ঘটনাকে কেন্দ্র করে তারা আমাদের বিরুদ্ধে মামলা করে হয়রানি করে আসছে। আমাদের বাড়ির শত বছরের পুরানো রাস্তা কেটে দিয়ে ও বেড়া দিয়ে যে বাজে দৃষ্টান্ত সৃষ্টি করেছে তা ভবিষ্যতের জন্য অশুভ দিক বয়ে আনবে। আমরা এ ঘটনার সুষ্ঠু বিচার দাবি করি।



ঘটনা নিয়ে প্রভাষক শরীফ পাটওয়ারী জানান, ফরিদপুরে সড়ক দুর্ঘটনায় আমার শ্যালক নিহত হয়। আমি তাদের দাফন সেরে ঈদের আগের দিন সন্ধ্যায় বাড়ি আসি। এরপর অন্যান্য দিনের মতো দিগদাইর বাাজারের মনিরের দোকানে বসে চা খাওয়ার সময় অতর্কিতে আওয়ামী লীগ নেতা মফিজ মজুমদারের উপর একদল লোক হামলা করে। আমি তাদের রোধ করতে চাইলে তারা ঈদগাহে ঈদের নামাজ আদায় আমার কারণে করতে পারেনি বলে হুংকার দিয়ে আমার উপরও হামলা করে। পরে স্থানীয় লোকজন আমাদের উদ্ধার করে হাজীগঞ্জ হাসপাতালে নিয়ে ভর্তি করে। তিনি জানান, বেপারী বাড়ির লোকজন আমাদের উপর হামলা করায় লোকজন বিক্ষুব্ধ হয়ে রাস্তায় বেড়া দিয়েছে এবং কেটে দিয়েছে। তিনি দাবি করেন, ওই সড়কটি পাটওয়ারী বাড়ির।



শরীফ পাটওয়ারীর দায়ের করা মামলার প্রধান অভিযুক্ত ব্যবসায়ী শেখ ফরিদ জানান, ঘটনার সময় আমি ওই এলাকাতেই ছিলাম না। পুলিশ ঘটনার সঠিক তদন্ত করলে প্রকৃত চিত্র বেরিয়ে আসবে। তবে শরীফ পাটওয়ারীর উপর হামলার ঘটনাটি যেমন দুঃখজনক, তেমনি এই হামলার ঘটনাকে কেন্দ্র করে সড়কে বেড়া দেয়া, সড়ক কেটে দেয়াও দুঃখজনক। আমি ঘটনা জানার পরে বহু লোকের মধ্যে বসে সমাধানের চেষ্টা করেছি। কিন্তু তারা রাজি হয়নি।



স্থানীয় ইউপি চেয়ারম্যান মাওঃ শরাফত উল্যা জানান, প্রভাষক শরীফ পাটওয়ারীর উপর হামলা ঘটনাটি দুঃখজনক। তবে রাস্তায় বেড়া দেয়া ও রাস্তা কেটে ফেলার ঘটনাটি কেউই আমাকে জানায়নি।



ফরিদগঞ্জ থানার অফিসার ইনচার্জ আব্দুর রকিব জানান, ঘটনা শুনে আমি থানা পুলিশের একটি ফোর্স সেখানে পাঠাই। প্রভাষক শরীফ পাটওয়ারীসহ অন্যদের উপর হামলার ঘটনায় মামলা দায়ের হয়েছে। একজনকে আটক করা হয়।



এদিকে নাম প্রকাশ না করার শর্তে স্থানীয় লোকজন জানান, দুই বাড়ির লোকজনের মধ্যে দীর্ঘদিন থেকেই স্থানীয় রাজনীতির সাথে সাথে পরস্পরের প্রতি আস্থাহীনতাও রয়েছে। সরেজমিন গিয়ে দেখা গেছে, ঘটনার দুইদিন পরও দুই পক্ষের মধ্যেই থমথমে অবস্থা বিরাজ করছে। দ্রুত এর সুষ্ঠু সমাধান না হলে আবারো হামলা ও পাল্টা হামলার ঘটনা ঘটতে পারে বলে তারা আশঙ্কা ব্যক্ত করেছেন।



 



 


এই পাতার আরো খবর -
করোনা পরিস্থিতি
বাংলাদেশ বিশ্ব
আক্রান্ত ৩,৩৯,৩৩২ ২,৯২,০১,৬৮৫
সুস্থ ২,৪৩,১৫৫ ২,১০,৩৫,৯২৬
মৃত্যু ৪,৭৫৯ ৯,২৮,৬৮৬
দেশ ২১৩
সূত্র: আইইডিসিআর ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
আজকের পাঠকসংখ্যা
৩০৬৫৬২
পুরোন সংখ্যা