চাঁদপুর, শুক্রবার ২৫ সেপ্টেম্বর ২০২০, ১০ আশ্বিন ১৪২৭, ৭ সফর ১৪৪২
jibon dip

সর্বশেষ খবর :

  • --
মতলব উত্তরে মাল্টা চাষে লাভবান ইউপি সদস্য আল-আমিন
এডিসি জেনারেল ও নির্বাহী অফিসারের বাগান পরিদর্শন
চাঁদপুর কণ্ঠ রিপোর্ট
২৫ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


সারিবদ্ধ গাছে গাছে ঝুলছে মাল্টা। প্রতিটি গাছে এতো বেশি মাল্টা ধরেছে যে, ফলের ভারে গাছের ডালগুলো মাটির দিকে নুয়ে পড়েছে।



চাঁদপুরের কৃষি নির্ভর উপজেলা মতলব উত্তরে এমন চিত্রই চোখে পড়ে। এখানকার অধিকাংশ মানুষের জীবিকা কৃষি কাজের ওপর নির্ভরশীল। দেশের অন্যতম বৃহৎ মেঘনা-ধনাগোদা সেচ প্রকল্পহেতু বর্ষায়ও জমিতে পানি উঠে না, তাই সারা বছরই ফসল করা যায়।



অন্যান্য ফসলের পাশাপাশি চার বছর ধরে এখানে চাষ হচ্ছে মাল্টা। অল্প টাকা আর শ্রমে বেশি লাভবান হওয়ার সুযোগ থাকায় এই ফল চাষে আগ্রহী হচ্ছেন চাষিরা।



উপজেলার কলাকান্দা ইউনিয়ন পরিষদের ৯নং ওয়ার্ডের সদস্য আল-আমিন প্রধান। তিনি সখের বসে রাস্তার পাশের ২০ শতক জমিতে মাটি ফেলে উঁচু করে মাল্টার চাষ শুরু করেন চার বছরে পূর্বে। বছর যেতে না যেতেই গাছে ফল আসতে শুরু করে। প্রথম বছরেই তিনি অর্ধলক্ষ টাকা বিক্রি করেন। এ বছর তিনি এক লাখ টাকা বিক্রির আশা করছেন। তার ফলের বাগানে মাল্টা ছাড়াও ড্রাগন, চায়না কমলা, জাম্বুরা, বরই, আমসহ বিভিন্ন ফলের চাষ করেছেন।



তিনি বলেন, টিভিতে মাল্টা চাষ দেখে আমি মাল্টা চাষ শুরু করি। মাল্টা চাষে আমি লাভবান হওয়ায় এলাকার অন্যান্য যুবকও উদ্বুদ্ধ হচ্ছে।



মাল্টার পরিচর্যার বিষয়ে তিনি বলেন, মাল্টা গাছের চারপাশের আগাছা পরিষ্কার করলে এবং পোকার আক্রমণ দেখে কীটনাশক স্প্রে করলেই গাছ সতেজ থাকে। আর শুষ্ক মৌসুমে গাছে সেচ দিতে হয়।



আল-আমিন আরো বলেন, প্রতিটি গাছে ১০০/১৫০টি মাল্টা ধরেছে। আশা রাখি, একেকটি গাছ থেকে ১৫০০ টাকার মাল্টা বিক্রি করতে পারবো। মাল্টা বাগানে সপ্তাহে তিন থেকে চার ঘণ্টা শ্রম দিলেই চলে। মাঝে মধ্যে লাল সার, গুটি সার এবং কিছু কীটনাশক দিতে হয়।



মতলব উত্তর উপজেলা নির্বাহী অফিসার স্নেহাশীষ দাশ গত ৯ সেপ্টেম্বর কলাকান্দা ইউনিয়ন পরিষদ পরিদর্শনে এসে ইউপি সদস্য আল-আমিনের বাগান পরিদর্শন করেন। গত ১৬ সেপ্টম্বর পরিদর্শন করেন চাঁদপুর জেলার এডিসি জেনারেল মোহাম্মদ আব্দুল্লাহ আল মাহমুদ জামান। তিনি বলেন, এদেশে মাল্টা চাষ বাড়তে থাকলে বিদেশ থেকে আমদানি করতে হবে না। দেশে উৎপাদিত মাল্টার চাহিদা বাড়বে। এই মাল্টা খেতে মিষ্টি ও সুস্বাদু। মাল্টার বাগান দেখে আমি মুগ্ধ। উপজেলার এক খ- জমিও যেনো অনাবাদী না থাকে সেদিকে বেশি নজর দিতে যুবকদের প্রতি আহ্বান জানাই। সরকারের পক্ষ থেকে সব ধরনের সহযোগিতা করা হবে।



 



 


এই পাতার আরো খবর -
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

৭৬-সূরা দাহ্র বা ইন্সান


৩১ আয়াত, ২ রুকু, মক্কী


পরম করুণাময় ও অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি।


 


২১। তাহাদের আবরণ হইবে সূক্ষ্ম সবুজ রেশম ও স্থুল রেশম, তাহারা অলংকৃত হইবে রৌপ্য নির্মিত কংকনে, আর তাহাদের প্রতিপালক তাহাদিগকে পান করাইবেন বিশুদ্ধ পানীয়।


২২। অবশ্য, ইহাই তোমাদের পুরস্কার এবং তোমাদের কর্মপ্রচেষ্টা স্বীকৃত।


 


 


ভয়কে যারা মানে তারাই জাগিয়ে রাখে ভয়।


-রবীন্দ্রনাথ ঠাকুর।


 


 


 


যে ব্যক্তি নীরবতা অবলম্বন করেছে সে মুক্তি লাভ করেছে।


 


ফটো গ্যালারি
করোনা পরিস্থিতি
বাংলাদেশ বিশ্ব
আক্রান্ত ৪,৬৪,৯৩২ ৬,৩১,৩৫,৯৭৩
সুস্থ ৩,৮০,৭১১ ৪,৩৬,১২,৩৫৩
মৃত্যু ৬,৬৪৪ ১৪,৬৬,২৮৯
দেশ ২১৩
সূত্র: আইইডিসিআর ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
আজকের পাঠকসংখ্যা
১৪০৬৯৮
পুরোন সংখ্যা