চাঁদপুর, বৃহস্পতিবার ২৯ অক্টোবর ২০২০, ১৩ কার্তিক ১৪২৭, ১১ রবিউল আউয়াল ১৪৪২
jibon dip

সর্বশেষ খবর :

  • --
হাইমচরে ১৫ বস্তা জেলে চাল জব্দ
মিজানুর রহমান
২৯ অক্টোবর, ২০২০ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


হাইমচর উপজেলার ৫নং হাইমচর ইউনিয়নে ১৫ বস্তা জেলে চাল অন্যত্র নেয়ার পথে ট্রলার মালিক কিতাব আলীকে আটক করেছে স্থানীয় জনতা। চেয়ারম্যান শাহাদাত সরকার কর্তৃক জেলেদের চাল পাচারকালে আটকের এমন সংবাদ পেয়ে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) রিগ্যান চাকমা ও মৎস্য কর্মকর্তা মোঃ মিজানুর রহমান আটককৃত চাল জব্দ এবং চাল বহনকারী ট্রলার মালিককে আটক করে উপজেলায় নিয়ে যান। ২৭ অক্টোবর মঙ্গলবার বিকেল ৪ টার সময় এ ঘটনা ঘটে।



জানা যায়, সরকারি সিল লাগানো ১৫ বস্তা চাল হাইমচর ইউনিয়ন পরিষদ কার্যালয় থেকে ট্রলার যোগে পাচারের সময় স্থানীয় জনতা আটক করেন। হাইমচর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান শাহাদাত সরকার তার ইউনিয়নে ১নং ওয়ার্ডের মেম্বার মোঃ শাহজাহান, ২নং ওয়ার্ড মেম্বার আহম্মেদ, ৮নং ওয়ার্ডের মেম্বার মোঃ হারুন মালসহ তিন মেম্বারের বাড়িতে চাল প্রেরণের জন্য ট্রলারে উঠিয়ে দিয়েছেন বলে আটক নৌকার মাঝি কিতাব আলী জানিয়েছেন।



স্থানীয় লোকজন জানান, ইতিপূর্বে কয়েকবারই এভাবে সরকারি চাল পাচার হয়েছে। তার পূর্বেও ইউনিয়নের নামে বরাদ্দকৃত ৩শ' জেলের মাঝে চাল বিতরণ না করে এবং তাদেরকে দিবো বলে সময় দেয়া হয়। কিন্তু সে চালগুলো ইউপি চেয়ারম্যান শাহাদাত সরকার ও ওয়ার্ড মেম্বারদের সাথে সমন্বয় করে হাইমচরের বিভিন্ন দোকানে বিক্রি করা হয় বলে অভিযোগ উঠেছে।



জেলেরা চালের জন্যে পরিষদে গেলে তাদেরকে হুমকি-ধমকি এবং মামলার ভয়ভীতি দেখানো হয়। ইউপি চেয়ারম্যানের চাল পাচারের অভিযোগে এলাকায় তোলপাড় সৃষ্টি হয়েছে।



স্থানীয়রা আরো জানান, তিনি শুধু জেলেদের চাল নয়, ইউনিয়নের অন্যান্য সরকারি বরাদ্দেও অনিয়ম করেছেন। ভয়ে কেউ কিছু বলতে সাহস পায় না।



এ বিষয়ে ৫নং হাইমচর ইউনিয়ন পরিষদের সাবেক মেম্বার আব্দুল হক মোল্লা সাংবাদিকদের জানান, আমিসহ জনতা মিলে সরকার ঘোষিত মা ইলিশ রক্ষার কার্যক্রমে জেলেদের জন্যে বরাদ্দকৃত চাল ট্রলারযোগে পাচার করে দোকানে বিক্রির সময় স্থানীয়দের সন্দেহ হলে চালসহ ট্রলার মালিককে আটক করি। পরে প্রশাসনকে জানালে ঘটনাস্থলে গিয়ে সেই চাল জব্দ করে উপজেলায় নিয়ে যায়।



এ ব্যাপারে উপজেলা মৎস্য কর্মকর্তা মোঃ মিজানুর রহমান জানান, ৫নং হাইমচর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান শাহাদাত সরকার ট্রলারে করে চাল পাচার করছেন এমন সংবাদের ভিত্তিতে উপজেলা নির্বাহী অফিসারকে অবগত করে ঘটনাস্থলে এসে জনতা কর্তৃক আটককৃত ১৫ বস্তা চাল উদ্ধার করি। জিজ্ঞাসাবাদের জন্য ট্র্রলার মাঝিকে আটক করে নিয়ে এসেছি।



উপজেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) রিগ্যান চাকমা জানান, জনতার হাতে আটককৃত চালের সংবাদ পেয়ে আটককৃত চাল উদ্ধার করে উপজেলায় নিয়ে আসা হয়েছে। চাল পাচারকারীদের সাথে জড়িতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।



এ ব্যাপারে অভিযুক্ত ইউপি চেয়ারম্যান শাহাদাত সরকারের সাথে যোগাযোগ করার চেষ্টা করা হলে তার ব্যবহৃত ফোন নাম্বারটি বন্ধ পাওয়া যায়। এদিকে ইউএনও হাইমচর-এর ফেসবুক আইডি থেকে স্ট্যাটাসে জানানো হয়, মঙ্গলবার হাইমচর ইউনিয়নের ১৫ বস্তা চাল আটকের পর আটককৃত চালের বিষয়ে জানার জন্য সংশ্লিষ্ট চেয়ারম্যান, মেম্বারগণকে মৎস্য অফিসার, জেলে সহ সাংবাদিক শাহ আলম, দীপু পাটোয়ারী ও ইসমাইল-এর সম্মুখে জিজ্ঞাসাবাদ করা হয়।



জানা যায়, হাইমচর ইউনিয়নের ১৮০ জন জেলে দক্ষিণ আলগীর ৮, ৯নং ওয়ার্ড ও চরভৈরবী ইউনিয়নের ১নং ওয়ার্ডে বসবাস করেন। গতকাল এপারের কিছু জেলে তাদের চাল ট্রলারে করে নিয়ে আসেন বলে আমাদেরকে জানায়। তৎপ্রেক্ষিতে জেলেদের তালিকা, জেলে কার্ড, মেম্বারের মাস্টাররোল যাচাই করা হয়। চালের পরিমাপ করে প্রায় ৬০০ কেজি চাল পাওয়া যায়। চাল পাচার বিষয়ে একটি ৩ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়। গতকাল সকালে হাইমচর ইউনিয়নের জেলেদের চাল বিতরণের সম্পূর্ণ মাস্টাররোল জমা দেয়ার পর তদন্ত কমিটি দৈবচয়নের ভিত্তিতে যাচাই করেন। যাচাই করে চালের পরিমাণের সাথে জেলেদের কাছে বিতরণকৃত চাল সঠিক পাওয়া যায় মর্মে উল্লেখ করেন।



 


এই পাতার আরো খবর -
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

৮৩-সূরা মুতাফ্ফিফীন


৩৬ আয়াত, ১ রুকু, মক্কী


পরম করুণাময় ও অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি।


 


২১। যাহারা আল্লাহর সান্নিধ্যপ্রাপ্ত তাহারা উহা দেখে।


২২। পুণ্যবানগণ তো থাকিবে পরম স্বাচ্ছন্দ্যে,


২৩। তাহারা সুসজ্জিত আসনে বসিয়া অবলোকন করিবে।


২৪। তুমি তাহাদের মুখম-লে স্বাচ্ছন্দ্যের দীপ্তি দেখিতে পাইবে,


 


assets/data_files/web

শিক্ষা হচ্ছে ধনাগার এবং সংস্কৃতি মৃত্যুহীন।


-হেনরি অ্যাডামস।


 


 


 


 


 


যে পরনিন্দা করে সে নিন্দুকের অন্যতম।


 


ফটো গ্যালারি
করোনা পরিস্থিতি
বাংলাদেশ বিশ্ব
আক্রান্ত ৪,৬৪,৯৩২ ৬,৩১,৩৫,৯৭৩
সুস্থ ৩,৮০,৭১১ ৪,৩৬,১২,৩৫৩
মৃত্যু ৬,৬৪৪ ১৪,৬৬,২৮৯
দেশ ২১৩
সূত্র: আইইডিসিআর ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
আজকের পাঠকসংখ্যা
৮৭৮০৩
পুরোন সংখ্যা