চাঁদপুর, রোববার ২৯ নভেম্বর ২০২০, ১৪ অগ্রহায়ণ ১৪২৭, ১৩ রবিউস সানি ১৪৪২
jibon dip

সর্বশেষ খবর :

  • -
মুহতামিমের বিরুদ্ধে অভিযোগের সত্যতা পাওয়া যায়নি
খুলে দেয়া হলো জাফরাবাদ এমদাদিয়া মাদ্রাসা
মিজানুর রহমান
২৯ নভেম্বর, ২০২০ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


এক সপ্তাহ বন্ধ থাকার পর অবশেষে চাঁদপুর শহরের পুরাণবাজার ঐতিহ্যবাহী জাফরাবাদ জামিয়া আরাবিয়া এমদাদিয়া (দাওরায়ে হাদীস) মাদ্রাসা এতিমখানা ও লিল্লাহ বোডিং খুলে দেয়া হয়েছে। গতকাল ২৮ নভেম্বর শনিবার দুপুরে মাদ্রাসা পরিচালনা কমিটির সভাপতি বিশিষ্ট শিল্পপতি ও সমাজসেবক আলহাজ্ব শেখ হারুন অর রশীদ ও সাধারণ সম্পাদক আহসান উল্লাহ আখন্দসহ কমিটির অন্য সদস্যরা, এলাকার গণ্যমাণ্য ব্যক্তিবর্গ ও জনপ্রতিনিধিদের সঙ্গে বসে আলাপ আলোচনার মাধ্যমে মাদ্রাসা খুলে দেয়ার সিদ্ধান্ত নেন। এছাড়া মাদ্রাসার মুহতামিমের বিরুদ্ধে আনীত অভিযোগের সত্যতা পায়নি কমিটি। আজ ২৯ নভেম্বর রোববার থেকে মাদ্রাসার দ্বীনি শিক্ষা কার্যক্রম পুনরায় চলবে বলে মাদ্রাসা কমিটির সহ-সভাপতি হাজী বিল্লাল হোসেন পাটোয়ারী জানিয়েছেন।



গতকাল শনিবার সকাল ১০টায় শুরু হয়ে বেলা ১টা পর্যন্ত চলে কমিটির জরুরি এ মিটিং। উপস্থিত ছিলেন বেগম ইন্ডাস্ট্রিজের পরিচালক হাবিবুর রহমান, ১১নং ইব্রাহিমপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কাশেম খান, মাদ্রাসা কমিটির সহ-সভাপতি দিলদার খান, যুগ্ম সাধারণ সম্পাদক সালাহ উদ্দিন মোঃ বাবর, রেজাউল ইসলাম রেজু মিজি, সদস্য হারুন খান ও রফিক মলি্লক।



এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গের মধ্যে উপস্থিত ছিলেন ১০নং লক্ষীপুর মডেল ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আরশাদ মিয়াজী, আওয়ামী লীগ নেতা নিলু হাওলাদার, পৌর ৩নং ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক গাজী মোঃ হাছান, মনির হোসেন মানিক, আওয়ামী লীগ নেতা নয়ন মোল্লা, তনু মোল্লা, শফিক গাজী, মোস্তফা গাজী, সেলিম মেম্বার, শফিক মেম্বার, ছাত্রলীগের সাবেক নেতা শাহিন গাজী, ওয়ার্ড আওয়ামী লীগ নেতা সোহেল মজুমদারসহ আরো অনেকে।



মাদ্রাসা খোলার বিষয়ে কমিটির এই আলোচনায় মুহতামিম মাওলানা জাফর আহমদের বিরুদ্ধে আনীত অভিযোগের সত্যতা পায়নি মাদ্রাসা কমিটি। শিক্ষকগণও মোহতামেমের প্রতি পূর্ণ আস্থা এবং সৎ বলে মত প্রকাশ করেছেন।



ছাত্রদের দাবি দাওয়া বিষয়ে কমিটির সিদ্ধান্ত হলো-লিল্লাহ বোর্ডিংয়ের খাবারের মান উন্নত করা হবে। দ্বীনি শিক্ষা কার্যক্রমকে আরো মানসম্মত এবং আধুনিক প্রযুক্তিনির্ভর করা হবে। মাদ্রাসার উন্নয়নমূলক কাজগুলো এগিয়ে নেয়া হবে এবং ছাত্রদের কোনো অভিযোগ থাকলে কমিটিকে জানাবে।



এছাড়া মাদ্রাসার কমিটিতে আরো সদস্য অন্তর্ভুক্ত করা হবে এবং মাদ্রাসার জন্য শিক্ষক নিয়োগ কমিটি পৃথক করা হবে। যে সকল শিক্ষকের বেতন বকেয়া রয়েছে, আলোচনা সাপেক্ষে সেই বেতন পরিশোধ করা হবে। গতকাল শনিবার সকালে মাদ্রাসা প্রাঙ্গণে সকলে বসে সকলে একমত হয়ে এসব বিষয়ে সিদ্ধান্তে উপনীত হন।



উল্লেখ্য, গত ১৬ নভেম্বর মাদ্রারাসার একজন হাফেজ শিক্ষক নিজ থেকে অব্যাহতিপত্র অধ্যক্ষের বরাবর জমা দেন। তারপর ১৮ নভেম্বর এ নিয়ে সকল ছাত্র একত্রিত হয়ে মাদ্রাসায় বিক্ষোভ করে। এ সময় ছাত্ররা মাদ্রাসার জানালার গ্লাস ভাংচুর করে এবং মোহতামিমকে অবরুদ্ধ করে রেখে তার অপসারণের দাবি জানায়। এ উত্তেজনা পরিস্থিতির খবর পেয়ে পুলিশ এসে পরিস্থিতি শান্ত করে। কমিটির লোকজন ঘটনাটি নিয়ে বসার সিদ্ধান্ত নেয়। সে মুহূর্তে ছাত্ররা পুনরায় কমিটির লোকজনের সামনেই বিক্ষোভ করলে তাৎক্ষণিক মাদ্রাসাটি অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়।



কয়েকদিন বন্ধ থাকার পর শনিবার কমিটির লোকজনের সিদ্ধান্তে পুনরায় মাদ্রাসা খুলে দেয়া হয় এবং মোহতামিম জাফর আহমদের বিরুদ্ধে যে সকল অভিযোগ আনা হয় তা মিথ্যে বলে প্রমাণিত হয়।



 


হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

৮২-সূরা ইন্ফিতার


১৯ আয়াত, ১ রুকু, মক্কী


১৬। এবং উহারা উহা হইতে অন্তর্হিত হইতে পারিবে না।


১৭। কর্মফল দিবস সম্বন্ধে তুমি কী জান?


১৮। আবার বলি, কর্মফল দিবস সম্বন্ধে তুমি কি জান?


১৯। সেই দিন একে অপরের জন্য কিছু করিবার সামর্থ্য থাকিবে না; এবং সেই দিন সমস্ত কর্তৃত্ব হইবে আল্লাহর।


পরম করুণাময় ও অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি।


 


আমার মুক্তি আলোয়...।


-রবীন্দ্রনাথ ঠাকুর।


 


 


 


 


 


 


যার দ্বারা মানবতা উপকৃত হয়, মানুষের মধ্যে তিনি উত্তম পুরুষ।


 


ফটো গ্যালারি
করোনা পরিস্থিতি
বাংলাদেশ বিশ্ব
আক্রান্ত ৫,১২,৪৯৬ ৮,২৪,৩৫,৪৮২
সুস্থ ৪,৫৬,০৭০ ৫,৮৪,৪৩,৫১৫
মৃত্যু ৭,৫৩১ ১৭,৯৯,২৯৪
দেশ ২১৩
সূত্র: আইইডিসিআর ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
আজকের পাঠকসংখ্যা
৮০৭২৮৫
পুরোন সংখ্যা