চাঁদপুর, বৃহস্পতিবার ৮ এপ্রিল ২০২১, ২৫ চৈত্র ১৪২৭, ২৪ শাবান ১৪৪২
jibon dip

সর্বশেষ খবর :

  • -
দিন দিন ঢিলে হচ্ছে লকডাউন গণপরিবহনের বিকল্প সিএনজি অটোরিকশা
কামরুজ্জামান টুটুল
০৮ এপ্রিল, ২০২১ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


লকডাউনের বিষয়ে সরকারি নির্দেশনা কঠোর থাকলেও বাস্তবে দিন দিন ঢিলে হয়ে পড়ছে লকডাউন। ৮০ ভাগ ব্যবসায়ী লকডাউনকে মানছেন না। লকডাউন উঠিয়ে নিতে ব্যবসায়ীরা বিক্ষোভ মিছিল পর্যন্ত করেছে। ঈদের অজুহাতে হাজীগঞ্জ বাজারসহ উপজেলার অন্যসকল বাজারের ৮০ ভাগ ব্যবসা প্রতিষ্ঠান খোলা রাখা হচ্ছে। তবে ক্রেতা তুলনামূলক অনেক কম। এদিকে মহাসড়কে গণপরিবহন তথা দূরপাল্লার সকল ধরনের যাত্রীবাহী বাস চলাচল বন্ধ রয়েছে। এই সুযোগে যাত্রীরা গণপরিবহনের বিকল্প হিসেবে সিএনজি অটোরিকশাকে বেছে নিয়েছে। অপরদিকে এখানো ২০ ভাগ মানুষ মাস্ক ছাড়াই হাটবাজারে চলাফেরা করতে দেখা যাচ্ছে। এ নিয়ে প্রশাসন গত বছরের লকডাউনের চেয়ে এবারের লকডাউনে বেশ ঢিলেঢালা ভাব দেখাচ্ছে বলে সংশ্লিষ্টদেরকে বলতে শোনা যাচ্ছে।



সরজমিনে দেখা যায়, গত সোমবার সকাল থেকে সারাদেশের ন্যায় হাজীগঞ্জ বাজারে লকডাউন শুরু হয়। এদিন সকাল ১১টার দিকে হাজীগঞ্জ বাজারের ৮০ ভাগ ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ থাকতে দেখা গেছে। এরপরেই আস্তে আস্তে অ্যাসিড টেস্টের মতো একজন-দুজন করে সবাই কম-বেশি দোকান খুলতে শুরু করে। একটা সময় ৯০ থেকে ৯৫ ভাগ ব্যবসায়ী তাদের ব্যবসা প্রতিষ্ঠান খুলতে শুরু করে। তবে এর মধ্যে নিত্যপ্রয়োজনীয় বাজারের দোকান ছাড়া কাপড়, কসমেটিকস্, গার্মেন্টেস্, হার্ডওয়্যার, ইলেকট্রিক, ইলেক্ট্রনিঙ্সহ অন্য সকল ব্যবসা প্রতিষ্ঠানের সার্টার দুটোর একটি কিংবা অর্ধেক করে খুলে রেখে বিকিকিনি করতে দেখা গেছে। এ চিত্র গত ৩ দিনের।



গতকাল বুধবার সারাদিন হাজীগঞ্জ বাজার ঘুরে দেখা যায়, কোথাও কোনো ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ নেই। বিপণীবিতান কিংবা ছোট মার্কেট সবই খোলা। এই সব মার্কেটের ৯০ ভাগ ব্যবসা প্রতিষ্ঠান খোলা রয়েছে। তবে বিভিন্ন কোম্পানির শো-রুম যেমন ওয়ালটন, বেস্ট ইলেকট্রনিঙ্ বন্ধ রাখতে দেখা গেছে।



ছোট-বড় খাবার হোটেলগুলোর মধ্যে অধিকাংশই খোলা রাখা হয়েছে। তবে গাউছিয়া, তৃপ্তিসহ বেশ ক'টি বড় রেস্টুরেন্ট বন্ধ রাখা হয়েছে। হোটেলে বসিয়ে প্রকাশ্যে খাবার বিক্রির জরিমানাও গুণতে হয়েছে একটি প্রথম শ্রেণির হোটেলকে।



এদিকে স্বাস্থ্যবিধি মেনে ব্যবসা পরিচালনা করা হবে এমন ওয়াদা সামনে রেখে লকডাউন খুলে দেয়ার দাবিতে হাজীগঞ্জ বাজারে মিছিল করেছে কয়েকটি মার্কেটের ব্যবসায়ীবৃন্দ। তাদের সাফ কথা ঈদকে সামনে রেখে আমরা ব্যংক লোন কিংবা আত্মীয়স্বজন থেকে মোটা পরিমাণের টাকা এনে ইতিমধ্যে মোকাম করে ফেলেছি। এখন ঈদে যদি কোনো কারণে মাল বিক্রি না হয় তাহলে আমাদের জীবনটাই শেষ হয়ে যাবে। অবশ্য এমন দাবি অন্য সকল ব্যবসায়ীর। অথচ কোভিড-১৯ সংক্রমণ আকাশছোঁয়া, সেই বিষয়ে তাদের কোনো ভ্রূক্ষেপ নেই।



অপরদিকে কোভিড-১৯ সংক্রমণ রোধে দূরপাল্লার গণপরিবহন বন্ধ রয়েছে ঠিকই, কিন্তু গণপরিবহনের বিকল্প হিসেবে যাত্রীরা বেছে নিয়েছে থ্রি-হুইলারের সিএনজিচালিত অটোরিকশাকে। এই সকল অটোরিকশার ভাড়া তুলনামূলক বেশি নিচ্ছে ঠিকই, কিন্তু ভাড়ার জন্যে কেউ ঘরে বসে থাকেনি। সবাই সবার কাজে ঠিক বাসের বদলে সিএনজি অটোরিকশাকে বাহন হিসেবে বেছে নিয়েছে। মূলত সিএনজি অটোরিকশার কারণে লকডাউনের মধ্যেও হাজীগঞ্জ বাজারে মাঝে মাধ্যে জ্যাম পড়তে দেখা যাচ্ছে। এজন্যে ট্রাফিক পুলিশকে চৈত্রের এই গরমের মধ্যেও সারাক্ষণ গলদঘর্ম হতে হচ্ছে।



এ বিষয়ে হাজীগঞ্জ থানার অফিসার ইনচার্জ হারুনুর রশিদ জানান, আমরা যতোক্ষণ বাজারে অবস্থান করি ততোক্ষণ বাজারের বেশিরভাগ ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ রাখা থাকে। এ নিয়ে আমরা উপজেলা প্রশাসনের সাথে কাজ করছি।



সদ্য যোগদানকারী হাজীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোমেনা আক্তার বলেন, আমরা গত দুদিনেই ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেছি। লকডাউন মানাতে আমরা আরও কঠোর হবো।



 


এই পাতার আরো খবর -
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

২-সূরা বাকারা


২৮৬ আয়াত, ৪০ রুকু, মাদানী


পরম করুণাময় ও অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি।


 


 


৮। আর মানুষের মধ্যে এমন লোকও রহিয়াছে যাহারা বলে, 'আমরা আল্লাহ ও আখিরাতে ঈমান আনিয়াছি' কিন্তু তাহারা মু'মিন নহে;


৯। আল্লাহ এবং মু'মিনগণকে তাহারা প্রতারিত করিতে চাহে। অথচ তাহারা যে নিজদিগকে ভিন্ন কাহাকেও প্রতারিত করে না, ইহা তাহারা বুঝিতে পারে না।


 


এমন প্রাসাদ তৈরি করো না, যা তুমি বাসযোগ্য করতে পারবে না।


_আল-ফকরি।


 


 


বিদ্যা শিক্ষার্থীগণ বেহেশতের ফেরেশতাগণ কর্তৃক অভিনন্দিত হবেন।


 


ফটো গ্যালারি
করোনা পরিস্থিতি
বাংলাদেশ বিশ্ব
আক্রান্ত ৬,৪৪,৪৩৯ ১৩,২১,৯৪,৪৪৭
সুস্থ ৫,৫৫,৪১৪ ১০,৬৪,২৬,৮২২
মৃত্যু ৯,৩১৮ ২৮,৬৯,৩৬৯
দেশ ২১৩
সূত্র: আইইডিসিআর ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
আজকের পাঠকসংখ্যা
৩৮৭০১
পুরোন সংখ্যা