চাঁদপুর, বৃহস্পতিবার ২৬ মার্চ ২০২০, ১২ চৈত্র ১৪২৬, ৩০ রজব ১৪৪১
jibon dip

সর্বশেষ খবর :

  • -
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

৭৩-সূরা মুয্যাম্মিল


২০ আয়াত, ২ রুকু, মক্কী


 


২০। তোমার প্রতিপালক তো জানেন যে, তুমি জাগরণ কর কখনও রাত্রির প্রায় দুই-তৃতীয়াংশ কখনও অর্ধাংশ এবং কখনও এক তৃতীয়াংশ এবং জাগে তোমার সংগে যাহারা আছে তাহাদের একটি দলও এবং আল্লাহই নির্ধারণ করেন দিবস ও রাত্রির পরিমাণ। তিনি জানেন যে, তোমরা ইহা পুরাপুরি পালন করিতে পারিবে না, অতএব আল্লাহ তোমাদের প্রতি ক্ষমাপরবশ হইয়াছেন। কাজেই কুরআনের যতটুকু আবৃত্তি করা তোমার জন্য সহজ, ততটুকু আবৃত্তি কর, আল্লাহ জানেন যে, তোমাদের মধ্যে কেহ কেহ অসুস্থ হইয়া পড়িবে, কেহ কেহ আল্লাহর অনুগ্রহ সন্ধানে দেশ ভ্রমণ করিবে এবং কেহ কেহ আল্লাহর পথে সংগ্রামে লিপ্ত হইবে। কাজেই তোমরা কুরআন হইতে যতটুকু সহজসাধ্য আবৃত্তি কর। অতএব সালাত কায়েম কর, যাকাত প্রদান কর এবং আল্লাহকে দাও উত্তম ঋণ। তোমরা তোমাদের নিজেদের মঙ্গলের জন্য ভাল যাহা কিছু অগ্রিম প্রেরণ করিবে। তোমরা তাহা পাইবে আল্লাহর নিকট। উহা উৎকৃষ্টতর এবং পুরস্কার হিসাবে মহত্তর। আর তোমরা ক্ষমা প্রার্থনা কর আল্লাহর নিকট; নিশ্চয়ই আল্লাহ ক্ষমাশীল, পরম দয়ালু।


 


 


assets/data_files/web

জনসমর্থনহীন সরকারের পতন অবধারিত।


-জ্যোতি বসু।


 


 


 


মানবতাই মানুষের শ্রেষ্ঠতম গুণ।


 


 


ফটো গ্যালারি
অল্পের জন্য রক্ষা পেলো মেঘনা পেট্রোলিয়াম ডিপোসহ কয়েক শতাধিক ঘর-বাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠান
চাঁদপুর শহরের ৫নং ঘাটে প্লাস্টিকের গোডাউনে ভয়াবহ অগ্নিকান্ড॥ ১৫ লাখ টাকার ক্ষয়-ক্ষতি
শওকতআলী
২৬ মার্চ, ২০২০ ১৫:৪৭:৫৭
প্রিন্টঅ-অ+


চাঁদপুর শহরের স্ট্যান্ড রোডেস্থ ৫নং ঘাট ডাকাতিয়া নদীর পশ্চিম পাড়ে অবস্থিত একটি বিশাল প্লাস্টিকের বিভিন্ন মালামাল রক্ষিত অবস্থায় গোডাউনটিতে ভয়াবহ অগ্নিকান্ডের সৃষ্টি হয়েছে। এ ঘটনায় অল্পের জন্য রক্ষা পেয়েছে, চাঁদপুর শহরের একমাত্র মেঘনা পেট্রোলিয়াম ডিপোসহ কয়েকশ’ ঘরবাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠান।



এ ঘটনা ঘটার সাথে সাথে ফায়ার সার্ভিসের ৫টি টিম ঘটনাস্থলে এসে তাৎক্ষনিক মেঘনা পেট্রোলিয়াম ডিপোর রক্ষিত হাউজের পানি মেরে আগুন নিয়ন্ত্রনে আনতে পারায় মেঘনা পেট্রোলিয়াম ডিপোরটি ক্ষতির হাত থেকে রক্ষা পেয়েছে। মেঘনা পেট্রোলিয়াম ডিপোর সংলগ্নস্থানে অবৈধভাবে গড়ে উঠা দোকান পাট ও ডিপোর পিছনে লাগোয়াস্থানে গড়ে উঠা বাসাবাড়িতে প্রতিদিন লাকড়ি জ্বালিয়ে অনেক পরিবার রান্নবান্নার কাজ করে থাকে।



এতে সরকারের কোটি কোটি টাকার সম্পদ রক্ষিত এ ডিপোর নিরাপত্তার বিষয়টি এখন এ অগ্নিকান্ডের কারনে প্রশ্নবৃদ্ব হয়ে উঠেছে। এ বিষয়ে এ ডিপোর দায়িত্বে থাকা কর্মকর্তা আদোকি এ বিষয়টি তার কর্তৃপক্ষকে তথা এর রক্ষনাবেক্ষনের সমস্যা রয়েছে,সেটি কি সরকারের উপরের মহলে জানিয়েছেন? তা’নিয়ে ও সচেতন এলাকাবাসীর মধ্যে প্রশ্ন দেখা দিয়েছে।



এ ঘটনাটি ঘটেছে গতকাল বুধবার রাত পৌনে ১১টায়, শহরের স্ট্যান্ড রোডস্থ ৫নং ঘাট ডাকাতিয়া নদীর পশ্চিমপাড় মেঘনা ডিপোর পূর্ব পাশের বরিশাল এলাকার ফিরোজপুরের বাসিন্দা বিশিষ্ট ব্যবসায়ীর মুরগির ফার্মে।



এ ভয়াবহ আগুন নিয়ন্ত্রনে আনতে চাঁদপুর উত্তর ও দক্ষিন ফায়ার সার্ভিস নতুন বাজার-পুরাণ বাজারের ৫টি ইউনিট ১ ঘন্টাকাল সময় ব্যাপক চেষ্টা চালিয়ে এ ভয়াবহ আগুন নিয়ন্ত্রণ আনতে সক্ষম হয়। তা’নাহলে পার্শবর্তী মেঘনা পেট্রোলিয়াম ডিপোতে আগুন ছড়িয়ে পড়লে পুরো এলাকায় ছড়িয়ে গিয়ে শত-শত ঘরবাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠানের কোটি কোটি টাকার সম্পদ ক্ষতি হওয়ার আশংকা ছিল। এ ভয়াবহ অগ্নিকান্ডের ঘটনায় গোডাউনের মালামালসহ এতে প্রায় ১৫ লাখ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে প্রাথমিক ভাবে ধারণা করছে ক্ষতিগ্রস্ত প্রতিষ্ঠানের মালিক।



এ ভয়াবহ অগ্নিকান্ড থেকে অল্পের জন্য রক্ষা পেয়েছে চাঁদপুরে একমাত্র মেঘনা পেট্রোলিয়াম ডিপোর ৪টি বিশাল আকারে তৈলজাতিয় পদার্থ রাখার ড্রামের মত পাত্রসহ কয়েক শতাধিক বাড়ি-ঘর ও ব্যবসা প্রতিষ্ঠান।

অগ্নিকান্ডের খবর পেয়ে ঘটনাস্থল ছুটে এসে পরিদর্শন ও উপস্থিত শত-শত জনতাকে ঘটনাস্থর থেকে সড়িয়ে পরিস্থিতি নিয়ন্ত্রন করে ফায়ার সার্ভিস কর্মীদেরকে আগুন নিভাতে সহায়তা করেন, চাঁদপুরের অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল)মো: জাহেদ পারভেজ চৌধুরী।



এলাকার বাসীন্দা ও প্রত্যক্ষদর্শী ইব্রাহীম বেপারী জুয়েলসহ এলাকার অনেকে জানান, নূর আলম অটো গ্যারেজের জন্য এই গোডাউনটি ভাড়া নেয়। কিন্তু নূরে আলম অটো গ্যারেজ না দিয়ে মামুন মুন্সি নামে জনৈক ব্যক্তিকে পুরাতন প্লাস্টিকের বোতলসহ বিভিন্ন ভাংঙ্গারির মালামাল রাখার গোডাউন হিসেবে ভাড়া দেওয়া হয়। অগ্নিকান্ডে ঘটনা ঘটে যাওয়াস্থানে  কোন বিদ্যুৎ সংযোগও ছিলো না। ধারণা করা হচ্ছে, আগুনে পুড়ে যাওয়া গোডাউনের পাশের পরিত্যক্ত খালি জায়গায় মাদক সেবীরা নেশা করে আগুনের কোন কিছু ফেলে যাওয়ার ফলে কোন বস্তুতে লেগে এ আগুনের সূত্রপাত হয়েছে।



ফায়ার সার্ভিস উত্তরের (নতুন বাজার) উপ সহকারী পরিচালক ফরিদ আহমেদ জানান, কিভাবে আগুনের সূত্রপাত হয়েছে তা এখনও বলা যাচেছ না। তদন্ত করে পরে জানানো যাবে। আমরা পৌনে ১১ টা থেকে পৌনে ১২টা পর্যন্ত ফায়ার সার্ভিস নতুন বাজার-পুরাণ বাজারের ৫টি ইউনিট ১ ঘন্টা যাবত ব্যাপক চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণ আনতে সক্ষম হয়েছি।



তিনি আরো জানান, আগুনে দেড়শ হতে ২শ’ ফিট একটি সেমি পাকা লম্বা টিনসেট ঘর পুড়ে যায়। পুরো ঘরের ভিতরে পুরাতন বোতল ও বিভিন্ন প্লাস্টিক জাতীয় মালামাল গোডাউনে  ভর্তি ছিলো। সে গুলোতে আগুন লেগে এ ভয়াবহ অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে।



এসময় উপস্থিত ছিলেন ফায়ার সার্ভিস উত্তরের (নতুন বাজার) সিনিয়র স্টেশন অফিসার  মো: লিটন আহমেদ ও পুরাণ বাজারের ইমরান হোসেন।


এই পাতার আরো খবর -
    করোনা পরিস্থিতি
    বাংলাদেশ বিশ্ব
    আক্রান্ত ২,৫৫,১১৩ ১,৯৫,৬২,২৩৮
    সুস্থ ১,৪৬,৬০৪ ১,২৫,৫৮,৪১২
    মৃত্যু ৩৩৬৫ ৭,২৪,৩৯৪
    দেশ ২১৩
    সূত্র: আইইডিসিআর ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
    আজকের পাঠকসংখ্যা
    ৬৫৫৩০
    পুরোন সংখ্যা