চাঁদপুর। সোমবার ১৮ ডিসেম্বর ২০১৭। ৪ পৌষ ১৪২৪। ২৮ রবিউল আউয়াল ১৪৩৯
redcricent
jibon dip

সর্বশেষ খবর :

  • হাজীগঞ্জে পানিতে ডুবে দুই ভাইয়ের মৃত্যু
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

৩৩-সূরা আহ্যাব

৭৩ আয়াত, ৯ রুকু, মাদানী

পরম করুণাময় ও অসীম দয়ালু  আল্লাহর নামে শুরু করছি।

 ২৯। আর যদি তোমরা কামনা কর আল্লাহ্, তাঁহার রাসূল ও আখিরাত, তবে তোমাদের মধ্যে যাহারা সৎকর্মশীল আল্লাহ্ তাহাদের জন্য মহাপ্রতিদান প্রস্তুত রাখিয়াছেন।'

৩০। হে নবী-পতিœগণ!  যে কাজ স্পষ্টত অশ্লীল, তোমাদের মধ্যে কেহ তাহা করিলে তাহাকে দ্বিগুণ শাস্তি দেওয়া হইবে এবং ইহা আল্লাহর জন্য সহজ।

দয়া করে এই অংশটুকু হেফাজত করুন।

দয়া করে এই অংশটুকু হেফাজত করুন


মন যখন অন্যত্র, চোখ তখন বন্ধ।  

-পাবলিয়াস সাইরাস।


মুসলমানগণের মধ্যে যার স্বভাব সবচেয়ে ভালো সে-ই সর্বাপেক্ষা ভালো ব্যবহার করে, তারাই তোমাদের মধ্যে সর্বাপেক্ষা শ্রেষ্ঠ  ব্যক্তি।


ফটো গ্যালারি
সৌদি আরবের রিয়াদে আন্তর্জাতিক অভিবাসী দিবস উদযাপিত
মোঃ জাহাঙ্গীর আলম হৃদয়, সৌদি আরব প্রতিনিধি ॥
১৮ ডিসেম্বর, ২০১৭ ১৩:৪৬:৫৬
প্রিন্টঅ-অ+


 গত ১৮ ডিসেম্বর সকাল ১০টায় ‘নিরাপদ অভিবাসন যেখানে টেকসই উন্নয়ন সেখানে’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে নানা কর্মসূচির মধ্য দিয়ে সৌদি আরবের রিয়াদে বাংলাদেশ দূতাবাসে আন্তর্জাতিক অভিবাসী দিবস-২০১৭ উদ্যাপিত হয়েছে। এ উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ, কমিউনিটির নেতৃবৃন্দ, শিক্ষক, চিকিৎসক, পেশাজীবী ও ব্যবসায়ীসহ বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশী উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানের শুরুতে আন্তর্জাতিক অভিবাসী দিবস উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী,  প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ও সচিবের বাণী পাঠ করা হয়।

আন্তর্জাতিক অভিবাসী দিবস উপলক্ষে রাষ্ট্রদূত গোলাম মসীহ বলেন, বাংলাদেশের অর্থনীতিতে প্রবাসীদের ব্যাপক অবদান রয়েছে। প্রবাসীদের পাঠানো রেমিট্যান্সের কারণে বৈদেশিক মুদ্রার রিজার্ভ এখন সকল রেকর্ড অতিক্রম করেছে। তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার প্রবাসী বান্ধব সরকার উল্লেখ করে বলেন, প্রবাসীদের বিভিন্ন সুবিধা প্রদানের জন্য প্রবাসী কল্যাণ কার্ড প্রদান করা হচ্ছে, যে কার্ডের মাধ্যমে প্রবাসীরা নানা রকম সুবিধা পাবেন।

সৌদি আরবে প্রায় বিশ লাখ প্রবাসী বাংলাদেশীকে দূতাবাসের সেবা সহজে প্রদান করার জন্য ধ২র প্রকল্পের আওতায় প্রবাসী সেবা কেন্দ্র স্থাপন করা হয়েছে। এসব সেবা কেন্দ্র থেকে প্রবাসীরা পাসপোর্ট রি-ইস্যুসহ বিভিন্ন রকম প্রয়োজনীয় সেবা গ্রহণ করতে পারবেন। এছাড়া সৌদি পোস্টের মাধ্যমেও এ সকল কাজ সম্পন্ন করা হচ্ছে যাতে প্রবাসীদের সময় ও অর্থ সাশ্রয় হয়।

রাষ্ট্রদূত গোলাম মসীহ প্রবাসীদের আরও ভালোভাবে ব্যাংকিং সুবিধা প্রদান করার জন্য বাংলাদেশী একটি ব্যাংককে সৌদি আরবে কার্যক্রম পরিচালনার জন্য চেষ্টা অব্যাহত রয়েছে বলে জানান। এছাড়া প্রবাসীদের ইন্সুরেন্স সুবিধা প্রদানের জন্য উদ্যোগ নেয়া হবে বলে তিনি উল্লেখ করেন।

রাষ্ট্রদূত আরও বলেন, প্রবাসী বাংলাদেশীদের যে কোন সমস্যা সমাধানের জন্য দূতাবাসের কর্মকর্তা ও কর্মচারীরা প্রস্তুত রয়েছে। প্রবাসীদের আরও ভালো সেবা দেয়ার জন্য দূতাবাসকে দুর্নীতি ও দালাল মুক্ত করা হয়েছে। দূতাবাসের সকল কর্মকর্তা ও কর্মচারীকে প্রবাসীদের সাথে ভালো আচরণের জন্য নির্দেশ প্রদান করা হয়েছে।

আন্তর্জাতিক অভিবাসী দিবস উপলক্ষে স্বাগত বক্তব্য দেন দূতাবাসের শ্রম কাউন্সেলর সারওয়ার আলম। তিনি সৌদি আরবের প্রবাসী বাংলাদেশীদের সকল সেবা দ্রুত প্রদান করার জন্য দূতাবাস নিরলসভাবে কাজ করে যাচ্ছে বলে জানান। তিনি সৌদি আরবে আসার পূর্বে প্রবাসীদের ভিসা সম্পর্কে ভালোভাবে খোঁজ খবর নিয়ে আসার অনুরোধ জানান। কোন প্রকার দালালের কথায় কান না দিয়ে প্রকৃত অবস্থা জেনে সরকার নির্ধারিত ফি দিয়ে বিদেশে আসার জন্য অনুরোধ জানান তিনি।

দিবসটি উদ্যাপন উপলক্ষে আলোচনা সভায় আরো বক্তব্য দেন দূতাবাসের ডিফেন্স এ্যাটাচে ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ শাহ আলম চৌধুরী। তিনি বলেন, নিরাপদ অভিবাসন ও মানব পাচার রোধে দূতাবাসের প্রচেষ্টা অব্যাহত রয়েছে। প্রবাসীদের যে কোন সমস্যায় দূতাবাসের হেল্প লাইনে বা সরাসরি সহায়তা নেয়ার আহবান জানান তিনি।

উন্মুক্ত আলোচনায় প্রবাসী বাংলাদেশীগণ ও কমিউনিটির বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ বক্তব্য প্রদান করেন। বক্তারা প্রবাসীদের জন্য স্মার্টকার্ড প্রাপ্তি ও পেনশন স্কিম চালু করার দাবি জানান।

আলোচনা শেষে আন্তর্জাতিক অভিবাসী দিবস উপলক্ষে আয়োজিত চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরষ্কার তুলে দেন রাষ্ট্রদূত গোলাম মসীহ। এরপর সকল অভিবাসী বাংলাদেশী নাগরিক ও জাতির সুখ সমৃদ্ধি কামনা করে বিশেষ দোয়া করা হয়।

দিবসটি উপলক্ষে সৌদি প্রবাসী বাবসায়ী মনিরুল ইসলাম গৃহ পরিচারিকা ভিসায় সৌদি আরব আগত বাংলাদেশী মহিলাদের জন্য চারশত শীতবস্ত্র বিতরণ করেন। এছাড়া প্রবাসীদের জন্য দূতাবাস প্রাঙ্গনে ফ্রি মেডিক্যাল চেকআপ প্রদান করেন ঢাকা মেডিক্যাল সেন্টার ও প্রবাসী ডাঃ মোঃ শাহআলম।

 


আজকের পাঠকসংখ্যা
৫৪৮৭১০
পুরোন সংখ্যা