চাঁদপুর। বৃহস্পতিবার ১৬ মার্চ ২০১৭। ২ চৈত্র ১৪২৩। ১৬ জমাদিউস সানি ১৪৩৮

বিজ্ঞাপন দিন

বিজ্ঞাপন দিন

সর্বশেষ খবর :

  • আজ ভোরে অ্যাডঃ এ.বি.এম. মোনাওয়ার উল্লা মৃত্যুবরন করেছেন (ইন্নালিল্লাহে.....রাজেউন)। তাঁর মৃত্যুতে চাঁদপুর রোটারী ক্লাব ও চাঁদপুর ডায়াবেটিক সমিতির পক্ষ থেকে গভীর শোক জানিয়েছেন
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

২৭-সূরা নাম্ল 


৯৩ আয়াত, ৭ রুকু, ‘মক্কী’


পরম করুণাময় ও অসীম দয়ালু  আল্লাহর নামে শুরু করছি।


 


৪৯। উহারা বলিল, ‘তোমরা আল্লাহর নামে শপথ গ্রহণ করো, ‘আমরা রাত্রিকালে তাহাকে ও তাহার পরিবার-পরিজনকে অবশ্যই আক্রমণ করিবো; অতঃপর তাহার অভিভাবককে নিশ্চয়ই বলিল, ‘তাহার পরিবার-পরিজনের হত্যা আমরা প্রত্যক্ষ করি নাই; আমরা অবশ্যই সত্যবাদী।’


দয়া করে এই অংশটুকু হেফাজত করুন


 


যে লোক ভদ্র, কথায় সে নগ্ন।  


                        -হযরত আলী (রাঃ)।

মানবতাই মানুষের শ্রেষ্ঠতম গুণ।   


পেজ সেটআপ করা, হেডার ও ফুটার সৃষ্টি, তারিখ সময় পৃষ্ঠা নম্বর, ক্লিপ আর্ট ও সিম্বলের ব্যবহার
আসিফ ইসলাম
১৬ মার্চ, ২০১৭ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


পেজ সেটআপ করা :



মাইক্রোসফট ওয়ার্ড ডকুমেন্টে লিখিত অনুচ্ছেদ বিভিন্ন সাইজের কাগজে প্রিন্ট নেয়া, কাগজের উপরে নিচে, বামে, ডানে ফাঁকা স্থানের নির্ধারণ করাকে পেজ সেটআপ করা বুঝায়। তথা সেটআপ বা পেজ ফরম্যাটিং এর জন্য Page Layout রিবন থেকে Margins সাবমেনু নির্বাচন করে এন্টার কী চাপুন। পেজ সেটআপ ডায়ালগ উইন্ডো প্রদর্শিত হলে তার Margins ট্যাব থেকে কাগজের উপরে নিচে, বামে, ডানের, হেডার, ফুটার প্রভৃতি স্থানে ফাঁকা স্থানের পরিমাণ করে এবং প্রয়োজনে Paper  Size  ট্যাব থেকে কাগজের দৈর্ঘ্য ও প্রস্থ নির্ধারণ করে Ok  বাটনে ক্লিক করুন। ফলে ডকুমেন্টের প্রয়োজনীয় আকার নির্ধারণ হবে।



হেডার ও ফুটার সৃস্টি করা :



কোন ডকুমেন্টের প্রত্যেক পাতায় পেজ নম্বর বা অন্য কোন টেক্স সংযোজন করার জন্য ব্যবহৃত কাগজের উপরে ও নিচের অংশকে যথাক্রমে হেডার ও ফুটার বলা হয়। হেডার ও ফুটার স্থাপনের জন্য Insert রিবন থেকে Header and Footer  সাবমেনু ব্যবহৃত হয়। ডকুমেন্টের প্রয়োজনীয় হেডার লিখনের পর ডাউন এ্যারো চাপলে কারসর ফুটার অবস্থানের নেমে যায়। সেখানে প্রয়োজনীয় ফুটার লিখনের পর ডাউন এ্যারো Close বাটন চাপলে হেডার/ফুটার উইন্ডো বন্ধ হয়।



পৃষ্ঠা নম্বর ব্যবহার করা :



ডকুমেন্টের হেডার/ফুটার বা অন্য কোন স্থানে পৃষ্ঠা নাম্বার সংযোজন করার জন্য Insert রিবন থেকে Page Numbers সাবমেনু ব্যবহৃত হয়। Page Numbers ডায়ালগ উইন্ডো থেকে পৃষ্ঠা নম্বরের পজিশন, এলাইনমেন্ট, ফরম্যাট ইত্যাদি নির্বাচনের পর Ok বাটন চাপলে হেডার বা ফুটারের নির্দেশিত স্থানে পৃষ্ঠা নম্বর সংযোজিত হয়।



তারিখ ও সময় সংযোজন করা :



ডকুমেন্টের প্রয়োজনীয় কোন স্থানে কম্পিউটার সিস্টেমের তারিখ ও সময় সংযোজন করার জন্য Insert মেনু থেকে Date & Time সাবমেনু ব্যবহৃত হয়। এই সাবমেনু প্রদর্শিত হলে তারিখ ও সময়ের প্রয়োজনীয় ফরম্যাট নির্বাচন করে Ok বাটনে ক্লিক করুন।



ওয়ার্ড ডকুমেন্টের ক্লিপআর্ট এর ব্যবহার :



ডকুমেন্টে ফাইলে অনেক সময় কীবোর্ডে নেই এমন ক্যারেক্টার সিম্বল বা পিকচার সংযোজন করার প্রয়োজন হয়। ওহংবৎঃ মেনুর Symbol, Picture, File, Smart art, Chart প্রভৃতি ব্যবহার করে এই কাজগুলো করা যায়। মনে করুন, একটি ডকুমেন্টে ফাইলে সিম্বল, পিকচার, চার্ট প্রভৃতি অপশন যোগ করতে হবে। এজন্য নিম্নে বর্ণিত পদ্ধতি অনুসরণ করুন।



ডকুমেন্ট ছবি সংযোজন করা :



ডকুমেন্টে যে স্থানে ছবি সংযোজন করতে হবে যে স্থানে কার্সর স্থাপন করা। Insert রিবনে Picture অথবা Clip Art অপশন নির্বাচন করুন। Clip Art অপশন নির্ব্াচন করলে মাইক্রোসফট অফিস প্রোগ্রামে সংযুক্ত কমন কতগুলো পিকচারের তালিকা দেখাবে। তালিকা থেকে প্রয়োজনীয় ছবি নির্বাচন করে ডাবল ক্লিক বা Insert বাটনে ক্লিক করুন। ফলে নির্বাচিত ছবিটি আপনার ডকুমেন্টের কার্সর পজিশনে সংযুক্ত হবে। আর আপনার পছন্দের নিজস্ব কোন ছবি ব্যবহার করতে চাইলে Picture অপশন নির্বাচন করুন। Picture ডায়ালগ উইন্ডো থেকে প্রয়োজনে লোকেশনে পরিবর্তন করে আপনার পছন্দের ছবিটি নির্বাচন করে আগের নিয়মে Insert করুন। এবার সংযুক্ত ছবি প্রয়োজনমত ছোট-বড় করুন বা পেজের প্রয়োজনীয় স্থানে স্থাপন করুন।



ডকুমেন্টে সিম্বল সংযোজন করা :



ডকুমেন্টের যে স্থানে সংযোজন করতে হবে সে স্থানে কার্সর স্থাপন করুন। Insert রিবন থেকে Symbol সাবমেনু নির্বাচন করুন। Symbol ডায়ালগ প্রদর্শিত হলে প্রয়োজনীয় সিম্বলটি নির্বাচন করে Insert বাটনে ক্লিক করুন।



ডকুমেন্টে অবজেক্ট সংযোজন করা :



ডকুমেন্টের যে স্থানে অবজেক্ট (চার্ট, ডায়াগ্রাম, অর্গানোগ্রাম ইত্যাদি) সংযোজন করতে হবে যে স্থানে কার্সর স্থাপন করুন। Insert রিবন থেকে Smart Art অথবা Chart  ডায়ালগ উইন্ডো প্রদর্শিত হলে পছন্দনীয় অবজেক্টটি Object করুন।



 


আজকের পাঠকসংখ্যা
২২৮৫৫
পুরোন সংখ্যা