চাঁদপুর। বুধবার ১৯ এপ্রিল ২০১৭। ৬ বৈশাখ ১৪২৪। ২১ রজব ১৪৩৮

বিজ্ঞাপন দিন

বিজ্ঞাপন দিন

সর্বশেষ খবর :

  • ---------
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

২৭-সূরা নাম্ল 


৯৩ আয়াত, ৭ রুকু, ‘মক্কী’


পরম করুণাময় ও অসীম দয়ালু  আল্লাহর নামে শুরু করছি।


 


৯০। যে কেহ অসৎকর্ম লইয়া আসিবে, তাহাকে অধোমুখে নিক্ষেপ করা হইবে অগ্নিতে এবং উহাদিগকে বলা হইবে, ‘তোমরা যাহা করিতে তাহারই প্রতিফল তোমাদিগকে দেওয়া হইতেছে।  


দয়া করে এই অংশটুকু হেফাজত করুন

সুন্দর জিনিস চিরকালের আনন্দ।     -কিটস। 


যে ব্যক্তি কোনো বিদ্বান, বিদ্যার্থীকে সাহায্য করে এবং সে সাহায্য যদি একটা ভাঙ্গা কলম বা একটি কাগজ দ্বারাও হয়, তবে সে কাবাগৃহ সত্তর বার নির্মাণ করে দেয়ার সওয়াব (পুণ্য) লাভ করবে। 


টেবিল তৈরি ও টেবিলের বহুবিধ অপারেশন
আসিফ ইসলাম
১৯ এপ্রিল, ২০১৭ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


টেবিল তৈরি, পরিবর্তন ও পরিবর্ধন করা :



ডকুমেন্টের যে স্থানে টেবিল তৈরি করতে হবে সেখানে কার্সর রেখে স্থানান্তর করুন। Insert রিবনস্থ Table অপশন নির্বাচন করুন অথবা Table আইকন ক্লিক করুন। Insert Table ডায়ালগ উইন্ডো প্রদর্শিত হলে উইন্ডোর Number of Columns  বক্সে কলাম সংখ্যা 5 এবং Number of Row বক্সে সারির সংখ্যা 5 উল্লেখ করে Ok বাটনে ক্লিক করুন। ফলে ৫ সারি এবং ৫ কলাম বিশিষ্ট একটি টেবিল তৈরি করুন। প্রয়োজনে মাউস ব্যবহার করে সারি ও কলামের প্রস্থ বা উচ্চতা পুনঃনির্ধারণ করুন।



টেবিলের নতুন সারি ও কলাম সংযোজন করা :



টেবিলের সর্বশেষ সেলে কার্সর রেখে ট্যাব কী চাপলেই এর নিচে নতুন সারি যোগ হয়। তবে অন্য কোনো অবস্থায় কার্সর অবস্থানের উপরে নিচে নতুন সারি যোগ করার জন্য Table মেনুস্থিত Insert অপশনে গিয়ে যথাক্রমে Rows Above  বা Rows Below  অপশনে ক্লিক করুন। অনুরূপভাবে কার্সর অবস্থানের বামে বা ডানে নতুন সারি যোগ করার জন্য Tableমেনুস্থিত Insert অপশনে গিয়ে যথাক্রমে Columns to the left   বা Columns to the Right অপশনে ক্লিক করুন।



টেবিলের সারি ও কলাম একত্রিককরণ :



অনেক সময় টেবিলের দুই বা ততোধিক সেল কে একত্রিত করে একটি বৃহৎ সেলে রূপান্তরিত করতে হয় কিংবা একটি বৃহৎ সেলকে একাধিক ক্ষুদ্রতর সেলে বিভাজিত করতে হয়। Table মেনুস্থিত যথাক্রমে Merge Cells এবং Split Cell  অপশনের মাধ্যমে এই কাজগুলো করা যায়। নিম্নরূপ টেবিলের অনুকরণে Table মেনুর Merge Cells এবং Split Cell অপশনের মাধ্যমে এই কাজগুলো করা যায়।



সারি কলামের নিউমোরিক সংখ্যায় যোগ করা :



টেবিলের সারি কলামের নিউরেমিক সংখ্যা যোগ, বিয়োগ, গড় প্রভৃতি গাণিতিক কার্যক্রম সম্পাদন করার জন্য Table মেনুস্থিত Formula সাবমেনু যেতে হয়। এই অপশনটি ব্যবহার করে টেবিলের প্রদত্ত নিউমেরিক সংখ্যার ব্যবহার রপ্ত করুন।



 


আজকের পাঠকসংখ্যা
৩৩৩৮১৬
পুরোন সংখ্যা