চাঁদপুর। রোববার ০৯ জুলাই ২০১৭। ২৫ আষাঢ় ১৪২৪। ১৪ শাওয়াল ১৪৩৮

বিজ্ঞাপন দিন

jibon dip

সর্বশেষ খবর :

  • --
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

২৮-সূরা কাসাস 


৮৮ আয়াত, ৯ রুকু, ‘মক্কী’


পরম করুণাময় ও অসীম দয়ালু  আল্লাহর নামে শুরু করছি।


 


৭৮। সে বলিল, ‘এই সম্পদ আমি আমার জ্ঞানবলে প্রাপ্ত হইয়াছি।’  সে কি জানিত না আল্লাহ্ তাহার পূর্বে ধ্বংস করিয়াছেন বহু মানবগোষ্ঠীকে যাহারা তাহা অপেক্ষা শক্তিতে ছিল প্রবল, জনসংখ্যায় ছিল অধিক? অপরাধীদিগকে উহাদের অপরাধ সম্পর্কে প্রশ্ন করা হইবে না।


দয়া করে এই অংশটুকু হেফাজত করুন


 

সংসার আনন্দময় পরিবেশ ভালো কিছু করার প্রেরণা যোগায়।             -জন মেসাভ-।


স্বভাবে নম্রতা অর্জন কর।  


ফটো গ্যালারি
সাইবার নিরাপত্তার ‘টিকা’
০৯ জুলাই, ২০১৭ ০২:৪৩:৫০
প্রিন্টঅ-অ+


একের পর এক সাইবার হামলায় কম্পিউটার জগৎ টালমাটাল। এ ধরনের বিপদ মোকাবিলার উপায় খুঁজতে প্রযুক্তি বিশেষজ্ঞদের চেষ্টার অন্ত নেই। সম্প্রতি তারা কম্পিউটারব্যবস্থাকে সীমিত পরিসরে সুরক্ষিত রাখার জন্যে একটি প্রতিষেধক বা ‘টিকা’ উদ্ভাবন করেছেন।

বিশ্বজুড়ে কম্পিউটার যোগাযোগব্যবস্থায় গত মঙ্গলবারের বড় হামলায় বহু প্রতিষ্ঠান ক্ষতিগ্রস্ত হয়েছে। বিশেষজ্ঞদের নতুন সুরক্ষাব্যবস্থা অনুযায়ী কেবল একটি ফাইল প্রস্তুত করলেই এ রকম বড় ধরনের হামলা আটকানো যাবে। তবে তারা ইতিমধ্যে ছড়িয়ে পড়া কথিত র‌্যানজমওয়্যার ভাইরাস নিষ্ক্রিয় করার উপায় বের করতে পারেননি।

সম্ভাব্য কোনো সাইবার হামলা সম্পর্কে যারা আগে থেকে আন্দাজ করতে পারেন, নতুন সুরক্ষাব্যবস্থাটি তাদের জন্যে সীমিত পর্যায়ে কার্যকর হতে পারে। এক্ষেত্রে তাদের সুনির্দিষ্ট একটি ‘রিড-অনলি’ ফাইল বানিয়ে কম্পিউটারের সি ড্রাইভে রাখতে হবে। সাইবার নিরাপত্তা ওয়েবসাইট ব্লিপিং কম্পিউটার এই ‘টিকা’ ব্যবহারের পদ্ধতি সম্পর্কে বিস্তারিত ব্যাখ্যা দিয়েছে। আর অন্য বিশেষজ্ঞরাও এ বিষয়ে সমর্থন দিয়েছেন। অবশ্য এ পদ্ধতি কেবল ব্যক্তিগত কম্পিউটারকে কার্যকর সুরক্ষা দিতে পারে। তাই একটা র‌্যানজমওয়্যার হামলা পুরোপুরি নিষ্ক্রীয় করার পথ খুঁজে পেতে বিশেষজ্ঞদের প্রয়াস এখনো চালু আছে। কম্পিউটারবিজ্ঞানী অধ্যাপক অ্যালান উডওয়ার্ড বলেন, নতুন ব্যবস্থাটি একটি যন্ত্রকে ভাইরাসের আক্রমণ থেকে বাঁচাতে পারলেও যন্ত্রটিকে ওই ভাইরাস বিস্তারের কাজ থেকে বিরত করতে পারে না।


আজকের পাঠকসংখ্যা
১৭৭৬৩৯
পুরোন সংখ্যা