চাঁদপুর। রোববার ০৯ জুলাই ২০১৭। ২৫ আষাঢ় ১৪২৪। ১৪ শাওয়াল ১৪৩৮

বিজ্ঞাপন দিন

বিজ্ঞাপন দিন

সর্বশেষ খবর :

  • --
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

২৮-সূরা কাসাস 


৮৮ আয়াত, ৯ রুকু, ‘মক্কী’


পরম করুণাময় ও অসীম দয়ালু  আল্লাহর নামে শুরু করছি।


 


৭৮। সে বলিল, ‘এই সম্পদ আমি আমার জ্ঞানবলে প্রাপ্ত হইয়াছি।’  সে কি জানিত না আল্লাহ্ তাহার পূর্বে ধ্বংস করিয়াছেন বহু মানবগোষ্ঠীকে যাহারা তাহা অপেক্ষা শক্তিতে ছিল প্রবল, জনসংখ্যায় ছিল অধিক? অপরাধীদিগকে উহাদের অপরাধ সম্পর্কে প্রশ্ন করা হইবে না।


দয়া করে এই অংশটুকু হেফাজত করুন


 

সংসার আনন্দময় পরিবেশ ভালো কিছু করার প্রেরণা যোগায়।             -জন মেসাভ-।


স্বভাবে নম্রতা অর্জন কর।  


ফটো গ্যালারি
‘লাইক’ নিয়ে এতো মাথাব্যথা কেন?
০৯ জুলাই, ২০১৭ ০২:৪৬:১৬
প্রিন্টঅ-অ+


ফেসবুকে কোনো পোস্ট দেয়ার পর এতে কত ‘লাইক’ পড়লো, তা দেখার জন্যে ব্যস্ত হয়ে পড়েন অনেকেই। লাইক দেখার জন্যে ঘন ঘন ফেসবুকে ঢুকেন। কিন্তু ফেসবুকের এই ‘লাইক’ কি সবকিছু?

সাম্প্রতিক এক গবেষণার ফলাফলে দেখা গেছে, ফেসবুক পোস্টে লাইক পাওয়ার বিষয়টি মানুষকে তাদের নিজের সম্পর্কে খুব ভালো ধারণা দেয় না বা তাদের মেজাজ ভালো করতে পারে না।

যুক্তরাজ্যের ব্রিটিশ সাইকোলজিক্যাল সোসাইটির বার্ষিক সম্মেলনে গবেষণার ফল জানানো হয়। টুইটার ও ফেসবুক থেকে বাছাই করা ৩৪০ জনকে নিয়ে ব্যক্তিত্বসংক্রান্ত প্রশ্নোত্তরের মাধ্যমে এ গবেষণা করা হয়।

তাদের ‘সামাজিক যোগাযোগমাধ্যম থেকে সাড়া পেলে আমার ভালো বোধ হয়’ বা ‘ফেসবুকের লাইকের ভিত্তিতে কাউকে জনপ্রিয় বলে বিবেচনা করি’ এ ধরনের ২৫টি বিবৃতি সম্পর্কে মতামত নেয়া হয়।

যুক্তরাজ্যের সাউথ ওলস বিশ্ববিদ্যালয়ের গবেষক মার্টিন গ্রাফ বলেন, ‘সোশ্যাল মিডিয়ার ব্যবহার ক্রমেই বৃদ্ধি মানসিক স্বাস্থ্যের ওপর প্রভাব ফেলার বিষয়ে সাধারণ উদ্বেগ তৈরি করছে। গবেষণার পরিসর সীমিত হলেও ফলাফলে দেখা গেছে, সামাজিক যোগাযোগের ক্ষেত্রে আমরা যেভাবে প্রতিক্রিয়া জানাই, এতে আমাদের অনুভূতির ওপর প্রভাব পড়ে। বেশির ভাগ ক্ষেত্রে তা ইতিবাচক নয়।’

বিশ্লেষকেরা বলছেন, যারা বেশি লাইক পাওয়ার আশায় অন্যদের অনুরোধ করেন বা লাইক চেয়ে বেড়ান, তারা নিজের আস্থাহীনতার পাশাপাশি কম আত্মমর্যাদা বোধ করেন। যারা পোস্ট মুছে দেয়া বা লাইকেরভিত্তিতে প্রোফাইলের ছবি নির্ধারণ করেন, তাদের বেলায়ও একই কথা খাটে। বেশি লাইক পেলে নিজের সম্পর্কে ভালো বোধ হওয়া বা মন ভালো করার ক্ষেত্রেও তেমন কোনো প্রভাব দেখা যায় না।

তথ্যসূত্র : পিটিআই।


আজকের পাঠকসংখ্যা
২৬২২৩৯
পুরোন সংখ্যা