চাঁদপুর। রোববার ০৯ জুলাই ২০১৭। ২৫ আষাঢ় ১৪২৪। ১৪ শাওয়াল ১৪৩৮

বিজ্ঞাপন দিন

বিজ্ঞাপন দিন

সর্বশেষ খবর :

  • আজ ভোরে অ্যাডঃ এ.বি.এম. মোনাওয়ার উল্লা মৃত্যুবরন করেছেন (ইন্নালিল্লাহে.....রাজেউন)। তাঁর মৃত্যুতে চাঁদপুর রোটারী ক্লাব ও চাঁদপুর ডায়াবেটিক সমিতির পক্ষ থেকে গভীর শোক জানিয়েছেন
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

২৮-সূরা কাসাস 


৮৮ আয়াত, ৯ রুকু, ‘মক্কী’


পরম করুণাময় ও অসীম দয়ালু  আল্লাহর নামে শুরু করছি।


 


৭৮। সে বলিল, ‘এই সম্পদ আমি আমার জ্ঞানবলে প্রাপ্ত হইয়াছি।’  সে কি জানিত না আল্লাহ্ তাহার পূর্বে ধ্বংস করিয়াছেন বহু মানবগোষ্ঠীকে যাহারা তাহা অপেক্ষা শক্তিতে ছিল প্রবল, জনসংখ্যায় ছিল অধিক? অপরাধীদিগকে উহাদের অপরাধ সম্পর্কে প্রশ্ন করা হইবে না।


দয়া করে এই অংশটুকু হেফাজত করুন


 

সংসার আনন্দময় পরিবেশ ভালো কিছু করার প্রেরণা যোগায়।             -জন মেসাভ-।


স্বভাবে নম্রতা অর্জন কর।  


আইফোনের যেসব ফিচার আলোচনায় আসেনি!
০৯ জুলাই, ২০১৭ ০২:৪৮:৫৭
প্রিন্টঅ-অ+


অ্যাপলের আইফোন নিয়ে আগ্রহের শেষ নেই ব্যবহারকারীদের। ডিজাইন, ফিচার, স্টাইল... সবদিক থেকে অ্যান্ড্রোয়েডের সঙ্গে এখনও প্রতিযোগিতায় রয়েছে আইফোন। বলতে গেলে স্যামসং প্রতিটি নতুন সেট বাজারে আনার আইফোনকে টেক্কা দিতে চায়। একই অবস্থা দেখা যায় আইফোনের ক্ষেত্রেও।

অবশ্য অ্যান্ড্রয়েড সেটের ফিচার সম্পর্কে খুব বেশি আলোচনা হলেও আইফোন নিয়ে তেমনটি হয়না। তাই আইফোনের সেসব ফিচার সম্পর্কে অনেক ব্যবহারকারীও জানেন কমই। অনেকে তাই বলেন, আইফোনের তুলনায় অ্যান্ড্রয়েড ব্যবহার তুলনামূলক সহজ। তবে অনেক ক্ষেত্রে অ্যান্ড্রয়েডের মত আইফোনেও রয়েছে একই সুবিধা। যা আসলে আলোচনায় আসে না বলে জানা হয়ে ওঠে না। আইফোনের তেমনই কিছু ফিচার নিয়ে পরিবর্তনের এবারের আয়োজন।    

১. স্লিপ টাইমার :

ব্যবহারকারীর ঘুম নিরবিচ্ছিন্ন ও নিয়মের মধ্যে আনতে আইফোনে রয়েছে বিশেষ ফিচার, যা অ্যান্ড্রয়েডে দেখা যায় না। ঘড়ি অর্থাৎ ক্লক-এ গিয়ে আপনি এই ফিচারটা সহজেই বের করতে পারেন। স্লিপ টাইমার’এ আপনি প্রতিদিন কত ঘণ্টা ঘুমাতে চান, কখন ঘুমাতে চান সব আগাম নির্ধারণ করে রাখতে পারবেন। সেই হিসেব অনুযায়ী প্রতিদিন আপনাকে ঘুমের কথা মনে করিয়ে দেবে অ্যাপল স্মার্টফোন।

২. আইফোনে র‌্যাম পরিস্কার :

অনেকের ধারণা অ্যান্ড্রোয়েডের মতো বোধহয় র‌্যামের চাপ কমাতে কোনো পদ্ধতি আইফোনের নেই। এটি আসলে ভুল ধারণা। আইফোনেও এই ফিচারটি রয়েছে। র‌্যাম পরিস্কার করতে ব্যবহারকারীকে কিছু নিয়ম অনুসরণ করতে হবে। ফোনের অন-অফ বাটন ধরে রাখুন। দেখবেন পর্দায় ‘পাওয়ার অফ বাটন’ নামের বার্তা দেখা যাচ্ছে। এরপর তা ছেড়ে দিয়ে হোম বাটন টিপে ধরুন। কয়েক সেকেন্ড পর দেখবেন একটি ফ্লিকার দিয়ে পর্দায় মূল ছবি চলে এসেছে। অর্থাৎ এই পদ্ধতির মাধ্যমে সেটের র‌্যাম পরিস্কার হয়ে গেছে।  

৩. ক্ষুদে বার্তার সঠিক সময় জানতে :

আইফোনে সহজেই জানতে পারবেন কে আপনাকে ঠিক কখন মেসেজ পাঠিয়েছে। এজন্যে আপনাকে প্রথমে সেটের ম্যাসেজ বক্স খুলতে হবে। এরপর যে মেসেজটির সময় জানতে চান তা খুলে সেই বার্তার উপর আঙুল রেখে ডান থেকে বামে টানুন। দেখবেন প্রতিটা বার্তার ডানপাশে সময় দেখাচ্ছে।

৪. লক অবস্থাতেও ভিডিও :

আইফোন সেট লক অবস্থায় থাকলেও ছবি ও ভিডিও অপশন চালু করা সম্ভব। এজন্যে লক অবস্থায় থাকা সেটের উপর আঙুল রেখে ডান থেকে বামে টানুন। কখনও কখনও সেট অন্য মোডেও থাকে। সেক্ষেত্রে লক সেটের স্ক্রিনে আঙুল ডান থেকে বামে টেনে হোম বাটন ৩ বার প্রেস করুন। চালু হয়ে যাবে সেটের ছবি এবং ভিডিও অপশন। শুধু তাই নয়, স্বয়ংক্রিয়ভাবে ভিডিও হতে থাকবে। তা বন্ধ করতে হলে আপনাকে শুধু সেটটি আনলক করতে হবে।

৫. এক্সটেনশন নম্বর ডায়াল করতে :

কিছু কিছু ক্ষেত্রে কল দেয়ার সময় এক্সটেনশন নম্বরও যোগ করতে হয়। সেক্ষেত্রে অনেকেই সমস্যায় পড়েন। কিন্তু আইফোনে এই সমস্যার সমাধান আছে। আপনাকে এজন্যে যা কতে হবে তা হল, প্রথমে মূল নম্বরটি প্রেস করুন। তারপর এক্সটেনশন নম্বর দেয়ার জন্যে স্টার (*) বাটন প্রেস করুন। এক্সটেনশন চিহ্ন আসলে বাকি নম্বর প্রেস করুন। তারপর কল করুন।

৬. গেম কিংবা অন্য অ্যাপে বিরক্তিকর অ্যাড এড়াতে :

আইফোনে গেম কিংবা অন্য অ্যাপ ব্যবহার করলে গেলে বিজ্ঞাপন বেশ বিরক্তির সৃষ্টি করে। এর থেকে মুক্তি পেতে চাইলে গেম খেলার সময় অ্যাড চলে আসলে শুধু সেটটিকে ফ্লাইমোডে দিয়ে দিন। দেখবেন আর কোন অ্যাড আপনাকে বিরক্ত করছে না। অবশ্য ওয়াইফাই ছাড়া ডাটা দিয়ে অ্যাপ ব্যবহার করলে কাজ নাও করতে পারে।

৭. ওয়েব ব্রাউজ :

আইফোনে ওয়েব ব্রাউজের জন্যে সাফারি বেশ কার্যকর অ্যাপ। ব্রাউজের সময় ভুলে কোনো ট্যাব কেটে দিলে খুব সহজেই তা ফিরিয়ে আনা যায়। এজন্যে আপনাকে ¯্রফে সাফারি ব্রাউজারের নিচে (+) চিহ্নটিতে ক্লিক করুন। দেখবেন আগের এবং বর্তমান সব ট্যাব সেখানে দেখাচ্ছে। দেরি না করে ফেলে দেয়া ট্যাবটিতে ক্লিক করুন।

৮. অফ লাইনে গুগল ম্যাপ ব্যবহার :

আইফোনে আপনি ইন্টারনেট ছাড়াও গুগল ম্যাপ ব্যবহার করতে পারবেন। এজন্যে অ্যাপটিকে ডাউনলোড করুন এবং সার্চ বক্সে (ড়শ সধঢ়ং) লিখুন।


আজকের পাঠকসংখ্যা
৪৩২৩২৩
পুরোন সংখ্যা