চাঁদপুর। বুধবার ১৮ অক্টোবর ২০১৭। ০৩ কার্তিক ১৪২৪। ২৭ মহররম ১৪৩৯

বিজ্ঞাপন দিন

বিজ্ঞাপন দিন

সর্বশেষ খবর :

  • ---------
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

৩০-সূরা রূম

৬০ আয়াত, ৬ রুকু, ‘মক্কী’

পরম করুণাময় ও অসীম দয়ালু  আল্লাহর নামে শুরু করছি।

৪০। আল্লাহ্ই তোমাদেরকে সৃষ্টি করিয়াছেন, অতঃপর তোমাদেরকে রিযিক দিয়াছেন, তিনি তোমাদের মৃত্যু ঘটাইবেন ও পরে তোমাদেরকে জীবিত করিবেন। তোমাদের দেব-দেবীগুলির এমন কেহ আছে কি, যে এ সমস্তের কোন কিছু করিতে পারে? উহারা যাহাদেরকে শরীক করে, আল্লাহ উহা হইতে পবিত্র, মহান।

৪১। মানুষের কৃতকর্মের দরুণ-স্থলে ও সমুদ্রে বিপর্যয় ছড়াইয়া পড়ে; যাহার ফলে উহাদেরকে উহাদের কোন কোন কর্মের শাস্তি তিনি আস্বাদন করান, যাহাতে উহারা ফিরিয়া আসে।

দয়া করে এই অংশটুকু হেফাজত করুন


ডাক্তার বা উকিলের কাছে কোনো কিছু গোপন করো না।                     


-জর্জ হার্বাট।


ঝগড়াটে ব্যক্তি আল্লাহর নিকট অধিক ক্রোধের পাত্র।


মোবাইল অ্যাপে স্তন ক্যান্সার চিকিৎসার পরামর্শ
আরিফুল ইসলাম আরমান
১৮ অক্টোবর, ২০১৭ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+

'পেলিয়েটিভ কেয়ার' বা প্রশমন স্বাস্থ্যসেবা নামের মোবাইল অ্যাপ তৈরি করেছে আমাদের গ্রাম। এ অ্যাপ ব্যবহার করে স্তন ক্যান্সারবিষয়ক বিভিন্ন প্রশ্নের উত্তর দিয়ে চিকিৎসাসেবা পাওয়া যাবে।

সোমবার রাজধানীর একটি হোটেলে অ্যাপটির উদ্বোধন করা হয়। এসময় উপস্থিত ছিলেন যুক্তরাষ্ট্রের ক্যান্সার বিশেষজ্ঞ ও আমাদের গ্রামের পরামর্শক ডাঃ রিচার্ড লাভ, অ্যাসোসিয়েশন অব মোবাইল টেলিকম অপারেটরস অব বাংলাদেশের (অ্যামটব) মহাসচিব টি আই এম নুরুল কবির, আমাদের গ্রামের পরিচালক রেজা সেলিম ও তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞ মুনির হাসান।

ডাঃ রিচার্ড লাভ বলেন, এ অ্যাপ ব্যবহার করে রোগী তার বর্তমান অবস্থা সম্পর্কে 'স্কোরিং' করতে পারবেন। এই স্কোর দেখে বিশেষজ্ঞ ডাক্তার তাকে চিকিৎসার পরামর্শ প্রদান করবেন।

'এজি পেলিয়েটিভ কেয়ার' নামের এ অ্যাপের উল্লেখযোগ্য বৈশিষ্ট্য হলো- ব্যথার মাত্রা, অবসাদের মাত্রা, ঘুমের পরিমাণ, বমি বমি ভাব ও হতাশা ভাব ইত্যাদি পরিমাপ করা। অ্যাপটি বাংলা ইংরেজি দুই ভাষাতেই তৈরি করা হয়েছে। রোগী যেকোনো একটি প্ল্যাটফর্ম ব্যবহার করে এ সেবা নিতে পারবেন।

আমাদের গ্রামের পরিচালক রেজা সেলিম বলেন, স্তন ক্যান্সারের অ্যাগ্রেসিভ স্টেজের রোগীরা শারীরিক দুর্বলতার কারণে সাধারণত চিকিৎসকের কাছে যেতে পারেন না। বাড়িতে বসেই তারা যেন চিকিৎসকের পরামর্শ পেতে পারেন সেজন্যেই অ্যাপটি তৈরি করা হয়েছে। এ অ্যাপের মাধ্যমে একজন রোগী তার ব্যথার মাত্রা ঘরে বসে মোবাইলের মাধ্যমে চিকিৎসককে জানাতে পারবেন এবং ৮ থেকে ১০ মিনিটের মধ্যেই মোবাইল অ্যাপে ব্যথার স্কোর দেখে চিকিৎসক ব্যবস্থাপত্র দিতে পারবেন।

মাসিক ৩০০ টাকা ফি প্রদান করে যে কেউ অ্যাপের মাধ্যমে এই সেবা নিতে পারবেন। এ সম্পর্কে বিস্তারিত জানা যাবে এই িি.িধম-ঢ়ধষষরধঃরাবপধৎব.হবঃ ঠিকানায়।

বিপজ্জনক এ্যান্ড্রয়েড এ্যাপ

বহু ব্যবহৃত এ্যান্ড্রয়েড ডিভাইস ব্যবহারকারীদের সতর্ক করেছে নিরাপত্তা গবেষণা প্রতিষ্ঠান চেকপয়েন্ট। এর গবেষকদের দাবি, গুগল প্লে স্টোরেই লুকিয়ে রয়েছে বেশকিছু বিপজ্জনক এ্যাপ। ম্যালওয়্যার-সংবলিত এসব এ্যাপ ডাউনলোড করে এরই মধ্যে সাইবার অপরাধীদের শিকারে পরিণত হয়েছেন ২০ লাখ এ্যান্ড্রয়েড ব্যবহারকারী। গুগল প্লে স্টোরে অন্তত ৪০টি এ্যাপে ম্যালওয়্যার খুঁজে পাওয়ার কথা জানিয়েছে প্রতিষ্ঠানটি। গুগল নিয়মিত এসব এ্যাপ সরিয়ে ফেলতে কাজ করলেও প্লে স্টোরে এখনও এ ধরনের বেশকিছু এ্যাপ বিদ্যমান।

গাইড ফর ফিফা মোবাইল

নিরাপত্তা গবেষণা প্রতিষ্ঠান চেকপয়েন্ট চলতি বছরের গুগল প্লে স্টোরে গাইড ফর ফিফা মোবাইল নামে একটি এ্যাপ শনাক্ত করে। এটির ন্যূনতম ডাউনলোড ৫০ হাজার এবং সর্বোচ্চ ডাউনলোড এক লাখ দেখানো হয়, যা ডাউনলোড করলে সাইবার হামলাকারীদের শিকারে পরিণত হতে হবে।

গাইড ফর রোলিং স্কাই

চলতি বছরের ২০ ফেব্রুয়ারি গুগল প্লে স্টোরে এ এ্যাপের অস্তিত্ব খুঁজে পায় চেকপয়েন্ট। এটির ন্যূনতম ডাউনলোড পাঁচ হাজার এবং সর্বোচ্চ ডাউনলোড ১০ হাজার দেখানো হয়। এটি ডাউনলোড করলে সাইবার হামলার শিকার হওয়ার সম্ভাবনা শতভাগ।

গাইড ফর পোকেমন গো

চলতি বছরের ১ মার্চ গুগল প্লে স্টোরে প্রথম এ এ্যাপ খুঁজে পাওয়া যায়। এটির ন্যূনতম ডাউনলোড ৫০ হাজার এবং সর্বোচ্চ ডাউনলোড এক লাখ দেখানো হয়। জনপ্রিয় গেম পোকেমন গোর উন্মাদনা কাজে লাগিয়ে এ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের হামলার উদ্দেশ্যে এটি উন্নয়ন করা হয়।

গাইড ফর লেগো নেঙ্াে নাইট

গুগল প্লে স্টোরে চলতি বছরের ১৫ ফেব্রুয়ারি এ এ্যাপ শনাক্ত করা হয়। এটির ন্যূনতম ডাউনলোড ১০ হাজার এবং সর্বোচ্চ ডাউনলোড ৫০ হাজার প্রদর্শন করা হয়। এটি মূলত একটি ম্যালওয়্যার-সংবলিত এ্যাপ।

গাইড ফর লেগো সিটি মাই সিটি

গুগল প্লে স্টোরের গত ফেব্রুয়ারি মাসের ১৪ তারিখ এ এ্যাপ শনাক্ত করা হয়। এ্যাপটির ন্যূনতম ডাউনলোড ১০ হাজার এবং সর্বোচ্চ ডাউনলোড ৫০ হাজার প্রদর্শন করা হয়। প্রকৃতপক্ষে এটি একটি ম্যালওয়্যার।

গাইড ড্রিম লিগ সকার

বিশ্বব্যাপী ফুটবলের জনপ্রিয়তা কাজে লাগিয়ে সাইবার হামলা পরিচালনার জন্যে দিকনির্দেশনামূলক এ এ্যাপ উন্নয়ন করা হয়। চলতি বছরের ২ মার্চ গুগল প্লে স্টোরে এটি শনাক্ত করা হয়। এটির ন্যূনতম ডাউনলোড ১০ হাজার এবং সর্বোচ্চ ডাউনলোড ৫০ হাজার দেখানো হয়।

আজকের পাঠকসংখ্যা
৪৯৮১৮
পুরোন সংখ্যা