চাঁদপুর। বুধবার ১৮ অক্টোবর ২০১৭। ০৩ কার্তিক ১৪২৪। ২৭ মহররম ১৪৩৯
kzai
jibon dip

সর্বশেষ খবর :

  • -
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

৩০-সূরা রূম

৬০ আয়াত, ৬ রুকু, ‘মক্কী’

পরম করুণাময় ও অসীম দয়ালু  আল্লাহর নামে শুরু করছি।

৪০। আল্লাহ্ই তোমাদেরকে সৃষ্টি করিয়াছেন, অতঃপর তোমাদেরকে রিযিক দিয়াছেন, তিনি তোমাদের মৃত্যু ঘটাইবেন ও পরে তোমাদেরকে জীবিত করিবেন। তোমাদের দেব-দেবীগুলির এমন কেহ আছে কি, যে এ সমস্তের কোন কিছু করিতে পারে? উহারা যাহাদেরকে শরীক করে, আল্লাহ উহা হইতে পবিত্র, মহান।

৪১। মানুষের কৃতকর্মের দরুণ-স্থলে ও সমুদ্রে বিপর্যয় ছড়াইয়া পড়ে; যাহার ফলে উহাদেরকে উহাদের কোন কোন কর্মের শাস্তি তিনি আস্বাদন করান, যাহাতে উহারা ফিরিয়া আসে।

দয়া করে এই অংশটুকু হেফাজত করুন


ডাক্তার বা উকিলের কাছে কোনো কিছু গোপন করো না।                     


-জর্জ হার্বাট।


ঝগড়াটে ব্যক্তি আল্লাহর নিকট অধিক ক্রোধের পাত্র।


ফটো গ্যালারি
কোন পিসি চলছে বেশি?
১৮ অক্টোবর, ২০১৭ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


এইচপি ও লেনোভো বিশ্বজুড়ে পারসোনাল কম্পিউটার (পিসি) বিক্রির হার ক্রমশ কমছে। এর মধ্যে চলতি বছরের তৃতীয় প্রান্তিক অর্থাৎ, জুলাই থেকে সেপ্টেম্বর এই তিন মাসে পিসি বিক্রিতে এইচপি ও লেনোভোর মধ্যে ব্যাপক প্রতিদ্বনি্দ্বতা হয়েছে। ১১ অক্টোবর এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করেছে মার্কিন বাজার গবেষণা প্রতিষ্ঠান গার্টনার।



বছরের তৃতীয় প্রান্তিকে এইচপির দখলে ছিল বাজারের ২১ দশমিক ৮ শতাংশ। লেনোভোর দখলে ছিল ২১ দশমিক ৪ শতাংশ। গার্টনারের প্রতিবেদনে জানানো হয়, বিশ্বজুড়ে পিসি বিক্রির ক্ষেত্রে টানা পাঁচ প্রান্তিক ধরে ইতিবাচক প্রবৃদ্ধি ধরে রেখেছে এইচপি ইনকরপোরেশন। লেনোভো গত ১০ প্রান্তিকের মধ্যে আট প্রান্তিকে পিসি বিক্রির হার কমতে দেখেছে।



বিশেষজ্ঞরা বলছেন, এ বছরের তৃতীয় প্রান্তিকে ৬ কোটি ৭০ লাখ পিসি বাজারে এসেছে, যা গত বছরের দ্বিতীয় প্রান্তিকের চেয়ে ৩ দশমিক ৬ শতাংশ কম।



গার্টনারের প্রধান বিশ্লেষক মিকা কিতাগাওয়া বলেছেন, জাপান, লাতিন আমেরিকাসহ ইউরোপ, মধ্যপ্রাচ্য ও আফ্রিকা অঞ্চলে পিসির বাজার স্থিতিশীল হওয়ার চিহ্ন দেখা যাচ্ছে। যুক্তরাষ্ট্রের বাজারে পিসি বিক্রি ১০ শতাংশ কমেছে। এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বছরের তৃতীয় প্রান্তিকে ২ কোটি ৪০ লাখ ইউনিট পিসি বিক্রি হয়েছে, যা গত বছরের ওই সময়ের চেয়ে ২ দশমিক ১ শতাংশ কম। অর্থাৎ, এশিয়া অঞ্চলেও পিসি বিক্রি কমছে। শুধু যুক্তরাষ্ট্রের বাজার ছাড়া অন্য অঞ্চলগুলোতে এইচপির পিসি বিক্রি বেড়েছে। এশিয়া ও লাতিন আমেরিকায় এইচপির পিসি বেশি বিক্রি হয়েছে। এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে টানা পাঁচ প্রান্তিক ধরে প্রবৃদ্ধি ধরে রেখেছে এইচপি।



২০০৫ সালে মার্কিন প্রতিষ্ঠান আইবিএমের পিসি ব্যবসা বিভাগকে কেনার পর থেকে প্রতিবছর দেশটিতে পিসি বিক্রি কমছে চীনের প্রতিষ্ঠানটির।



এইচপি ও লেনোভোর মতোই হাল ডেলের। গত বছরের তৃতীয় প্রান্তিকের চেয়ে এ বছর পিসি বিক্রির হার কিছুটা কমেছে ডেলের। ২০১৬ সালের প্রথম প্রান্তিকে প্রথম পিসি বিক্রির হার কমার অভিজ্ঞতা হয় মার্কিন প্রতিষ্ঠানটির।



পিসিতে সাধারণ ক্রেতার আগ্রহ কম থাকলেও ব্যবসার ক্ষেত্রে তা এখনো স্থিতিশীল। বিশেষ করে নোটবুকের চাহিদা বেশি।



গার্টনারের প্রতিবেদনে জানানো হয়, বছরের তৃতীয় প্রান্তিকে চীনের বাজারে পিসি বিক্রি ৫ শতাংশ কমেছে।



তথ্যসূত্র : আইএএনএস।



 


আজকের পাঠকসংখ্যা
৩৮২২৩৭
পুরোন সংখ্যা