চাঁদপুর। বৃহস্পতিবার ৩০ নভেম্বর ২০১৭। ১৬ অগ্রহায়ণ ১৪২৪। ১০ রবিউল আউয়াল ১৪৩৯
redcricent
jibon dip

সর্বশেষ খবর :

  • হাজীগঞ্জে পানিতে ডুবে দুই ভাইয়ের মৃত্যু
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

৩২-সূরা আহযাব

৭৩ আয়াত, ৯ রুকু, ‘মক্কী’

পরম করুণাময় ও অসীম দয়ালু  আল্লাহর নামে শুরু করছি।



১। হে নবী! আল্লাহকে ভয় কর এবং কাফিরদের ও মুনাফিকদের আনুগত্য করিও না। আল্লাহ তো সর্বজ্ঞ, প্রজ্ঞাময়।

২। তোমার প্রতিপালকের নিকট হইতে তোমার প্রতি যাহা ওহী হয় তাহার অনুসরণ কর; তোমরা যাহা কর, আল্লাহ তো সে বিষয়ে সম্যক অবহিত।

দয়া করে এই অংশটুকু হেফাজত করুন

 


আদর্শ থেকে বিচ্যুত হবার একমাত্র মাধ্যম হচ্ছে ভয়।                          -ফেরোরিনাস।


সমস্ত মানব সন্তান পাপী এবং পাপীদের মধ্যে যারা অনুতাপ করে তারাই উৎকৃষ্ট।


ফটো গ্যালারি
মুছে যাওয়া ফাইল উদ্ধার
মঈন চৌধুরী
৩০ নভেম্বর, ২০১৭ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+

ভুল করে বা কোনো কারণে কম্পিউটার থেকে ফাইল মুছে ফেলার পর ব্যাপারটা দ্রুত ধরতে পারলে সাধারণত তথ্য উদ্ধার করার সম্ভাবনা বেশি থাকে। মুছে যাওয়ার পর যতবারই হার্ডডিস্কে নতুন কোনো তথ্য লেখা বা ফাইল তৈরি হবে, তথ্য উদ্ধারের সম্ভাবনাও তত কমতে থাকবে। তাই কোনো গুরুত্বপূর্ণ ফাইল যদি মুছেই যায়, তাহলে কম্পিউটার একটু কম ব্যবহার করলে তথ্য উদ্ধার করাটা সহজ হবে।

রিসাইকল বিন পরীক্ষা করুন :

উইন্ডোজ অপারেটিং সিস্টেমচালিত কম্পিউটারগুলোতে নিরাপদ ব্যবস্থা হিসেবে স্বাভাবিকভাবে মুছে যাওয়া ফাইলগুলো রিসাইকল বিনে জমা রাখে। ব্যবহারকারী পরবর্তী সময়ে প্রয়োজন মনে করলে সেখান থেকে মুছে যাওয়া ফাইল সহজে উদ্ধার করতে পারেন। তাই মুছে যাওয়া ফাইল উদ্ধার করতে চাইলে প্রথমে সেখানেই খোঁজ করুন।

ডেস্কটপে সাধারণত রিসাইকল বিনের একটি আইকন থাকে, এটি খুলে যদি সেখানে প্রয়োজনীয় ফাইলটি পাওয়া যায়, তাহলে তাতে ডান ক্লিক করে রিস্টোর অপশনে ক্লিক করুন। যেখান থেকে ফাইলটি মুছে ফেলা হয়েছিল, সেখানে আবার চলে আসবে।

ব্যাকআপ ব্যবহার :

হার্ডড্রাইভ বা ডকুমেন্ট লাইব্রেরি যদি নিয়মিতভাবে অন্য কোথাও ব্যাকআপ নেয়ার ব্যবস্থা থাকে, তাহলে সেখানে মুছে যাওয়া ফাইলের একটা কপি থাকতে পারে। ব্যাকআপ যদি বহনযোগ্য হার্ডডিস্ক বা পেনড্রাইভে নেয়া হয়ে থাকে, তাহলে তথ্য উদ্ধারের জন্যে সেটিও ভালো একটি উৎস।

তৃতীয় পক্ষের সফটওয়্যার ব্যবহার :

মুছে যাওয়া ফাইল যদি রিসাইকল বিনেও পাওয়া না যায়, তাহলেও সেসব ফাইল হার্ডডিস্কে থাকতে পারে। এসব তথ্য উদ্ধারের জন্যে বিভিন্ন সফটওয়্যার রয়েছে। জবপাঁধ চড়ৎঃধনষব তেমনই একটি সফটওয়্যার। সহজ ব্যবহারবিধির পাশাপাশি বহনযোগ্য এ সফটওয়্যারটি বিনা মূল্যেই পাওয়া যায়। তাই সফটওয়্যারটি ইন্টারনেট থেকে নামিয়ে নিলেই হলো, ইনস্টল করার প্রয়োজন পড়বে না। সবচেয়ে ভালো হয়, অন্য কোনো কম্পিউটার থেকে এটি নামিয়ে আনজিপ করে কোনো পেনড্রাইভে কপি করলে।

তারপর মুছে যাওয়া ফাইলের কম্পিউটারে পেনড্রাইভটি প্রবেশ করিয়ে সেখান থেকে সফটওয়্যারটি চালু করুন। সফটওয়্যারটি নামানো যাবে যঃঃঢ়://মড়ড়.মষ/কটঢ়ঔণগ ঠিকানার ওয়েবসাইট থেকে। এভাবে যদি তথ্য উদ্ধার করা সম্ভব না হয়, তাহলে কম্পিউটার যথাসম্ভব কম ব্যবহার করে পেশাগতভাবে দক্ষ এমন কারও সাহায্য নিতে হবে।

আজকের পাঠকসংখ্যা
৫৫১৬৩০
পুরোন সংখ্যা