চাঁদপুর। রোববার ৪ ফেব্রুয়ারি ২০১৮। ২২ মাঘ ১৪২৪। ১৭ জমাদিউল আউয়াল ১৪৩৯
redcricent
jibon dip

সর্বশেষ খবর :

  • চাঁদপুরের নতুন জেলা প্রশাসক হিসেবে যোগ দেবেন মোঃ কামরুজ্জামান। তিনি বর্তমানে এলজিইডি মন্ত্রণালয়ে উপ-সচিব হিসেবে কর্মরত আছেন।
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

৩৪-সূরা সাবা

৫৪ আয়াত, ৬ রুকু, মক্কী

পরম করুণাময় ও অসীম দয়ালু  আল্লাহর নামে শুরু করছি।

৪৭। বলুন, আমি তোমাদের কাছে কোনো পারিশ্রমিক চাই না বরং তা তোমরাই রাখো। আমার পুরস্কার তো আল্লাহর কাছে রয়েছে। প্রত্যেক বস্তুই তাঁর সামনে।

৪৮। বলুন, আমার পালনকর্তা সত্য দ্বীন অবতরণ করেছেন। তিনি আলেমুল গায়েব।

দয়া করে এই অংশটুকু হেফাজত করুন


যারা আত্মপ্রশংসা করে খোদা তাদের ঘৃণা করে।                        

-সেন্ট ক্লিমেন্ট।


কাউকে অভিশাপ দেওয়া সত্যপরায়ণ ব্যক্তির উচিত নয়।


ফটো গ্যালারি
ফেসবুক আইডি খুলতে লাগবে পরিচয়পত্র
শেখ নিয়ামত
০৪ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


ফেসবুকের নিরাপত্তা নিশ্চিত করতে ও ফেক আইডি বন্ধে এবার নতুন ব্যবস্থা নিতে চলেছে ফেসবুক। এ কাজে তারা পাশে পেয়েছে আইডি ভেরিফিকেশন সিস্টেম কনফার্ম.আইওকে।



সেই ২০০৪ থেকে যাত্রা শুরু ফেসবুকের। সামাজিক যোগাযোগের মাধ্যম হিসেবে এক যুগেরও বেশি সময় পার করে ফেলা ফেসবুক এখন জনপ্রিয়তায়ও শীর্ষে। কারণ হিসেবে রয়েছে এর ইউজারবান্ধব বিভিন্ন পলিসি ও নিরাপত্তা ব্যবস্থা। ব্যবহারকারীদের নিরাপত্তা আরও নিশ্চিত করতে ও ফেক আইডি বন্ধে এবার নতুন ব্যবস্থা নিতে চলেছে ফেসবুক। এ কাজে তারা পাশে পেয়েছে আইডি ভেরিফিকেশন সিস্টেম কনফার্ম ডট আইওকে।



সমপ্রতি ফেসবুক কিনে নিয়েছে কনফার্ম নামের আইডি ভেরিফিকেশন অ্যাপলিকেশন। কনফার্ম অ্যাপ দূর থেকেই ন্যাশনাল আইডি কার্ড, পাসপোর্ট ও ড্রাইভিং লাইসেন্সের মাধ্যমে কারো পরিচয় ভেরিফাই করতে পারে। অ্যাপলিকেশন সিস্টেমটির এই সুবিধা এবার কাজে লাগাবে ফেসবুক। ফেসবুকের ঘোষণা অনুযায়ী, আর কদিন বাদেই নতুন আইডি খুলতে গেলে প্রয়োজন হবে ন্যাশনাল আইডি কার্ড বা পরিচয় ধারণকারী সরকারি বিভিন্ন কাগজপত্রের। এর পাশাপাশি বায়োমেট্রিক ভেরিফিকেশনের জন্য মোবাইল ক্যামেরার মাধ্যমে ব্যবহারকারীর ফটোও দেয়ার প্রয়োজন পড়তে পারে।



কমবে ফেক আইডি



খুব শিগগিরই চালু হতে যাওয়া এই ভেরিফিকেশন সিস্টেমের ফলে ফেসবুকে কমে আসবে ফেক আইডির সংখ্যা। পরিচয়পত্র ও বায়োমেট্রিক ভেরিফিকেশনের মাধ্যমে আইডি খোলার ফলে অন্য নাম বা পরিচয় নিতে আইডি খোলা অসম্ভব হয়ে পড়বে। এ ছাড়া অপ্রাপ্তবয়স্কদের ফেসবুক ব্যবহার বন্ধ হয়ে যাবে। বর্তমানে ফেসবুক নীতিমালা অনুযায়ী ১২ বছরের নিচে কেউ সামাজিক যোগাযোগের এই মাধ্যমটি ব্যবহার করতে পারে না।



সহজেই আইডি রিকভার



কোনো কারণে ফেসবুক আইডির পাসওয়ার্ড ভুলে গেলে বা আইডি লক হয়ে গেলে বিপত্তিতে পড়েন ফেসবুক ইউজাররা। ফেসবুকের নতুন এই ভেরিফিকেশন পদ্ধতিতে সমাধান হবে সে সমস্যার। কোনো কারণে আইডি রিকভারের প্রয়োজন হলে সরকারি পরিচয়পত্রের মাধ্যমে অনায়াসেই তা করা সম্ভব হবে।



বাড়বে আইডির নিরাপত্তা



আইডি ভেরিফিকেশন চালু হলে আরও কঠিন হয়ে পড়বে ফেসবুকে হ্যাকিং। ফলে বাড়বে প্রোফাইলের নিরাপত্তা। নিজ প্রোফাইল নিয়ে ব্যবহারকারীরা থাকতে পারবেন একেবারে নিশ্চিন্ত।



কিছু সমস্যা



ফেসবুকের আইডি ভেরিফিকেশন সিস্টেমের ইতিবাচক দিকগুলোর পাল্লা ভারী হলেও অনেকেই গুঞ্জন তুলেছেন সেটির নেতিবাচক ব্যবহার নিয়ে। নতুন এই পদ্ধতি চালুর ফলে ২০৭ কোটি ফেসবুক ব্যবহারকারীর সরকারি তথ্য চলে যাবে ফেসবুকের হাতে। এই তথ্যগুলো যে কোনোভাবে বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক গোয়েন্দা সংস্থার হাতে পড়বে না, তা নিশ্চিতভাবে বলা যায় না।



তবে পরিচয়পত্র দেখিয়ে ফেসবুক আইডি খোলার এই প্রক্রিয়া কিন্তু একেবারেই নতুন নয়। আমাদের প্রতিবেশী দেশ ভারতে চালু রয়েছে এই ব্যবস্থা। সেখানে জাতীয় আধার কার্ডের তথ্য দিলে তবেই খোলা যায় ফেসবুক অ্যাকাউন্ট।



সূত্র : টাইমস্ অব ইন্ডিয়া এবং টেকক্রাঞ্চ ডট কম।



 


আজকের পাঠকসংখ্যা
৭৯০৫০০
পুরোন সংখ্যা